সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাঙ্গামাটির সাজেকে হামে ৯ শিশুর মৃত্যু, আক্রান্ত ১৫০

রাঙ্গামাটির সাজেকে হামে ৯ শিশুর মৃত্যু, আক্রান্ত ১৫০

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি ॥ রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী দূর্গম সাজেক ইউনিয়নের শিয়ালদহ সহ ১০টি গ্রামে মহামারি আকারে হামরোগ দেখা দিয়েছে। সোমবার হতে মঙ্গলবার পর্যন্ত ওই সব এলাকায় নতুন করে হাম রোগে দেখা দিয়ে ১৫০জন শিশু আক্রান্ত হয়েছে বলে এলাকাবাসী জানান।

উল্লেখ্য গত ২৪ মার্চ পর্যন্ত ২০ দিনে হামরোগে আক্রান্ত হয়ে ৮ সেখানে শিশু মারা গেছে ও আক্রন্ত হয়েছে আরো ১২৩জন শিশু । দিঘীনালায়ও ১ শিশু মারা গেছে । এই ঘটনার পর রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগ বিজিবি ও সেনাবাহিনীর ২২ সমদ্যের ৩ট মেডিক্যাল টিম আক্রান্তদের চিকিৎসা দেয়া শুরু করে। চিকিৎসা অবস্থায় পদ্মরাণী ত্রিপুরা (০৯) ও খেতি রাণী ত্রিপুরা (১৩) নামে আরও ২ শিশুর মৃত্যু হয়। এই অবস্থায় ২৫ মার্চ হামে আক্রান্ত ৫শিশুকে সেনাবাহিনী হেলি কাটপ্টরে করে চট্টগ্রামের সিএসএইচ হাসপাতালে নিয়ে চিকিৎসা দিয়ে সেরে তোলেন।এর পর গত সোমবার থেকে সাজেকের ভূয়াছড়ি, কজাতলী শিলছড়ি, লম্বাবাকঁ, বেতছড়ি, বড়তলী, সাপতংপাড়া, ডেবাছড়ি ও উজানছড়ি এলাকায় নতুন করে শিশুদের মধ্যে হামের প্রর্দূভার দেখা দিয়েছে। সেখানের কারবারি দয়াল ত্রিপুরা জানান বর্তমানে সেখানে ১৫০ শিশু হামে আক্রান্ত হয়েছে। এদিকে পাশ্ববর্তী উপজেলার দীঘিনালার ভাইবোন ছড়া এলাকায় হাম রোগে গত রোববার এক শিশু মারা গেছে , সেখানেও আরো ৩০ জন শিশু হামে আক্রান্ত রয়েছে বলে এলাকাবাসী জানায়।

সেখানে হাম রোগ বর্তমানে মহামারি আকার ধারণ করেছে।গরমের দিনে শিশুদের হামরোগ বেশী হয় বলে এলাকাবাসীর ধারণা। রাঙ্গামাটি সিভি সার্জন ডাঃ বিপাশ খীসা ঘটনার সত্যতা শিকরে কলে বলেন সেখানের আগের আক্রান্তদের ধারাবাহিকতা এখনো রয়েছে ।তবে সোমবার সেখানে আরো ৮ শিশু আক্রান্ত হওয়ার খবর পেয়েছেন বলে তিনি জানান। এ সমস্যা সমাধানে সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসার আহব্বান জানান ।

বাঘাইছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তাও ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। স্থানীয় হেডম্যান জুই পুইতাং ত্রিপুরা বলেন, সেখানে বেশ কিছুদিন থেকে হাম রোগ দেখা দিয়েছে । গত কয়েক দিন পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও হঠাৎ করে রবিবার থেকে পরিস্থিতি আবারও অবনতি হয়ে আবারও ভয়াবহ রূপ ধারণ করেছে। এখন শুধু সাজেকে নয় দীঘিনালায় এই রোগ বিস্তার লাভ করেছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, সাজেক ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রাম অরুনপাড়া, নিউথাং পাড়া এবং হাইচপাড়ায় আগে এই রোগ দেখা দিলেও এখন নতুন করে আরো কয়েক গ্রামে হাম রোগ দেখা দিয়েছে।এই সব শিশুদের দ্রুত চিকিৎসা দেয়া প্রয়োন বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         করোনা ভাইরাস ॥ বিশ্বে কমছে মৃত্যুর হার         করোনা ভাইরাসে মারা গেলেন আ.লীগের সাবেক এমপি হাজী মকবুল         করোনা ভাইরাস ॥ ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা         লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপে যাচ্ছে নিউজিল্যান্ড         আক্রান্তের সংখ্যায় শীর্ষ দশে উঠে এলো ভারত         রাজধানীর কল্যাণপুরে দুই গাড়ির সংঘর্ষে নিহত ৩         আজ ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা         মুসলিম বিশ্বকে ঈদের শুভেচ্ছা জানালেন ট্রাম্প         ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২        
//--BID Records