রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রায় চার কোটি মানুষকে বাঁচাতে পারে সামাজিক দূরত্ব

প্রায় চার কোটি মানুষকে বাঁচাতে পারে সামাজিক দূরত্ব

অনলাইন ডেস্ক ॥ সামাজিক দূরত্ব বজায় না রাখলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে এ বছরে ২ কোটি মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। লন্ডনের ইম্পিরিয়াল কলেজের এক গাণিতিক গবেষণা থেকে এই তথ্য জানা যায়।

ওই গবেষণায় বলা হয়েছে, যদি দ্রুতই বিশ্বব্যাপী সামাজিক দূরত্ব বজায় রাখার এই পদ্ধতি দীর্ঘ সময়ের জন্য প্রয়োগ করা যায় এবং সবার সঙ্গে যোগাযোগ ৭৫ শতাংশ কমানো যায় তাহলে ৩ কোটি ৮৭ লাখ মানুষের জীবন বাঁচতে পারে।

গবেষকদের মতে, যদি সামাজিক দুরত্ব বজায় না রাখা হয় তাহলে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪ কোটি মানুষ মারা যেতে পারেন। তবে বিশ্বব্যাপী যদি সামাজিক যোগাযোগ ৪০ শতাংশ এবং বয়স্করা যদি তাদের পারষ্পারিক যোগাযোগ ৬০ শতাংশ কমিয়ে দেন তাহলে এই হার অর্ধেকে নেমে আসবে।

গবেষকরা বলছেন, কঠোর পদক্ষেপ নেওয়া হলে মৃতের সংখ্যা আরও কমে যেতে পারে। তারা সব রাষ্ট্রকেই আগামী সপ্তাহ ও মাসগুলিতে সামাজিক দুরত্ব বজায় রাখার ক্ষেত্রে কঠোর হওয়ার জন্য সামর্থ অনুযায়ী চ্যালেঞ্জ নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন।

গবেষকরা তাদের গবেষণায় বেশ কয়েকটি পরিস্থিতি অন্তর্ভুক্ত করেছেন। তারা দেখিয়েছেন করোনাভাইরাসে নতুন যারা আক্রান্ত হচ্ছেন তাদের ব্যাপারে বিশ্ব যদি কোনো ব্যবস্থা না নেয় তাহলে কী অবস্থা হবে। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখেরও বেশি মানুষ। এতে মারা গেছেন ৩৪ হাজারেরও বেশি।

গবেষণার এই মডেলটিতে সামাজিক দূরত্বের সঙ্গে দুটি পরিস্থিতিও অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি হচ্ছে শুধু মহামারী এবং আরেকটি হচ্ছে ভাইরাসের বিস্তার দমন করার নানা পর্যায়।

সূত্র: সাউথ চায়না মর্নিং

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records