বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রশিল্পী আবু লায়েছ নিক্সনের আঁকা ব্যতিক্রমী প্রতিকৃতি

বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রশিল্পী  আবু লায়েছ নিক্সনের আঁকা ব্যতিক্রমী প্রতিকৃতি

সাজু আহমেদ ॥ উত্তরবঙ্গের সাংস্কৃতিক রাজধানীখ্যাত বগুড়ার অন্যতম মেধাবী তরুণ চিত্রশিল্পী ও শিক্ষক আবু লায়েছ নিক্সন। ইতোমধ্যে ব্যতিক্রমী চিত্র অংকন এবং প্রদর্শনীর মাধ্যমে দেশে-বিদেশে ব্যপক পরিচিতি পেয়েছেন। চিত্রশিল্পী হিসেবে স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অসংখ্য পুরস্কার। তার আঁকা যে ছবিগুলো ব্যাপক জনপ্রিয় হয়েছে তার মধ্যে রয়েছে ‘বঙ্গবন্ধু’, শেখ হাসিনাসহ দেশ-বিদেশে অসংখ্য কৃতিমান ও গুণী মানুষের মানুষের চিত্র। প্রতিনিয়তই তিনি চিত্র অঙ্কন বিষয়ে বৈচিত্র্যময় পরীক্ষা-নীরিক্ষা করে যাচ্ছেন। নতুন এবং গবেষণধর্মী চিত্র অঙ্কনের মাধ্যমেই যেন নিজেকে বার বার ছাড়িয়ে যান তিনি। তার আঁকা ব্যতিক্রমী সব চিত্রকর্ম নিয়ে জাতীয়ভাবে একাধিক প্রদর্শনী করতে চান তিনি। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, দৃক গ্যালারি, নর্থ সাউথ ইউনিভার্সিটিতেও এ প্রদর্শনী করার পরিকল্পনা করছেন তিনি। তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের সার্বিক সহযোগিতা কামনা করেন শিল্পী আবু লায়েশ নিক্সন। নিয়মিত ব্যতিক্রমী চিত্র অঙ্কন এবং প্রদর্র্শনের ধারাবাহিকতায় সম্প্রতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর একটি বৃহৎ প্রতিকিৃতি চিত্র অঙ্কন করেছেন শিল্পী নিক্সন। জানা গেছে বগুড়ায় এই প্রথমবারের বৃহৎ পরিসরে আঁকা ওই চিত্রটির প্রদর্শনীর প্রস্তুতি নেয়া হচ্ছে। শিল্পী আবু লায়েছ নিক্সন ওই বৃহৎ প্রতিকৃতির শিরোনাম দিয়েছেন ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’। বগুড়ায় হাতে আঁকা আজ পর্যন্ত এটিই বঙ্গবন্ধুর সবচেয়ে বৃহৎ রঙিন প্রতিকৃতি বলে ধারণা করা হচ্ছে। এ প্রসঙ্গে চিত্রশিল্পী আবু লায়েছ নিক্সন জনকণ্ঠকে বলেন ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ চিত্রকর্মটি এক শ’ বর্গফুট ব্যাসের। যাতে এক শ’টি ক্যানভাস ব্যবহার করে এ্যাক্রিলিকের মাধ্যমে আঁকার চেষ্টা করেছি। এক শ’ বর্গাকৃতির এক শ’টি ক্যানভাস হলো বঙ্গবন্ধুর শত জন্মবার্ষিকীর প্রতীক। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ২০২০ সালের পর আর কখনও বর্গাকৃতির এক শ’টি ক্যানভাস একসঙ্গে মিলকরে একটি বর্গাকৃতির প্রতিকৃতি আঁকার সুযোগ আসবে না। সেই হিসেবে বলা যায় সব মিলিয়ে চিত্রটি সময় উপযোগী। তবে যেহেতু সমগ্র বিশ্বে আতঙ্ক ছড়িয়ে করোনা ভাইরাস প্রবেশ করেছে বাংলাদেশে, তাই দেশের এই পরিস্থিতিতে চিত্রটির প্রদর্শনী আপাতত করতে পারছি না। সৃষ্টিকর্তা সকলের প্রতি সদয় হোক, পরিস্থিতি স্বাভাবিক হলে চিত্রটি প্রদর্শন করা হবে বলে জানান শিল্পী আবু লায়েস নিক্সন। শুধু তাই নয় নিক্সনের আঁকা ‘বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘নানান আলোয় নানান স্বরে-২‘ গ্রন্থে তাঁর আঁকা ২৫টি ছবি স্থান পেয়েছে। এ ছাড়া গনভবনের জন্য নিক্সনের হাতে আঁকা দুটি ছবি মনোনয়ন পেয়েছে। বর্তমানে তিনি বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজে চারু ও কারুকলার শিক্ষক হিসেবে নিযুক্ত আছেন।

প্রসঙ্গত চিত্রশিল্পী এবং শিক্ষক মোঃ আবু লায়েছ নিক্সন ১৯৮২ সালের ১৬ ডিসেম্বর বগুড়া জেলার সারিয়াকান্দি থানায় জন্মগ্রহণ করেন। তিন ভাই এক বোনের মধ্যে সবার বড় নিক্সন ২০০১ সালে উচ্চ মাধ্যমিক পড়তে রাজশাহী আর্ট কলেজে পি-্রডিগ্রীতে ভর্তি হন। সেখানে সাফল্যের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব কলেজের ফলাফলে প্রথম বিভাগে তৃতীয় স্থান অর্জন করেন। পরবর্তীতে একই প্রতিষ্ঠান থেকে ড্রইং এ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে স্নাতক পাস করেন। সেখানেও দেশের সব আর্ট কলেজের মধ্যে স্নাতক পর্যায়ে প্রথম স্থান অর্জন করেন। পরবর্তীতে ইউওডিএ ইউনিভার্সিটির চারুকলা অনুষদে অঙ্কন ও চিত্রায়ন বিভাগে স্নাতকোত্তর এ অধ্যয়ন করেন। এ পর্যন্ত দেশে বিদেশে ১৪টি গ্রুপ আর্ট এক্সিবিশন ও একটি এককচিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন। এর মধ্যে একটি আন্তর্জাতিক পুরস্কারসহ মোট ৭টি একাডেমিক পুরস্কার অর্জন করেন। এদিকে সম্প্রতি বগুড়ার জেলা পুলিশ আয়োজিত একটি অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি ও র‌্যাব ফোর্সেসের মহা পরিচালক ড. বেনজীর আহমদ বিপিএম (বার)-কে সৌজন্য উপহার হিসেবে তার একটি আত্ম প্রতিকৃতি তুলে দেন বগুড়ার পুলিশ সুপার মোঃ আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)। ড. বেনজীর আহমদের ওই প্র্রতিকৃতিটি এঁকেছিলেন চিত্রশিল্পী আবু লায়েছ নিক্সন। চিত্রটি এ্যাক্রেলিক মাধ্যমে ৩০-৩৬ ইঞ্চি মাপের ক্যানভাসে আঁকা। এ ছাড়া বগুড়ায় আবু লায়েছ নিক্সনের পরিচালনায় ‘ইচ্ছে তুলি আর্ট গ্যালারির আয়োজনে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং গণমানুষের তুলির আচরে চিত্রকর্ম সম্পাদন এবং প্রদর্শনের আয়োজন করা হয়।

জাতীয় দিবসগুলোর গুরুত্ব ও চেতনা নতুনদের মাঝে তুলে ধরতে চিত্রশিল্পী নিক্সন কয়েক বছর ধরে নিয়মিত এই আয়োজন করে আসছেন। সবমিলিয়ে একজন গুণী শিল্পী হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে শিল্পী নিক্সন। তাই বগুড়া শুধু নয় বাংলাদেশের বরেণ্য চিত্রশিল্পীদের মধ্যে অন্যতম এই মেধাবী শিল্পী সার্বিক উত্তরোত্তর সাফল্য কামনা করেন সংশ্লিষ্টরা। তার জন্য অনেক অনেক শুভ কামনা।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল