শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজার নিয়ে সরকারের পদক্ষেপ ইতিবাচক

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী এমন মন্তব্য করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেয়া হবে।

পুঁজিবাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যো০ে গ গঠিত সমন্বয় ও তদারকি কমিটির সঙ্গে সোমবার বিকেলে জরুরী বৈঠক করে সাংবাদিকদের এ কথা বলেন ছায়েদুর।

অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং বিএমবিএ’র প্রতিনিধিরা অংশ নেন।

ছায়েদুর রহমান বলেন, বৈঠকে শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং ভবিষ্যত উন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনার বিষয়গুলো ওনারা (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন এবং তার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন। একটা বিষয় ওনারা স্পষ্টভাবে বলেছেন পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী।

পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে’ বলেন বিএমবিএ সভাপতি। বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন।

এর আগে রবিবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গ বৈঠক করে ছায়েদুর রহমান সাংবাদিকদের বলেন, পুঁজিবাজারে তারল্য বাড়াতে ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। সোমবারের বৈঠক থেকে বেরিয়েও এ বিষয়ে কথা বলেন বিএমবিএ সভাপতি। তিনি বলেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছিল। তারা খুবই আন্তরিক।

এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় আপনারা বলছেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে বলা হচ্ছে ফান্ডের বিষয়ে কথা হয়নি, শেয়ারবাজারে তারল্য বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিতি ছিলেন এ বিষয়ে কোন কথা হয়েছে কি?

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা কিন্তু এমাউন্ট নিয়ে কথা বলছি না। আমরা বলছি অর্থের যোগান বৃদ্ধি করতে হবে। এর জন্য আমরা একটা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু যারা বাস্তবায়ন করবেন তারা তো তাদের প্রচলিত নিয়মকানুন যাচাই-বাছাই করে পদক্ষেপ নিবেন। এখানে আমাদের শব্দ এবং ওনার শব্দের মধ্যে পার্থক্য খুজলে তো হবে না। নিয়ন্ত্রক সংস্থার ভিউ, আর আমাদের ভিউ কিন্তু পুরোপুরি এক রকম হবে না।

শীর্ষ সংবাদ:
‘শান্তি প্রতিষ্ঠার জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন’         মিরপুর টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ॥ মাহমুদুলের অভিষেক         নীলফামারীতে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে র্যাব         গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার