শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ টেলিভিশনে দেখি একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে ফুল দেয়া হয়। আমাদের স্কুলে শহীদ মিনার না থাকায় আমরা ফুল দিতে পারিনা। কখনও শহীদ মিনারে ফুল দিতে পারিনি এটাই আমাদের বড় কষ্ট। ক্ষোভের সঙ্গে কথাগুলো বলেছেন-রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুবের নিজ উপজেলা গৌরনদী পৌর এলাকার শতবর্ষী গেরাকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ হাপানিয়া-শরিফাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাঘার সরকারী প্রাথমিক বিদ্যালয়, জঙ্গলপট্টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাসেমাবাদ এবং হরিসেনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশু শিক্ষার্থীরা। এসব শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার। জানা গেছে, যেসব বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নেই তারমধ্যে কিছু কিছু স্কুলে কলাগাছ দিয়ে বিগত ৬৮ বছর ধরে অস্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করা হয়। আর ওই কলাগাছের শহীদ মিনারেই একুশের প্রত্যুর্যে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করে শিক্ষক ও শিক্ষার্থীরা। এর পরপরই ভেঙ্গে ফেলা হয় অস্থায়ীভাবে নির্মিত কলাগাছের শহীদ মিনার। একইভাবে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের নিজ নামের ইউনিয়নের (জাহাঙ্গীর নগর) বাবুগঞ্জ উপজেলার আগরপুর ডিগ্রী কলেজেও নেই কোন শহীদ মিনার। শুরু থেকে অদ্যাবধি ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে স্থায়ীভাবে কোন শহীদ মিনার নির্মিত হয়নি। ফলে একুশের চেতনাবঞ্চিত হয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা হারাতে বসেছে নতুন প্রজন্ম। এ নিয়ে চরম উদ্বিগ্ন সচেতন মহল। খোঁজ নিয়ে জানা গেছে, একইভাবে বরিশাল সদর উপজেলার চরআইচা-২ সরকারী প্রাথমিক বিদ্যালয়, চরআইচা-৩ সরকারী প্রাথমিক বিদ্যালয়, শায়েস্তাবাদ বালিকা মাধ্যমিক বিদ্যালয়, শের-ই বাংলা মাধ্যমিক বিদ্যালয়েও নেই কোন শহীদ মিনার। নতুন প্রজন্মের দাবি ভাষা শহীদদের প্রতি সম্মান জানাতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যেন রক্ষণাবেক্ষণের পাশাপাশি স্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করা হয়। শহীদ মিনার না থাকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা জানান, শিক্ষা বিভাগ শহীদ মিনার নির্মাণের আদেশ দিলেও সরকারীভাবে বাজেট না থাকায় আদেশ বাস্তবায়ন করা যাচ্ছেনা। এসব স্কুলের শিক্ষার্থীরা জানায়, একুশে ফেব্রুয়ারিতে তারা কখনও স্কুলের শহীদ মিনারে ফুল দিতে পারেনি। ক্ষোভের সঙ্গে শিক্ষার্থীরা বলে, টিভিতে দেখি একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে ফুল দেয়া হয়। আমাদের স্কুলে শহীদ মিনার না থাকায় আমরা ফুল দিতে পারিনা। এরমধ্যে শতবর্ষী গেরাকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কোন বছরই কলাগাছ দিয়েও শহীদ মিনার নির্মাণ করা হয়নি। এবারও ওই শতবর্ষী স্কুলে অস্থায়ীভাবেও শহীদ মিনার নির্মাণ করা হয়নি।

সচেতন অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, স্থায়ী কিংবা অস্থায়ীভাবে স্কুলের পক্ষ থেকে শহীদ মিনার নির্মাণ না করায় বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারিতে ভাষার দাবিতে জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। একইভাবে শিক্ষার্থীরা ’৫২-র ভাষা আন্দোলন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারির গুরুত্ব সম্পর্কেও সঠিক ধারণা নিতে পারছে না।

এ বিষয়ে বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস বলেন, সরকারী কিংবা বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানই হোক না কেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

শীর্ষ সংবাদ:
নারায়ণগঞ্জে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০টি ইউনিট         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         পাকিস্তানে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ১০ সেনাসদস্য নিহত         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন