বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোলাইমানিকে হত্যার ব্যাখ্যায় হোয়াইট হাউজ ও ট্রাম্পের স্ববিরোধিতা

সোলাইমানিকে হত্যার ব্যাখ্যায় হোয়াইট হাউজ ও ট্রাম্পের স্ববিরোধিতা

অনলাইন ডেস্ক ॥ ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার কারণ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের সঙ্গে হোয়াইট হাউজের বক্তব্যের সুস্পষ্ট পার্থক্য রয়েছে বলে জানিয়েছেন একজন প্রভাবশালী কংগ্রেসম্যান।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারমান এলিয়ট এঙ্গেল (Eliot Engel) বলেছেন, হোয়াইট হাউজ সম্প্রতি জেনারেল সোলাইমানিকে হত্যার ব্যাখ্যা সম্পর্কিত একটি প্রতিবেদন কংগ্রেসের কাছে জমা দিয়েছে। তিনি বলেন, একটি সম্ভাব্য হুমকি মোকাবিলা করার উদ্দেশ্যে জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে ট্রাম্প যে দাবি করেছিলেন তার সঙ্গে হোয়াইট হাউজের প্রতিবেদনের সুস্পষ্ট পার্থক্য রয়েছে।

গত ৩ জানুয়ারি জেনারেল সোলাইমানির শাহাদাতের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন, ইরাকের রাজধানী বাগদাদের কয়েকটি বিদেশি দূতাবাসে সম্ভাব্য হামলা প্রতিহত করার লক্ষ্যে ইরানের এই প্রভাবশালী জেনারেলকে হত্যা করা হয়েছে। কিন্তু হোয়াইট হাউজের প্রতিবেদনে এমন কোনো কথা নেই বলে এলিয়ট এঙ্গেল জানান।

গত ৩ জানুয়ারি শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়ির ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন সন্ত্রাসী সেনারা। হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির উপ প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ দুই দেশের আরো ৮ কমান্ডার শহীদ হন।

মার্কিন সেনারা এমন সময় জেনারেল সোলাইমানির উপর ওই হামলা চালায় যখন তিনি ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির রাষ্ট্রীয় আমন্ত্রণে বাগদাদ সফরে গিয়েছিলেন। #

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে সাহেদকে         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         জেট স্কি নিয়ে সমুদ্রে ॥ রোনালদোর ছেলের বিরুদ্ধে পুলিশি তদন্ত         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল        
//--BID Records