শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহামারির রূপ নেয়ার আশঙ্কা

  • বিভিন্ন দেশ চীন থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে ॥ মৃত ১৩২

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়ানো করোনা ভাইরাসে হাজার হাজার মানুষ আক্রান্ত হয়েছে এবং বাইরের ১৭ দেশে ছড়িয়ে পড়েছে। এটি মহামারির রূপ নিতে পারে। ডিসেম্বরে ভাইরাসটি শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। চীনে এ পর্যন্ত মারা গেছে ১৩২ জন। এপি ও সিএনএন।

করোনা ভাইরাস সম্বন্ধে এখনও বিস্তারিত জানা যায়নি, যদিও দাফতরিকভাবে এটিকে ২০১৯-এনসিওভি গোত্রীয় বলে বলা হচ্ছে। তবে চীন মনে করে এটি মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে এবং লক্ষণ প্রকাশের আগেই লোকজন আক্রান্ত হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও স্বাস্থ্য জরুরী অবস্থা হিসেবে ঘোষণা দেয়নি, তবে এটা নিয়ে বিতর্ক নেই যে, এটির বিস্তার ঘটছে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সতর্ক করেছেন প্রাদুর্ভাব তরান্বিত হচ্ছে। প্রথমেই সামনে যে জিনিসটি আসছে তা হলো এ ভাইরাস কতটা বিপজ্জনক।

মঙ্গলবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুহার ছিল ২.৩ শতাংশ। ২০০৩ সালে ছড়িয়ে পড়া সার্স ভাইরাসে মৃত্যুহার ছিল ৯.৬ শতাংশ। মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া মার্স ভাইরাসে মৃত্যুহার ছিল ৩৫ শতাংশ। তবে বিশাল সংখ্যায় করোনা ভাইরাসে আক্রান্তের ঘটনা মারাত্মক হিসেবে বিবেচিত হচ্ছে এবং আরোগ্য লাভের হার খুবই কম। করোনা ভাইরাসের কোন নির্দিষ্ট চিকিৎসা নেই।

ইতোমধ্যে বিশ্বব্যাপী ভ্যাকসিন প্রস্তুতকারক ও বিজ্ঞানীরা করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে কাজ শুরু করেছেন। যদি তারা সফলও হন তবুও এই প্রাদুর্ভাব রোধে এটি সঠিক সময়ে প্রস্তুত নাও হতে পারে। এটার ক্লিনিকাল মহড়া শুরু হওয়ার আগ পর্যন্ত কয়েক মাস লাগবে। তারপর এই ভ্যাকসিন ব্যাপকভাবে ব্যবহারের আগ পর্যন্ত এক বছরেরও বেশি সময় লাগবে। বিশেষজ্ঞরা বলছেন, একটি সাধারণ উপায় আছে যেটা সবাই করতে পারে। সেটা হচ্ছে হাত ধোয়া। হুর বিশেষজ্ঞ ভান কারকভ বলেছেন, সাবান ও পানি দিয়ে হাত ধোন এবং হাঁচি আসলে মাথা নিচু করে হাঁচি দিন। এদিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড চীন থেকে তাদের নাগরিকদের সরিয়ে নিতে একত্রে কাজ শুরু করেছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার বলেন, চীনের সঙ্গে আলোচনা করেই তাদের সরিয়ে নেয়া হবে। এরপর তাদের ১৪ দিনের জন্য ভারত মহাসাগরের ক্রিসমাস দ্বীপে পাঠানো হবে। দ্বীপটিতে অভিবাসন প্রত্যাশী ও বিদেশী অপরাধিদের বিতাড়িত করার জন্য আটকে রাখা হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড চীনের জন্য ভ্রমণ পরামর্শ জারি করেছে।

অস্ট্রেলিয়া তার নাগরিকদের চীনে ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করা এবং হুবেইতে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। নিউজিল্যান্ড সরকার জনগণকে চীনে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। যুক্তরাষ্ট্র ভাড়া করা একটি বিমানে উহানে মার্কিন কনস্যুলেটের কর্মীদেরসহ ২৪০ জন নাগরিককে বুধবার ভোরে সরিয়ে নিয়েছে। তেল নেয়ার জন্য বিমনটির আলাস্কায় থামা এবং ক্যালিফোর্নিয়ার অন্টেরিওতে অবতরণ করার কথা রয়েছে বলে চীনের মার্কিন দূতাবাস থেকে জানানো হয়।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার