রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা মোকাবেলায় জাতীয় কমিটি গঠন করুন

  • ফখরুলের দাবি

স্টাফ রিপোর্টার ॥ দেশে করোনাভাইরাস মোকাবেলায় জাতীয় কমিটি গঠনের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার দুপুরে উত্তরার নিজ বাসায় সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি জানান।

ফখরুল বলেন, আমরা কখনই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা বার বার বলছি যে, আমরা সরকারকে সাহায্য করতে চাই। আমরা বলেছি ত্রুটি নয়, আসুন আমরা সবাই একসঙ্গে কাজ করি। আমরা সরকারকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছি। তবে এখন পর্যন্ত একটা জাতীয় কমিটি তৈরি করা হয়নি। যেটা আরও আগে করা উচিত ছিল বলে মনে করি। তাই সরকারকে বলছি করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় দেশে দলমত নির্বিশেষে জাতীয় কমিটি গঠন করা উচিত। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, এখনও সময় আছে। জাতীয় কমিটি গঠন করুন। এটা করা সরকারেরই দায় এবং দায়িত্ব। এটা করলে সকলের মধ্যে একটা ধারণা আসবে ‘উই আর ওয়ান’। তাই এটা আপনাকেই উদ্যোগী হয়ে করতে হবে।

মির্জা ফখরুল বলেন, দেশে এখন সবচেয়ে বড় যে সমস্যাটা দাঁড়াচ্ছে সেটা হচ্ছে খেটে খাওয়া মানুষজনের অর্থনৈতিক সমস্যা। এখন সবাই একটা কথা বলছেন বিশেষ করে যারা অর্থনীতিবিদ আছেন তারা বেশি করে বলছেন। সেটা হচ্ছে দেশের বেশিভাগ মানুষই এখন দিন আনে দিন খায়- এই বিশাল একটা অংশ কয়েকদিন ধরে কোন আয় করতে পারছে না এবং এটা একটা টার্নিং পজিশনে চলে যাওয়ার উপক্রম হয়েছে। সেই মানুষগুলোর জন্য যদি দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা না যায় তাহলে বড় রকমের বিপর্যয় দেখা দেবে। তাই এই বিষয়গুলো সরকারের দেখতে হবে। আমি মনে করি, সেনা বাহিনীকে যদি সেই কাজে লাগানো যায় এবং একেবারে তৃণমূল পর্যায়ে নির্বাচিত জনপ্রতিনিধি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান- মেম্বারদের সম্পৃক্ত করে যদি সেই কাজগুলো করা যায়, রাজনৈতিক দলগুলোকে যদি সম্পৃক্ত করা যায়, তাদের একসঙ্গে করা যায় তাহলে অত্যন্ত ফলপ্রসূ হবে। তার জন্য পর্যাপ্ত খাদ্য সামগ্রী বরাদ্দ থাকতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশ ১৬০ মিলিয়ন মানুষের দেশ। এখানে অর্থনীতি একেবারে নিচের দিকের। তাই এ ধরনের সঙ্কট মোকাবেলার ক্ষেত্রে যদি একটা জাতীয় ঐক্য সৃষ্টি করা যায় সেটাই হবে দেশের জন্য ভাল কাজ। তাই আমরা মনে করি জাতীয় কমিটি করা দরকার। কিভাবে এই কমিটি হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা প্রধানমন্ত্রীকেই উদ্যোগ নিয়ে করতে হবে। একখানে বসে মিটিং করে কমিটি করতে হবে তা বলছি না। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এ জাতীয় কমিটি গঠন করতে পারেন। অথবা সকল নিরাপত্তা রেখে যদি তিনি যদি কমিটি গঠনের জন্য সভা করতে চান তাও পারেন।

ছুটি ঘোষণা করে দুইদিন পর পর্যন্ত পরিবহন চালু রাখা সরকারের ভুল হয়েছে উল্লেখ করে ফখরুল বলেন, আমি মনে করি এটা বড় ভুল হয়েছে। এতে করে সকল মানুষ সারাদেশে ছড়িয়ে গেছে। এক কোটি মোবাইল ফোন ঢাকার বাইরে চলে গেছে। এতই বোঝা যায় কত মানুষ ঢাকা ছেড়ে গেছে। আর হোম কোয়ারেন্টাইনে থাকার কথা থাকলেও বিদেশ ফেরত ৪০ হাজার মানুষকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

ফখরুল বলেন, চীনের ঘটনার পর করোনা মোকাবেলায় সরকার যথাযথ প্রস্তুতি নেয়নি। সমস্যাগুলো প্রথম থেকে দেখলে দেশে এটা এখন এত প্রকট আকার ধারণ করত না। তিনি বলেন, লকডাউন যেটাকে বলে সেটা সেভাবে হয়নি। যার ফলে দেখা গেছে যে, প্রথমদিকে দু’একদিন হাজার হাজার মানুষ বাসে, ট্রেনে, লঞ্চে করে ছুটি কাটাতে কক্সবাজার, সিলেটসহ বিভিন্ন জায়গায় বেড়াতে গেছে। আমাদের দেশে সবাই সচেতন নয়, তাই অনেকে বুঝতে পারেনি। কিন্তু সরকারের তো উচিত ছিল ব্যবস্থা নেয়া।

করোনাভাইরাস মোকাবেলায় বিএনপি কি কার্যক্রম চালাচ্ছে জানতে চাইলে ফখরুল বলেন, মহামারী থেকে বাঁচতে দলীয় নেতাকর্মীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে ঘরবন্দী মানুষজন বিশেষ করে খেটে খাওয়া মানুষদের জন্য খাবার পৌঁছে দেয়ার কাজ শুরু করছে। এটা অব্যাহত থাকবে। ফখরুল বলেন, এখন ঢাকার হাসপাতালগুলোতে ডাক্তার পাওয়া যাচ্ছে না। অন্য কোন রোগে কেউ অসুস্থ হয়ে হাসপাতালে গেলেও চিকিৎসা পাচ্ছে না। পত্রিকায় খবর এসেছে একজন এপেনডিসাইটিজের রোগী ৮টা হাসপাতালে ঘুরেও আল্ট্রাসোনোগ্রাম করতে পারছে না। তাই আমরা বলেছি, বিষয়টাকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে না দেখে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখে জাতিকে রক্ষায় এগিয়ে আসতে হবে। আর সরকারকেই উদ্যোগ নিতে হবে বিরোধী দলকে কিভাবে কাজে লাগাবে, সরকারী কর্মকর্তা-কর্মচারীদের কিভাবে কাজে লাগাবে, ভাল পরিবেশ কিভাবে সৃষ্টি করবে।

মানবিক সহায়তায় এগিয়ে আসতে মহিলা দলের আহ্বান ॥ করোনাভাইরাস পরিস্থিতিতে মহিলা দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের নিজস্ব ও পারিবারিক নিরাপত্তা বজায় রেখে স্ব স্ব অবস্থান থেকে যতটুকু সম্ভব মানবিক সহায়তায় এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন সংগঠনটির সভাপতি আফরোজা আব্বাস। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো মহিলা দলের যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

আফরোজা আব্বাস তার বিবৃতিতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া মুক্তি পাওয়ার ৫ দিন পর তাঁর কারামুক্তিতে শুকরিয়া প্রকাশ করেন। এ ছাড়া তিনি আল্লাহর রহমত কামনা করেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records