রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাঙ্গামাটির সাজেকে হামে ৯ শিশুর মৃত্যু, আক্রান্ত ১৫০

রাঙ্গামাটির সাজেকে হামে ৯ শিশুর মৃত্যু, আক্রান্ত ১৫০

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি ॥ রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী দূর্গম সাজেক ইউনিয়নের শিয়ালদহ সহ ১০টি গ্রামে মহামারি আকারে হামরোগ দেখা দিয়েছে। সোমবার হতে মঙ্গলবার পর্যন্ত ওই সব এলাকায় নতুন করে হাম রোগে দেখা দিয়ে ১৫০জন শিশু আক্রান্ত হয়েছে বলে এলাকাবাসী জানান।

উল্লেখ্য গত ২৪ মার্চ পর্যন্ত ২০ দিনে হামরোগে আক্রান্ত হয়ে ৮ সেখানে শিশু মারা গেছে ও আক্রন্ত হয়েছে আরো ১২৩জন শিশু । দিঘীনালায়ও ১ শিশু মারা গেছে । এই ঘটনার পর রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগ বিজিবি ও সেনাবাহিনীর ২২ সমদ্যের ৩ট মেডিক্যাল টিম আক্রান্তদের চিকিৎসা দেয়া শুরু করে। চিকিৎসা অবস্থায় পদ্মরাণী ত্রিপুরা (০৯) ও খেতি রাণী ত্রিপুরা (১৩) নামে আরও ২ শিশুর মৃত্যু হয়। এই অবস্থায় ২৫ মার্চ হামে আক্রান্ত ৫শিশুকে সেনাবাহিনী হেলি কাটপ্টরে করে চট্টগ্রামের সিএসএইচ হাসপাতালে নিয়ে চিকিৎসা দিয়ে সেরে তোলেন।এর পর গত সোমবার থেকে সাজেকের ভূয়াছড়ি, কজাতলী শিলছড়ি, লম্বাবাকঁ, বেতছড়ি, বড়তলী, সাপতংপাড়া, ডেবাছড়ি ও উজানছড়ি এলাকায় নতুন করে শিশুদের মধ্যে হামের প্রর্দূভার দেখা দিয়েছে। সেখানের কারবারি দয়াল ত্রিপুরা জানান বর্তমানে সেখানে ১৫০ শিশু হামে আক্রান্ত হয়েছে। এদিকে পাশ্ববর্তী উপজেলার দীঘিনালার ভাইবোন ছড়া এলাকায় হাম রোগে গত রোববার এক শিশু মারা গেছে , সেখানেও আরো ৩০ জন শিশু হামে আক্রান্ত রয়েছে বলে এলাকাবাসী জানায়।

সেখানে হাম রোগ বর্তমানে মহামারি আকার ধারণ করেছে।গরমের দিনে শিশুদের হামরোগ বেশী হয় বলে এলাকাবাসীর ধারণা। রাঙ্গামাটি সিভি সার্জন ডাঃ বিপাশ খীসা ঘটনার সত্যতা শিকরে কলে বলেন সেখানের আগের আক্রান্তদের ধারাবাহিকতা এখনো রয়েছে ।তবে সোমবার সেখানে আরো ৮ শিশু আক্রান্ত হওয়ার খবর পেয়েছেন বলে তিনি জানান। এ সমস্যা সমাধানে সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসার আহব্বান জানান ।

বাঘাইছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তাও ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। স্থানীয় হেডম্যান জুই পুইতাং ত্রিপুরা বলেন, সেখানে বেশ কিছুদিন থেকে হাম রোগ দেখা দিয়েছে । গত কয়েক দিন পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও হঠাৎ করে রবিবার থেকে পরিস্থিতি আবারও অবনতি হয়ে আবারও ভয়াবহ রূপ ধারণ করেছে। এখন শুধু সাজেকে নয় দীঘিনালায় এই রোগ বিস্তার লাভ করেছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, সাজেক ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রাম অরুনপাড়া, নিউথাং পাড়া এবং হাইচপাড়ায় আগে এই রোগ দেখা দিলেও এখন নতুন করে আরো কয়েক গ্রামে হাম রোগ দেখা দিয়েছে।এই সব শিশুদের দ্রুত চিকিৎসা দেয়া প্রয়োন বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records