বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদ্রিদে এ্যাটলেটিকো পরীক্ষা লিভারপুলের

  মাদ্রিদে এ্যাটলেটিকো পরীক্ষা  লিভারপুলের

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের প্রিকোয়ার্টার ফাইনাল অর্থাৎ শেষ ষোলোর লড়াই শুরু হচ্ছে আজ রাত থেকে। প্রথম রাতেই দু’টি হাইভোল্টেজ ম্যাচ অনুষ্ঠিত হবে। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে স্পেনের লড়াকু ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের লিভারপুল। আরেক ম্যাচে জার্মান সফরে স্বাগতিক ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়বে ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। দু’টি ম্যাচই শেষ ষোলোর প্রথম লেগের। এরপর ফিরতি লেগে ১১ মার্চ একে অপরের মুখোমুখি হবে দল চারটি।

ইংলিশ প্রিমিয়ার লীগে অপ্রতিরোধ্য ছন্দে এগিয়ে শিরোপা জয়ের কাছাকাছি পৌঁছে গেছে লিভারপুল। এবার দলটির সামনে পাঁচটি শিরোপা জয়ের সুযোগ। ইতোমধ্যেই জার্গেন ক্লপের দল উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছে। ইউরোপিয়ান ফাইনালের পথে তাদেরই অন্যতম ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ্যানফিল্ডে ক্লপ এই নিয়ে চতুর্থ মৌসুম কাটাচ্ছেন। ২০১৬ সালে সেভিয়ার কাছে তার দল ইউরোপা লীগের ফাইনাল ও তার দুই বছর পর রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে হেরেছে। তবে গত বছর স্প্যানিশ রাজধানীতে অল ইংল্যান্ড ফাইনালে টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে শিরোপা জয় করে।

তবে এবার ট্রফি ধরে রাখতে পারবে কিনা লিভারপুল সেটা সময়ই বলে দেবে। কেননা এখনও লম্বা পথ পাড়ি দিতে হবে। এ প্রসঙ্গে দলটির কোচ জার্গেন ক্লপ বলেন, আবারও চ্যাম্পিয়ন্স লীগ জয় করতে পারব কিনা জানি না। কিন্তু আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

গত বছর আমরা যা করেছি তাতে প্রমাণ হয়েছে বিশ্বের সেরা দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে। বর্তমান ফর্ম অনুযায়ী লিভারপুলের কাছে এ্যাটলেটিকোর পাত্তা পাওয়ার কথা না। কোচ দিয়াগো সিমিওনের অধীনে আট বছরের মধ্যে এই প্রথমবারের মতো লা লিগায় নিজেদের নামের প্রতি মোটেই সুবিচার করতে পারছে না এ্যাটলেটিকো। এমনকি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে জায়গা ধরে রাখা নিয়েও শঙ্কায় রয়েছে। পুরো মৌসুমে সিমিওনের দলের মূল সমস্যা গোলের অভাব। ১২৬ মিলিয়ন ইউরোতে জোয়াও ফেলিক্সকে দলে নিয়েও কোন কাজ হয়নি।

এরপরও এ্যাটলেটিকোকে হাল্কা করে দেখছে না লিভারপুল। কারণ দলটির সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে লড়াকু মানসিকতা। যে কোন পরিস্থিতিতে যে কোন দলকে হারানোর ক্ষমতা রাখে তারা। লিভারপুলের একঝাঁক তারকা নিয়মিতই প্রতিপক্ষকে উড়িয়ে দিচ্ছে। গোলরক্ষক এ্যালিসন বেকার থেকে শুরু করে ভার্জিল ভ্যান ডাইক, ফ্যাবিনহো, সাদিও মানে, মোহাম্মদ সালাহর কাঁধে ভর করে লিভারপুল অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। ২০১৪ ও ২০১৬ সালে নগর প্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে দুইবার ফাইনালে হেরে চ্যাম্পিয়ন্স লীগে জেতা হয়নি এ্যাটলেটিকোর। এ কারণেই দলটিকে সমীহ করে সবাই।

তিন বছরের ব্যর্থতা কাটিয়ে শেষ ষোলোতে এবার কিছু করে দেখাতে চায় পিএসজি। বরুশিয়া ডর্টমুন্ড সফরে যাওয়ার আগে অবশ্য হোঁচট খেয়েছে ফরাসী চ্যাম্পিয়নরা। যদিও দলে নতুন চুক্তিভুক্ত আর্লিং ব্রট হালান্ডের দারুণ ফর্মে প্রতিপক্ষকে হারিয়ে চলেছে বরুশিয়া।

এবারের মৌসুমে ইতোমধ্যেই রেড বুল সালসবার্গের হয়ে চ্যাম্পিয়ন্স লীগে আট গোল করেছেন হালান্ড। তবে আজ রাতের ম্যাচে পিএসজির হয়ে নেইমারের খেলার সম্ভাবনা খুবই কম।

ইউরোপিয়ান অন্য দলগুলোর মধ্যে একমাত্র ম্যানচেস্টার সিটিই ছিল সবদিক থেকে দারুণ ভারাসাম্যপূর্ণ। তবে উয়েফার নিষেধাজ্ঞায় আগামী দুই বছর যেহেতু সিটিজেনদের ইউরোপিয়ান কোন আসরে খেলা হবে না, এ কারণে ইংলিশ চ্যাম্পিয়নরা পেপ গার্ডিওলার অধীনে এবার সেরাটা দিতে মুখিয়ে থাকবে এটা নিশ্চিত। শেষ ষোলোতে সিটির প্রতিপক্ষ নতুন করে জেগে ওঠা রিয়াল মাদ্রিদ। টানা ১৪ ম্যাচে অপরাজিত থেকে রিয়াল বর্তমানে লা লিগায় টেবিলের শীর্ষে অবস্থান করছে। নিজের দ্বিতীয় মেয়াদে আবারও রিয়ালকে টেনে তুলেছেন কোচ জিনেদিন জিদান। যার অধীনে চ্যাম্পিয়ন্স লীগে ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপা জয় করে নতুন রেকর্ড গড়েছিল গ্যালাক্টিকোরা।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন