মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ইতালিতে মৃত্যু আরও ৮৮৯, স্পেনে ৮৩২ জন

  • জাতিসংঘের ৮৬ কর্মী আক্রান্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় শনিবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ১৪ হাজার ৪০৪। এর মধ্যে ২৮ হাজার ২৪২ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে এক লাখ ৩৭ হাজার ৩২৯ জন। এদিকে করোনায় শনিবার আরও নতুন করে ইতালিতে ৮৮৯ জন এবং স্পেনে ৮৩২ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে জাতিসংঘের ৮৬ কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। খবর এএফপি, বিবিসি, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আল-জাজিরা, সিএনএন, ইরনা, সৌদি প্রেস এজেন্সি, সাউথ চায়না মর্নিং পোস্ট, ডেইলি মেইল, আল আরাবিয়া, নিউইয়র্ক টাইমস, ডন, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

ইতালিতে মৃত্যু ১০ হাজার ছাড়াল ॥ ইতালির জন্য আরও একটি ভয়াবহ দিন ছিল শনিবার। এদিন প্রাণঘাতী করোনাভাইরাসে দেশটিতে আরও ৮৮৯ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে দেশটিতে এ পর্যন্ত ১০ হাজার ২৩ জনের মৃত্যু হলো। ইতালিতে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯২ হাজার ৪৭২ জন। এর মধ্যে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ হাজার ৬৫ জন। এ ভাইরাস থেকে সেরে উঠেছেন ১২ হাজার ৩৮৪ জন।

স্পেনে আরও ৮৩২ জনের মৃত্যু ॥ ইউরোপের দেশ স্পেনেও হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মৃত্যুর সংখ্যা। দেশটিতে ২৪ ঘণ্টায় আরও প্রাণ গেছে ৮৩২ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৬৯০। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৬ হাজার ৫২৯ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৭২ হাজার ২৪৮ জন।

জাতিসংঘের ৮৬ কর্মী করোনায় আক্রান্ত ॥ বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের ৮৬ কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। তবে আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও সংস্থাটির বেশ কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৭৩, মৃত ২০ ॥ ভারতে শনিবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮৭৩ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২০ জন। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয় শনিবার সকালে আরও দুটো মৃত্যুর খবর জানিয়েছে। এর একটি মহারাষ্ট্র ও অপরটি মধ্যপ্রদেশে। এছাড়া যে ৮৭৩ জন আক্রান্ত হয়েছে তাদের মধ্যে ৪৭ জন বিদেশী রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

তুরস্কে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৯২ ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তুরস্কে মৃতের সংখ্যা বেড়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দেশটিতে মৃতের সংখ্যা ৯২ এবং আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৬৯৮ জন। তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরও জোরদার পদক্ষেপ নিতে হবে তুরস্ককে। তিনি আরও জানান, দেশটিতে করোনাভাইরাস শনাক্তের জন্য দশ লাখের বেশি কিট রয়েছে।

আমিরাতে নতুন করে আক্রান্ত ৭২ জন, মোট ৪০৫ ॥ সংযুক্ত আরব আমিরাতে নতুন করে আরও ৭২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ৪০৫ জনে। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, আমিরাতে সর্বমোট আক্রান্ত হয়েছেন ৪০৫ জন, মারা গেছেন ২ জন ও সুস্থ হয়ে উঠেছেন ৫৫ জন।

মার্কিন কংগ্রেসের ৫ সদস্য করোনায় আক্রান্ত ॥ মার্কিন কংগ্রেসের পাঁচ সদস্য প্রাণঘাতী করেনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। সেই সঙ্গে ২০ জনের বেশি সদস্য সেল্ফ কোয়ারেন্টাইনে রয়েছেন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪ হাজার ১৪২। অপরদিকে, করোনায় এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ৬৯৬ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৫২২ জন। এছাড়া ২ হাজার ৪৬৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

পুতিনের প্রশাসনের পাঁচ কর্মী করোনায় আক্রান্ত ॥ বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া করনোভাইরাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের অন্তত পাঁচ কর্মী আক্রান্ত হয়েছেন। প্রেসিডেন্টের সরকারী বাসভবন ক্রেমলিন শুক্রবার এ তথ্য জানিয়ে বলেছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুস্থ আছেন। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ৬৭ বছর বয়সী প্রেসিডেন্ট স্বাভাবিকভাবেই কাজ করছেন। শুক্রবার পর্যন্ত দেশটিতে ১ হাজার ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন তিনজন। বাকি ১ হাজার ৩৩ জনের মধ্যে ৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। অন্যরা চিকিৎসাধীন রয়েছেন।

উহান থেকে লকডাউন তুলে নেয়া শুরু হয়েছে ॥ দুই মাসেরও বেশি সময় বিচ্ছিন্ন থাকার পর চীনের উহান শহর থেকে লকডাউন তুলে নেয়া শুরু হয়েছে। বিশ্বজুড়ে মহামারীর রূপ নেয়া নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের উৎসস্থল উহানে শনিবার কিছু মেট্রো সার্ভিস ফের চালু ও সীমান্ত খুলে দেয়া হয়েছে এবং পরিবারের সদস্যদের ফের একত্রিত হওয়ারও অনুমোদন দেয়া হয়েছে। এসব পদক্ষেপের মাধ্যমে শহরটি স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে বলে আভাস মিলেছে।

সামাজিক দূরত্বের নিয়ম আরও কঠোর করছে অস্ট্রেলিয়া ॥ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশে সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর জোর দেয়া হচ্ছে। লোকজনকে স্বেচ্ছায় নিজেকে আলাদা করে রাখা অর্থাৎ সেল্ফ আইসোলেশনের পরামর্শ দেয়া হচ্ছে। শনিবার এসব বিষয়ে আরও কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। নতুন নিয়ম অনুযায়ী, সামাজিক দূরত্ব বজায় না রাখলে অর্থাৎ লোকজন নিজ নিজ বাড়িতে অবস্থান না করলে জরিমানার বিধান রাখা হয়েছে। এছাড়া পর্যটকদের জন্য সৈকতগুলোও বন্ধ করে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। বিদেশ থেকে ফেরা সব নাগরিককে সরকারী ব্যয়ে দুই সপ্তাহের জন্য হোটেলগুলোতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হবে। সামরিক বাহিনীর সদস্যরা লোকজনকে নতুন নিয়ম মেনে চলতে সহায়তা দেবে। শনিবার পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন হাজার ৬৩৫ জন। এর মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ১৭০ জন।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records