সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উগ্রবাদের পরিণতি নিয়ে পুলিশের সচেতনতামূলক কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার ॥ সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ ও সহিংস উগ্রবাদের ভয়ানক পরিণতি সম্পর্কে সারাদেশে জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট। সারাবছর ধরে ধারাবাহিকভাবে এমন কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে সরকার। সেই ধারাবাহিকতায় দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিতভাবে সচেতনতামূলক অনুষ্ঠান শুরু হয়েছে। বেসরকারী ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি দিয়ে এমন কর্মকান্ড চালু করা হয়েছে।

পুলিশের এন্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মোহাম্মদ মনিরুজ্জামান জনকণ্ঠকে জানান, সন্ত্রাসবাদ, সহিংস উগ্রবাদ ও জঙ্গীবাদ এমন একটি বিষয় যা চাইলেই রাতারাতি সমাজ থেকে নির্মূল করা সম্ভব নয়। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। শুধু গ্রেফতার করে জঙ্গীবাদ নির্মূল করা সম্ভব নয়। কারণ এক পর্যায়ে গ্রেফতারকৃতদের অনেকেই জামিনে ছাড়া পেয়ে যায়। তারা আবার জঙ্গীবাদে জড়িয়ে পড়ে। যদিও এর পেছনে গভীর কারণ আছে। অনেক সময় জঙ্গীরা দলছুট হলে, তাদের হত্যা করে জঙ্গীরা। এটিও জামিন পাওয়ার পর জঙ্গীদের আবার জঙ্গীবাদে জড়িয়ে পড়ার অন্যতম একটি কারণ। সমাজে জঙ্গীবাদ কেন সৃষ্টি হচ্ছে, সে বিষয়ে সরকারের ভেতরে বাইরে রীতিমতো গবেষণা চলছে।

বিশেষ করে উচ্চ শিক্ষিত মেধাবী শিক্ষার্থীদের মধ্যে সন্ত্রাসবাদ, সহিংস উগ্রবাদ বা জঙ্গীবাদ ছড়িয়ে পড়ছে তার শেকড় অনুসন্ধানের চেষ্টা করা হচ্ছে। এজন্য সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিদের সঙ্গে এবং উচ্চ শিক্ষিত বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে সেমিনার করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ        
//--BID Records