মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ২৬

  • চীনে আক্রান্ত ৮৩০, ১০ শহরে ভ্রমণ নিষেধাজ্ঞা

চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার ঘোষণা করেছে যে, বৃহস্পতিবার পর্যন্ত দেশের ২৯টি প্রাদেশিক স্তরের অঞ্চলে ৮৩০ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এদের মধ্যে ৩৪ জন সুস্থ এবং তাদের হাসপাতাল থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কমিশন আরও জানিয়েছে, ২০টি প্রাদেশিক অঞ্চলে মোট ১,০৭২টি এ ধরনের সন্দেহভাজন ঘটনা পাওয়া গেছে। কমিশন জানিয়েছে যে, এ ভাইরাসে মধ্য চীনের হুবেই প্রদেশে ২৪ জন এবং উত্তর চীনের হেবেই প্রদেশের একজনসহ ২৫ জন মারা গেছে। খবর সিনহুয়া অনলাইনের। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত হংকং, ম্যাকাও এবং তাইওয়ানে পাঁচজনের দেহে এ ভাইরাসের লক্ষণ পাওয়া গেছে। হংকংয়ে দুইজন, ম্যাকাওতে দুইজন এবং তাইওয়ানে একজন আক্রান্ত হয়েছেন।

থাইল্যান্ডে তিনজনের আক্রান্ত হওয়ার কথা ইতোমধ্যে নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে দুইজন ইতোমধ্যে সেরে উঠেছেন। জাপানে একজন আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন। দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুরে একজন করে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ভিয়েতনামে দুইজনের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চত করা হয়েছে। কমিশন জানিয়েছে, মোট ৯,৫০৭ জন পর্যবেক্ষণে রয়েছে।, এর মধ্যে ৮,৪২০ জন চিকিৎসা পর্যবেক্ষণে রয়েছে এবং আরও ১০৮৭ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। এদিকে চীন হুবেই প্রদেশে লোকজনের চলাফেরায় আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখান থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। চীনের কেন্দ্রীয় এই প্রদেশটির ১০টি শহরের লোকজনের চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ওই প্রদেশে ৬ কোটি লোকের বাস। চীনের নতুন চন্দ্র বর্ষের প্রাক্কালে এই নিষেধাজ্ঞার ঘটনা ঘটল। এ সময় লাখো লাখো তাদের বাড়িতে ভ্রমণ করে। সাংহাইয়ের ডিজনি রিসোর্ট জানিয়েছে তারা করোনা ভাইরাস প্রতিরোধে ও ছড়িয়ে পড়া ঠেকাতে এটি সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে। এক এক শহরে এক এক রকমের ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। অনেক শহর তাদের পরিবহন সেবা বাতিল করেছে। হুবেই প্রদেশের রাজধানী উহানে সব বাস, পাতাল রেল এবং ফেরি সেবা বাতিল করা হয়েছে। এছাড়াও বহির্গামী সব ট্রেন ও প্লেন চলাচল বাতিল করা হয়েছে।

মূলত উহান থেকেই এই ভাইরাস প্রথমে ছড়িয়েছে। বাসিন্দাদের শহর ছেড়ে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে এবং রাস্তাঘাট আটকে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা