শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়িতে কোয়রেন্টাইনে থাকলে, প্রমাণ দিতে হবে প্রতি ঘণ্টায়, সেলফি তুলে

বাড়িতে কোয়রেন্টাইনে থাকলে, প্রমাণ দিতে হবে প্রতি ঘণ্টায়, সেলফি তুলে

অনলাইন ডেস্ক ॥ নিজের বাড়িতে কোয়রেন্টাইনে থাকলে, তার প্রমাণ দিতে হবে প্রতি ঘণ্টায়, সেলফি তুলে। একটি নির্দিষ্ট মোবাইল অ্যাপের মাধ্যমে তা পাঠিয়ে দিতে সরকারের কাছে। এই নির্দেশ অমান্য করলে নিজের বাড়ির স্বাচ্ছন্দ্য ছেড়ে থাকতে হবে সরকারি কোয়রেন্টাইন কেন্দ্রে। সোমবার রাজ্যবাসীদের জন্য এমন কড়া নির্দেশিকা জারি করল কর্নাটক।

কেন এমন নির্দেশিকা? প্রশাসন সূত্রের খবর, করোনাভাইরাসকে রুখতে লকডাউনের বিধিনিষেধ অগ্রাহ্য করছেন অনেকেই। এমনকি, বিদেশ থেকে ফিরে বাধ্যতামূলক ভাবে নিজের বাড়িতে ১৪ দিনের কোয়রান্টিনে থাকার নির্দেশও মানছেন না বহু মানুষ। এ বিষয়ে বার বার সচেতন করা সত্ত্বেও তা কানে তুলছেন না অনেকে। দিন কয়েক আগেই বেঙ্গালুরুর ১০ ব্যক্তি নিজের বাড়িতে কোয়রেন্টাইনের নির্দেশ অগ্রাহ্য করে পালিয়ে যান। এর পর তল্লাশি চালিয়ে শহর থেকে তাঁদের গ্রেফতার করে পুলিশ। বেঙ্গালুরুর পুর কমিশনার বি এইচ অনিল কুমার জানিয়েছেন, তাঁদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। চলতি মাসে ফের একই ধরনের ঘটনা ঘটে মেঙ্গালুরুতে। সেখানকার হাসপাতাল থেকে পালিয়ে যান এক করোনা-সন্দেহভাজন। বার বার এ ধরনের ঘটনা ঘটায় বাধ্য হয়েই সেলফি তোলার নির্দেশ জারি করেছে রাজ্য প্রশাসন।

সেলফি সংক্রান্ত নির্দেশ রাজ্য প্রশাসন আরও জানিয়েছে, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে সেলফি তোলার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ, ওই সময়ের বাইরে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে সরকারের কাছে। গোটা ব্যবস্থার নজরদারিতে থাকবেন কোয়রেন্টাইন এনফোর্সমেন্ট স্কোয়াডের আধিকারিকেরা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কর্নাটকে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৫ জন। ইতিমধ্যে সে রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে তিন জনের। এই ভাইরাস রুখতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে কর্নাটক। তার মধ্যে একটি হল, নিজের বাড়িতেই ১৪ দিনের কোয়রেন্টাইনে থাকা। প্রায় ৪৩ হাজার মানুষ তেমন ভাবে নজরদারিতে ছিলেন। এর মধ্যে প্রায় ৩০ হাজার মানুষ ১৪ দিনের কোয়রেন্টাইনের মেয়াদ শেষ করেছেন। তাঁদের মধ্যে ১৪২ জনকে সরকারি কোয়রেন্টাই কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে         করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৪২৩         সংক্রমণের শুরুতেই ওষুধ দিলে করোনায় মৃত্যু শূন্য         বাংলামোটরে বাসচাপায় দুজন নিহত, চালক গ্রেফতার         করোনার কারণে আম রফতানি অনিশ্চিত         শব্দ দূষণের যন্ত্রণা থেকে আপাতত মুক্ত রাজধানীবাসী         সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলছেই         করোনা উপসর্গ নিয়ে রানা প্লাজার মালিকসহ ১২ জনের মৃত্যু         চট্টগ্রামে অক্সিজেন সিলিন্ডারের তীব্র সঙ্কট         ৫৫ শতাংশ সক্ষমতায় শতভাগ কর্মী রাখা সম্ভব নয়         স্পেনে করোনায় চারদিনে কেউ মরেনি ॥ নতুন মৃত্যুপুরী মেক্সিকো         আইএমএফের ঋণে রিজার্ভে নতুন রেকর্ড         অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে আরও ঘনীভূত করবে ॥ সেতুমন্ত্রী         সরকারি চাকরীজীবিদের নমুনা সংগ্রহ-চিকিৎসা ফুলবাড়িয়া হাসপাতালে         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         জুন থেকে শুরু হবে শ্রমিক ছাঁটাই : ড. রুবানা হক        
//--BID Records