মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রায় চার কোটি মানুষকে বাঁচাতে পারে সামাজিক দূরত্ব

প্রায় চার কোটি মানুষকে বাঁচাতে পারে সামাজিক দূরত্ব

অনলাইন ডেস্ক ॥ সামাজিক দূরত্ব বজায় না রাখলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে এ বছরে ২ কোটি মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। লন্ডনের ইম্পিরিয়াল কলেজের এক গাণিতিক গবেষণা থেকে এই তথ্য জানা যায়।

ওই গবেষণায় বলা হয়েছে, যদি দ্রুতই বিশ্বব্যাপী সামাজিক দূরত্ব বজায় রাখার এই পদ্ধতি দীর্ঘ সময়ের জন্য প্রয়োগ করা যায় এবং সবার সঙ্গে যোগাযোগ ৭৫ শতাংশ কমানো যায় তাহলে ৩ কোটি ৮৭ লাখ মানুষের জীবন বাঁচতে পারে।

গবেষকদের মতে, যদি সামাজিক দুরত্ব বজায় না রাখা হয় তাহলে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪ কোটি মানুষ মারা যেতে পারেন। তবে বিশ্বব্যাপী যদি সামাজিক যোগাযোগ ৪০ শতাংশ এবং বয়স্করা যদি তাদের পারষ্পারিক যোগাযোগ ৬০ শতাংশ কমিয়ে দেন তাহলে এই হার অর্ধেকে নেমে আসবে।

গবেষকরা বলছেন, কঠোর পদক্ষেপ নেওয়া হলে মৃতের সংখ্যা আরও কমে যেতে পারে। তারা সব রাষ্ট্রকেই আগামী সপ্তাহ ও মাসগুলিতে সামাজিক দুরত্ব বজায় রাখার ক্ষেত্রে কঠোর হওয়ার জন্য সামর্থ অনুযায়ী চ্যালেঞ্জ নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন।

গবেষকরা তাদের গবেষণায় বেশ কয়েকটি পরিস্থিতি অন্তর্ভুক্ত করেছেন। তারা দেখিয়েছেন করোনাভাইরাসে নতুন যারা আক্রান্ত হচ্ছেন তাদের ব্যাপারে বিশ্ব যদি কোনো ব্যবস্থা না নেয় তাহলে কী অবস্থা হবে। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখেরও বেশি মানুষ। এতে মারা গেছেন ৩৪ হাজারেরও বেশি।

গবেষণার এই মডেলটিতে সামাজিক দূরত্বের সঙ্গে দুটি পরিস্থিতিও অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি হচ্ছে শুধু মহামারী এবং আরেকটি হচ্ছে ভাইরাসের বিস্তার দমন করার নানা পর্যায়।

সূত্র: সাউথ চায়না মর্নিং

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records