মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাংরাবান্ধায় বাংলাদেশী চালককে মারধর ॥ ট্রাক ধর্মঘট

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৭ ফেব্রুয়ারি ॥ এবার ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দরে বাংলাদেশী ট্রাক চালককে বেধরক পেটালো ভারতীয় দুর্বৃত্তরা। এ ঘটনায় সারাদিন ট্রাক বন্ধ রেখে বুড়িমারীস্থল বন্দরে ধর্মঘট পালন করে ট্রাক চালকরা। পরে সমঝোতা বৈঠকে ভারতীয় কর্তৃপক্ষের দুঃখ প্রকাশ করেছে। সোমবার বিকেল ৪টার পর হতে ট্রাক চলাচল শুরু হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৯টায় জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরের বিপরীতে ভারতীয় চ্যাংরাবান্ধা স্থলবন্দরে বাংলাদেশী ট্রাকচালক মোঃ আরিফুলকে (৩৫) ভারতীয় দুর্বৃত্তরা বেধরক পিটিয়েছে। এতে ট্রাকচালক মোঃ আরিফুল গুরুতর আহত হয়। তার নাক ও মুখ দিয়ে রক্তপাত ঘটে। পরে বিএসএফ তাকে উদ্ধার করে বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরে পাঠিয়ে দেয়। পাটগ্রাম স্বাস্থ্যকমপেক্স তার চিকিৎসা চলছে। এই ঘটনায় খবর বুড়িমারী স্থলবন্দরে ছড়িয়ে পড়লে ট্রাক চালকরা ট্রাক বন্ধ করে ধর্মঘটের ডাক দেয়। ফলে সোমবার সকাল সাড়ে ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত বুড়িমারী ও চ্যাংরাবান্ধা স্থলবন্দরে ট্রাক চালকরা ট্রাক চলাচল বন্ধ হয়ে যায়। ট্রাক চালকরা বিচারের দাবিতে অবস্থান শুরু করে। ফলে বুড়িমারী ও চ্যাংরাবান্ধা স্থলবন্দরে অচলাবস্থা সৃষ্টি হয়। শতশত পণ্য বোঝাই ট্রাক বন্দর দুটিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে। বাংলাদেশের বুড়িমারী ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দরে কোন পণ্যবাহী ট্রাক পণ্য খালাস হয়নি। বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস, সিএ্যান্ডএফ এজেন্ট ও শ্রমিকরা অলস দিন কাঁটিয়েছে। এই ঘটনায় বন্দর দুটিতে সারাদিন ছিল উত্তেজনাকর পরিস্থিতি। আহত ট্রাকচালক পাটগ্রাম উপজেলার বুড়িমারীর গুরিয়াটারি গ্রামের মনিরুলের পুত্র। বাংলাদেশের ট্রাক চালক মোঃ আরিফুল (৩৫) জানান, বুড়িমারী স্থলবন্দরের বিপরীতে ভারতের চ্যাংলাবান্ধায় পণ্যবোঝাই ট্রাক নিয়ে গেছে সেখানে দুর্বৃত্তরা মোটা অঙ্কের চাঁদা দাবি করে। চাঁদা না দেয়ায় তাকে পিটিয়ে গুরুতর আহত করে। তার নাক ও মুখ দিয়ে রক্তপাত ঘটে। তাকে বিএসএফ উদ্ধার করে বাংলাদেশে পাঠিয়ে দেয়। এ সময় দুর্বৃত্তরা তার কাছে থাকা নগদ অর্থ ও মোবাইল ফোনটি নিয়ে গেছে। আহত ট্রাকচালক বুড়িমারী হতে চ্যাংরাবান্ধা স্থলবন্দরে গামেন্টর্স গুডস নিয়ে গিয়ে ছিল। বুড়িমারী স্থলবন্দর সীমান্ত ও বুড়িমারী স্থলবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা রংপুর ৬১ বিজিবির বিওপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার মোঃ ফারুক আহম্মেদ জানান, ভারতের চ্যাংরাবান্ধা বন্দরে বাংলাদেশী ট্রাক চালককে ভারতীয় দুর্বৃত্তরা পিটিয়ে আহত করেছে। এই ঘটনায় স্থলবন্দরে ট্রাক চালকরা সকাল হতে সারাদিন ধর্মঘট করে। এই ঘটনায় বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষ ও বুড়িমারী শ্রমিক সংগঠনের পক্ষে তীব্র প্রতিবাদ জানানো হয়।

জানা গেছে, সোমবার দুপুর ১২টা পর লালমনিরহাট বি সার্কেলের পুলিশের এএসপি তাপস কুমার বর্ম্মণ, পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুমন কামুর মহন্ত, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান মোঃ রুহুল আমীন বাবুল, বুড়িমারীর শ্রমিক সংগঠন ও সিএ্যান্ডএফ এজেন্টের নেতৃবৃন্দর সঙ্গে চ্যাংরাবান্ধা শ্রমিক নেতা মোঃ মজিবর রহমানের নেতৃত্ব বিএসএফ, চ্যাংরাবান্ধা বন্দর কর্তৃপক্ষ ও চ্যাংরাবান্ধার ব্যাবসায়ী প্রতিনিধিদের মধ্যে প্রায় ৩ ঘণ্টাব্যাপী সমঝোতায় আলোচনা হয়। ভারতীয় চ্যাংরাবান্ধা কর্তৃপক্ষ এই ঘটনায় দুঃখ প্রকাশ করে। সেইসঙ্গে দুর্বৃত্তদের গ্রেফতার করার প্রতিশ্রতি দেয়। চ্যাংরাবান্ধা স্থলবন্দরের শ্রমিক নেতা মোঃ মজিবর রহমান আলোচনা সভায় জানান, ভারতীয় এক দুর্বৃত্তকে পুলিশ আটক করেছে। এ ঘটনায় জড়িত অন্য দুর্বৃত্তদের গ্রেফতারে অভিযান চলছে। পরে বিষয়টি নিয়ে সমঝোতা হয়। বিকেল ৪টা হতে দুই স্থলবন্দরে ট্রাক চলাচল শুরু হয়ে যায়।

বুড়িমারী স্থল বন্দরের সহকারী কাস্টমস্ কর্মকর্তা সুমেন চাকমা জানান, সারাদিন বন্দরে কোন পণ্যবাহী ট্রাক আসা যাওয়া করেনি। এতে সরকারের কয়েক লাখ টাকা রাজস্ব আয় হতে বঞ্চিত হয়েছে। পরে বিকেল ৪টায় ট্রাক চলাচল শুরু হয়।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ