রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাহীনবাগের ধরনা মঞ্চ খালি করে দিয়েছে দিল্লী পুলিশ

শাহীনবাগের ধরনা মঞ্চ খালি করে দিয়েছে দিল্লী পুলিশ

অনলাইন ডেস্ক ॥ দিল্লীর যে শাহীনবাগ ভারতের বিতর্কিত নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের মূর্ত প্রতীক হয়ে উঠেছিল, আজ মঙ্গলবার সকালে দিল্লী পুলিশ সেই ধরনা মঞ্চ জোর করে তুলে দিয়েছে। পুলিশ বলছে, করোনাভাইরাসের মোকাবিলায় রাজধানীতে যেহেতু ১৪৪ ধারা জারি করে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে - তাই শাহীনবাগকেও আর চলতে দেওয়া সম্ভব নয়।

মঙ্গলবার সকাল সাতটা নাগাদ দিল্লী পুলিশের একটি দল শাহীনবাগে গিয়ে ধরনা মঞ্চ খালি করে দেওয়ার দাবি জানায়। কিন্তু সেখানে তখন হাতে গোনা যে কয়েকজন প্রতিবাদকারী ছিলেন, তারা তাতে বাধা দিলে আধঘণ্টার মধ্যেই পুলিশ জোর করে তাদের তুলে দেয়। ঘটনাস্থল থেকে ছয় জন মহিলা ও তিন জন পুরুষ-সহ মোট নয়জনকে আটক করা হয়। এর ফলে সেই গত ১৫ই ডিসেম্বর বিকেল থেকে নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি-র বিরুদ্ধে শাহীনবাগে লাগাতার যে আন্দোলন চলছিল, ঠিক ১০১ দিনের মাথায় এসে তার অবসান হল। শাহীনবাগে অবশ্য গত দু-তিন দিন ধরেই একটা সময়ে মাত্র পাঁচজন করে প্রতিবাদকারী ধরনা মঞ্চে থাকছিলেন - যাতে ১৪৪ ধারার শর্ত লঙ্ঘিত না হয়। বাকিরা ধরনা মঞ্চে তাদের চটি বা চপ্পল রেখে আন্দোলনের প্রতি তাদের সংহতি প্রকাশ করছিলেন। গত সাড়ে তিন মাসে শাহীনবাগ যেমন দেশের নানা প্রান্ত থেকে প্রভূত সমর্থন পেয়েছে এবং ভারতের বহু শহরে শাহীনবাগের ধাঁচে প্রতিবাদও শুরু হয়েছে - তেমনি এই আন্দোলনের ধারা নিয়ে বিতর্কও কম হয়নি। যেহেতু শাহীনবাগের মঞ্চ রাজধানী দিল্লী ও পার্শ্ববর্তী নয়ডা শহরের সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ সড়ক আটকে রেখেছিল, তাতে বহু লোকের যাতায়াতে ব্যাপক অসুবিধা হচ্ছিল।

তাদের অনেকেই শাহীনবাগ তুলে দেওয়ার দাবি জানাচ্ছিলেন। অবশেষে করোনাভাইরাস সঙ্কট দিল্লি পুলিশের সে কাজ সহজ করে দিল।

এদিকে কলকাতা থেকে সংবাদদাতা অমিতাভ ভট্টশালী জানাচ্ছেন, শহরের পার্ক সার্কাসে শাহীনবাগের ধাঁচে যে লাগাতার ধরনা চলছে তার আয়োজকরাও সেটি এখন সীমিত আকারে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

গত রাতে তারা জানান, এখন থেকে পার্ক সার্কাসের মঞ্চে মাত্র সাতজন করে নারী-পুরুষ প্রতিবাদকারী থাকবেন। বাকিরা নিজেদের চটি রেখে দিয়ে আন্দোলনে একাত্মতা প্রকাশ করবেন।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
করোনা : স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেয়া হবে : নৌ প্রতিমন্ত্রী         করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৪৫         ব্যবসায়ীদের সুদের চাপ কমাতে ২০০০ কোটি টাকা ভর্তুকি         জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         সরকারকে যাত্রী ও পরিবহনখাতের স্বার্থ দেখতে হবে : সেতুমন্ত্রী         ৬০ শতাংশ বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন         বন্ধ থাকছে রাইড শেয়ারিং এ্যাপস         দুই মাস পর চলছে ট্রেন         করোনা ভাইরাস ॥ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         সবাই ফেল ১০৪ প্রতিষ্ঠানের, ৩০২৩ স্কুলের সবাই পাস         দেশ সেরা রাজশাহী বোর্ডে এবারো এগিয়ে মেয়েরা         যশোর বোর্ডের শূন্য পাসের হারের তালিকায় সাতক্ষীরার দুই স্কুল         মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্ত ১ লাখ ৮২ হাজার ছাড়াল         বরিশালে পাসের হারে এবারেও মেয়েরা এগিয়ে         শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল         বরিশালে একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত         দুবাই থেকে ফিরলেন আটকে পড়া ২৬২ জন         দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৭৩         এসএসসি : যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী        
//--BID Records