সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুরে সুরে করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টি

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বিশ্বজুড়ে ভয়াল থাবা মেলেছে প্রাণঘাতী ভাইরাস করোনা। জীবনযাত্রায় নেমে এসেছে স্থবিরতা। থমকে গেছে রাজনীতি-অর্থনীতি থেকে শুরু করে সংস্কৃতি। সেই সুবাদে দেশের সংস্কৃতি অঙ্গনে নেমে নিস্তব্ধতা। জনসমাগম এড়াতে বন্ধ করে দেয়া হয়েছে সকল সাংস্কৃতিক কর্মকান্ড। এমন বাস্তবতায় সুরে সুরে করোনার বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলেছেন খ্যাতিমান থেকে অখ্যাত-এমন কিছু কণ্ঠশিল্পী। একা কিংবা দলবেঁধে গাওয়া সে সব গানে উচ্চারিত হয়েছে বৈশ্বিক মহামারী থেকে সুরক্ষার কৌশল। আতঙ্কজনক পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে নিজেকে বিচ্ছিন্ন রাখাসহ নানা উপদেশ উঠে এসেছে সে সব গানের বাণীতে। টিভি চ্যানেল থেকে শুরু করে ফেসবুক, ইউটিউবসহ সামাজিক মাধ্যমে প্রচারিত হচ্ছে সে সব সঙ্গীত।

সঙ্গীতের আশ্রয়ে করোনার বিরুদ্ধে সচেতনতা শরিক হয়েছে কুদ্দুস বয়াতি। হাতে একতারা আর শরীরে গেরুয়া বসন জড়িয়ে নেচে নেচে গান গেয়েছেন এই বয়াতি। সেই গানের কথাগুলো এরকমÑ জাইনা চলেন মাইনা চলেন রে/সবাই মাইনা চললে করোনা থাকবে যে দূরে/যাবো না যেখানে আছে লোকের সমাগম/দূরত্ব বজায় রাখলে করোনার ঝুঁকি কম/তিন ফিট দূরে থাকি চলেন বোন ও ভাই/কফ থুথু রাস্তাঘাটে ফেলাটা কমাই ...। ব্র্যাকের সৌজন্যে নির্মিত সচেতনতা সৃষ্টিকারী মিউজিক ভিডিওটি আকৃষ্ট করেছে শ্রোতাকে।

ভয়ঙ্কর ভাইরাস করোনার সচেতনতায় চিকিৎসকরাও কণ্ঠে তুলে নিয়েছেন গান। কয়েকজন চিকিৎসকের গাওয়া গানটির দেখা মিলছে ইউটিউবে। প্রতিদিনই অসংখ্য মানুষ শুনছেন ও দেখছেন মিউজিক ভিডিও। সহজ কথায় সাজানো সম্মেলক সুরে গীত গানের বাণীটি এরকম- আহ করোনা ওহ করোনা/জীবন কেড়েছো হাজার হাজার/মোদের পাবে না/নাকে মুখে আঙ্গুল দিয়ো না/মুখ না ঢেকে হাঁচি দিও না/হাত ধুতে যেন ভুলে যেও না/পাবলিক প্লেসে যাওয়া মানা ...।

করোনাভাইরাস থেকে মুক্তির প্রত্যাশায় দলবেঁধে গান গেয়েছেন একঝাঁক শিল্পী। সবাইকে বাঁচাতে নিঃসঙ্গ থাকার কথা বলা হয়েছে সেই গানের কথায়। চিরাচরিত অভ্যাস দলবদ্ধতার বদলে একা থাকার আহ্বান জানানো গানটির শিরোনাম হচ্ছে ‘চলো একসঙ্গে দূরে থাকি, বিশ্বাসে কাছাকাছি’। করোনায় ঘরবন্দী মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়েছে গানটি। শ্রোতাপ্রিয় হওয়া সঙ্গীতটিতে কণ্ঠ দিয়েছেন সাদি মহম্মদ, মিলন মাহমুদ, তাহসান, সুমী, নীরব, সন্ধি ও এলিটা। গানটির রচয়িতা গাউসুল আলম শাওন। করোনার বিরুদ্ধে সচেতনতামূলক গানটির জন্মকথা ফেসবুকে শেয়ার করে তিনি জানান, গানটি তৈরির জন্য সবাই বাসায় বসেই ভয়েস দিয়ে মোবাইলে ভিডিও করে পাঠায়। এরপর মিউজিক ভিডিওটি নির্মাণের নেপথ্যে কাজ করেছেন নাফিস, সাব্বির, জিত, পাভেল, বিধান সাহা প্রমুখ।

করোনা পরিস্থিতিতে পরিবারের সদস্যদের সঙ্গী করে নতুন গান বেঁধেছেন সুরকার ও সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন। ইংরেজীতে গাওয়া গানটির শিরোনাম ‘দেয়ার কামস আ টাইম’। ইমনের নেতৃত্বে ভিন্ন ভিন্ন স্থান থেকে গানে কণ্ঠ দেয়া পরিবারের অন্য সদস্যরা হলেন, চিত্রা সুলতানা, আলিফ আলাউদ্দীন, মোহাম্মদ আলী সুমন, কাজী ফয়সাল আহমেদ, মৌরী আলী পুষ্পিতা, উর্বানা শওকত ও লুবাইনা আফনান।

করোনা উদ্ভূত পরিস্থিতিতে মানুষের মাঝে অনুপ্রেরণা ছড়াতে ঘরে থেকেই ‘আমরা করবো জয়’ গানটি গেয়েছেন ব্যান্ডদল রেনেসাঁর দলনেতা নকিব খান। তার সঙ্গে নিজ নিজ আবাসস্থল থেকেই কণ্ঠ মিলিয়েছেন আঁখি আলমগীর, এলিটা, মেহের আফরোজ শাওন, আরমিন মুসা, কোনাল, তপু, ইমন, বিপ্লব সাহা, ইমন সাহা ও সন্ধি। এছাড়াও গানটিতে অংশ নিয়েছেন চঞ্চল চৌধুরী ও তার ছেলে শুদ্ধ, মিথিলা, নাদিয়া, ভাবনা প্রমুখ। টুকরো টুকরো অংশ মিলিয়ে নির্মিত হয়েছে একটি পূর্ণাঙ্গ গান।

বিজয় কৃষ্ণ দাসের গাওয়া ‘এমন ব্যাধি দিলো চীনা দাওয়াই দিলো না/মরণের আরেক নাম হলো করোনা/এলো করোনা মেড ইন চায়না’ শীর্ষক সঙ্গীতটি প্রকাশ পেয়েছে ইউটিউবে।

দ্রুত তাল ও লয়ে র‌্যাপসং ধাঁচের দুর্জয় মামুুনের গাওয়া ‘চারিদিকে ছড়িয়েছে কঠিন এক ভাইরাস/আতঙ্কে শান্তি নেই আজ’ শীর্ষক সঙ্গীতটি প্রকাশিত হয়েছে ইউটিউবে।

এছাড়াও বৈশ্বিক মহামারী করোনায় সচেতনতা সৃষ্টি এবং পৃথিবীর মানুষের মঙ্গল কামনায় বিভিন্ন গান গেয়েছেন গীতিকার কবির বকুল ও তার স্ত্রী দিনাত জাহান মুন্নী, বাপ্পা মজুমদার, হৃদয় খান আসিফ আকবরসহ বেশ কিছু শিল্পী।

শীর্ষ সংবাদ:
বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ        
//--BID Records