রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেনায় জর্জরিত এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা বিক্রির সিদ্ধান্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানাই বিক্রি দেয়ার সিদ্ধান্ত নিল ভারতের কেন্দ্রীয় সরকার। এই মর্মে সোমবার একটি আগ্রহপত্রও প্রকাশ করেছে তারা। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময়সীমা নির্ধারিত করা হয়েছে ১৭ মার্চ।

কেন্দ্রের প্রকাশিত আগ্রহপত্রে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ এবং এয়ার ইন্ডিয়া স্যাটস-এর ৫০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। পাশাপাশি এটাও বলা হয়েছে, যারা এই বিমান সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ৩ হাজার ২৮৩ কোটি টাকার দেনার দায়ও নিতে হবে। তবে এই মালিকানা দেশীয় কোন সংস্থার হাতেই ছাড়তে চাইছে কেন্দ্র।

দেনায় ভারাক্রান্ত এয়ার ইন্ডিয়াকে বিক্রি দেয়ার চিন্তাভাবনা চলছে অনেক দিন ধরেই। এর আগে ২০১৮ তে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ মালিকানা বিক্রি করার জন্য আগ্রহপত্র ছেড়েছিল কেন্দ্র। আগ্রহপত্র জমা দেয়ার সময়সীমা বাডিয়েও কেনার লোক মেলেনি। কারণ খুঁজতে নিয়োগ করা হয়েছিল উপদেষ্টা সংস্থা। তারা রিপোর্টে জানিয়েছিল, ২৪ শতাংশ অংশীদারী সরকার নিজের হাতে রাখতে চাওয়ায় লগ্নিকারীদের মনে সংশয় দেখা দিচ্ছে। শুধু তাই নয়, সে সময়েও বলা হয়েছিল, যে সংস্থা এয়ার ইন্ডিয়ার মালিকানা কিনবে তাকে দেনার দায়ও নিতে হবে। ফলে বহু চেষ্টা সত্ত্বেও মুখ থুবড়ে পড়ে কেন্দ্রের বিলগ্নিকরণের পরিকল্পনা।

দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে লাভের মুখ দেখেনি এয়ার ইন্ডিয়া। ঋণের ভারে জর্জরিত এবং ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাটিকে বাঁচাতে সরকারকে অর্থসাহায্য করতে হয়েছে। কিন্তু শেষমেশ সংস্থাটির অধিকাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। কিন্তু তাতেও খুব একটা সন্তোষজনক সাড়া না মেলায় এ বার এয়ার ইন্ডিয়ার পুরো শেয়ারই বিক্রির সিদ্ধান্ত নিয়ে ফেলল সরকার।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী