মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার ঝুঁকির মধ্যেই পাহাড়ে হঠাৎ হামের প্রাদুর্ভাব, শিশুর মৃত্যু

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ করোনাভাইরাসের ঝুঁকির মধ্যেই পাহাড়ে হঠাৎ করেই বাড়ছে হাম রোগের প্রাদুর্ভাব। দুর্গম পাহাড়ি এলাকায় দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস রোগ। ছোঁয়াচে হওয়ায় ১০ বছরের কম বয়সী শিশুরা এতে আক্রান্ত হচ্ছে। এই রোগ সম্পর্কে অভিজ্ঞতা না থাকায় প্রাথমিক চিকিৎসা দিতে পারছে না স্থানীয়রা। রয়েছে নানা কুসংস্কার। ইতোমধ্যে মারা গেছে এক শিশু। আক্রান্ত হয়েছে প্রায় ৩০ শিশু। ইতোমধ্যে হাম রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৮ শিশু ভর্তি হয়েছে। সোমবার সকালে তারা হামের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। হাসপাতালের শিশু ওয়ার্ডে মোট ৯ শিশুকে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রশাসনের সহায়তায় দুর্গম রথীচন্দ্র কার্বারীপাড়া থেকে আক্রান্তদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসা হচ্ছে। আক্রান্তরা সবাই রথীচন্দ্র কার্বারীপাড়ার বাসিন্দা। এর আগে গত রবিবার হাম রোগে আক্রান্ত হয়ে মারা যায় রথীচন্দ্র কার্বারীপাড়ার শিশু ধনিকা ত্রিপুরা (১০)।

স্বাস্থ্য বিভাগ জানায়, খাগড়াছড়ির দিঘীনালার রথীচন্দ্র কার্বারী এলাকায় হঠাৎ করে দেখা দিয়েছে হাম রোগের প্রাদুর্ভাব। দুর্গম ও পাহাড়ি এলাকা হওয়ায় চিকিৎসা সেবা সঙ্কট এবং যোগাযোগ ব্যবস্থার ভাল না হওয়ায় সহজে চিকিৎসা নিতে পারছে না তারা। এতে আক্রান্তদের মারা যাওয়ার শঙ্কা বেশি। রবিবার হামে আক্রান্ত হয়ে মারা যায় দীঘিনালা উপজেলা রথীচন্দ্র কার্বারীপাড়ার তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী ধনিকা ত্রিপুরা (১০)। একই পাড়ায় আক্রান্ত হয় আরও ৩০ শিশু। এদের মধ্যে একজনকে আশঙ্কাজনক অবস্থায় দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এছাড়া হাম রোগে আক্রান্ত আরও ৮ শিশু ভর্তি হয়েছে হাসপাতালে।

রথীচন্দ্র কার্বারী এলাকার বাসিন্দা অনুপম চাকমা ও রাঞ্জুনী চাকমা জানান, সপ্তাহখানেক আগে থেকে হামের প্রাদুর্ভাব শুরু হয়েছে। ইতোমধ্যে এক শিশু মারা গেছে। আক্রান্ত হয়েছে প্রায় ৩০ জন। জ্বরের সঙ্গে থাকে সর্দি কাশি। বাচ্চারা ঘুমাতে পারে না। এখানে চিকিৎসা দেয়ার ব্যবস্থা নেই। গাড়ি বন্ধ থাকায় হাসপাতালেও নিয়ে যেতেও পারা যাচ্ছে না।

শীর্ষ সংবাদ:
মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল