সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনারগাঁয়ে সরকারী খাল দখল করে শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য নিষ্কাষনের পাইপ নির্মাণ

সোনারগাঁয়ে সরকারী খাল দখল করে শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য নিষ্কাষনের পাইপ নির্মাণ

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ ॥ সোনারগাঁয়ে সরকারী খাল দখল করে শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য নিষ্কাষনের জন্য পাইপ বসাচ্ছে একটি কম্পোনি। করোনা প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এ কাজ করে যাচ্ছেন । এলাকাবাসীর দাবি, যেকোন মূল্যে এ পাইপ বসানো থেকে বিরত রাখতে হবে। এ পাইপ দিয়ে প্রায় ২০টি কোম্পানির দূষিত বর্জ্য পাশ্বর্বতী মারিখালী নদীতে ফেলবে। এ পাইপ বসানো বন্ধে প্রশাসনের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।

এলাকাবাসী জানান, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের ফুলবাড়িয়া এলাকায় মেঘনা গ্রুপের ইকোনোমিক জোনের প্রায় ২০টি শিল্প প্রতিষ্ঠানের দূষিত পানি এ খাল দিয়ে পাইপের মাধ্যমে নিষ্কাষিত হবে। এর আগে আরো দুটি কোম্পানির পানি এ খাল দিয়ে নিষ্কাষিত হয়েছে। এতে করে এ এলাকায় বায়ু ও পানি দুষনের কবলে পড়ে এলাকার পুকুর বা জলাশয়ে মাছ চাষ করা যাচ্ছে না। সম্প্রতি করোনা প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ থেকে কাজ নিয়ে সরকারী খাল দখল করে এ পাইপ নির্মাণ কাজ করে যাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে তারা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে চৈতি গ্রুপ, ক্যানটাকি কোম্পানির র দুষিত বর্জ্য নিষ্কাষক করতো এ খাল দিয়ে । এ দুষিত বর্জ্যের কারনে আমাদের বাড়িঘরে চলাফেরা দায় হয়ে পড়েছে। এ থেকে রক্ষার জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করেছি। সম্প্রতি এ খাল দিয়ে আবারও মেঘনা ইকোনমিক জোনের প্রায় ২০টি শিল্প কারখানার দুষিত পানি পাশ^বর্তী মারিখালী নদীতে ফেলার পায়তারা করছে। এতে করে ওই নদীতে গোসল থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় কাজে পানি ব্যবহারে অনুপযোগী হয়ে পড়বে। তাছাড়া এ নদীতে মাছ থেকে শুরু করে কীট পতঙ্গ মরে যাচ্ছে।

এ বিষয়ে মেঘনা গ্রুপপের জেনারেল ম্যানেজার কার্তিক চন্দ্র দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিক পরিচয় পাওয়ার পর অফিসে নেই বলে জানান।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইদুল ইসলাম বলেন, ঘটনাস্থলে এসিল্যান্ডকে পাঠিয়েছি। কোনভাবেই সরকারী খাল দখল হতে দেওয়া হবে না ।

শীর্ষ সংবাদ:
ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ         কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে ২ বিশেষ ফ্লাইট         হালদায় আবারও ডলফিন হত্যা        
//--BID Records