বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণসচেতনতা তৈরি হোক

  • এম এইচ উল্লাহ

করোনা ভাইরাস রোগ আতঙ্ক অতি দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। চীনে এই রোগে ইতোমধ্যে অনেক লোক মারা গেছে। তাই তো পৃথিবীর সব দেশের মানুষ এই রোগের ব্যাপারে এখন খুবই আতঙ্কগ্রস্ত। চীন এখন সারা বিশ্বে এই রোগের জন্য এক ঘরে হয়ে আছে। অন্যান্য দেশ চীনে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই রোগের হাত থেকে বেঁচে থাকার জন্য সকলেরই সতর্ক থাকা উচিত। আমাদের দেশে ইতোপূর্বে ডেঙ্গু আর চিকুনগুনিয়া মহামারীর আকার ধারণ করেছিল যদিও আমরা এসব রোগের হাত থেকে নিজেদের বহু কষ্টে কোন রকমে রক্ষা করেছি। এখন যদি আবার নভেল করোনা ভাইরাস রোগে আমাদের দেশের মানুষ আক্রান্ত হয় তবে রোগটি অতি দ্রুত দেশের সর্বত্র ছড়িয়ে পড়বে এতে কোন সন্দেহ নেই। আমরা জানি বাংলাদেশ পৃথিবীর মধ্যে অতি ঘনবসতি পূর্ণ দেশগুলোর মধ্যে প্রথম দিকে রয়েছে। তাই একবার যদি এই সংক্রামক রোগটি কোন মতে এই দেশে ঢুকে তাহলে আর রক্ষা নাই। কাজেই দেশবাসীর উচিত এই ভয়াবহ রোগটি যাতে না ঢুকে সেই ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা। ইতোমধ্যে ১৩২ জন বাংলাদেশিকে চীন থেকে ঢাকায় নিয়ে আসা হয়েছে। এদের কয়েক জনকে ‘আইসোলেশান’ হাসপাতালে রাখা হয়েছে। এই পর্যন্ত প্রাপ্ত খবরে জানা গেছে বিশটিরও বেশি দেশে এই ভয়াবহ সংক্রামক রোগটি ছড়িয়ে পড়েছে আর ৩ শ’-এর বেশি মানুষ এই রোগে মারা গেছে। এটা একটা ভয়াবহ ঘটনা- তবে আতঙ্কিত না হয়ে এই রোগ যাতে পৃথিবীর অন্যান্য দেশে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে সকল দেশেরই যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা অত্যাবশ্যক।

ইদানীং লক্ষ্য করা গেছে বৈশ্বিক আবহাওয়ার অনেক পরিবর্তন হয়ে গেছে। আধিকাংশ দেশ পরিবেশ ও আবহাওয়া দূষণের শিকার। বাংলাদেশ উন্নয়নশীল দেশের অন্তর্গত হলেও পরিবেশ ও বায়ুদূষণের হাত থেকে বাঁচতে পারেনি। প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশে পরিবেশ ও বায়ুদূষণের জন্য আক্রান্ত ব্যাধিতে কোটি কোটি মানুষ আক্রান্ত হয় আর মারা যায় ব্যাপকহারে। অপরিকল্পিত নগরায়ণ, বায়ু ও পরিবেশদূষণ, মশা-মাছির উপদ্রব, শহর ও নগরে যেখানে-সেখারে ময়লা-আবর্জনার জঞ্জাল, বিশুদ্ধ পানীয় জলের অভাব, উন্নত পয়োপ্রণালির অভাব, বর্ষায় শহর ও নগরে জলাবদ্ধতা, নির্মল বায়ূর অভাব এই রোগ ব্যাধির কারণ, এসবের ওপর এখন আবার নতুন করে মানুষ এর মধ্যে দেখা দিয়েছে নভেল করোনা ভাইরাস আতঙ্ক। মনে রাখতে হবে রোগ হওয়ার আগেই যাতে রোগ না হয় সে ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। বাযুদূষণ ও পরিবেশ দূষণের হাত থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য যা যা করা দরকার তা সরকারকে জনগণের সঙ্গে নিয়েই করতে হবে। মনে রাখতে হবে রোগ প্রতিরোধের জন্য গণসচেতনতার কোন বিকল্প নেই। তাই প্রশাসন তথা সরকারের উচিত গণসচেতনতার পরিবেশ সৃষ্টি করা। মানুষের খাদ্যাভ্যাস মানুষকে অনেক কঠিন রোগের হাত থেকে বাঁচায়, তাই আমাদের উচিত সেসব খাবার খাওয়া যা খেলে কঠিন রোগ হবে না।

কলাবাগান ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি