রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরএমএসএস সম্মাননা পেলেন ড. হাবিবা খাতুন

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখার জন্য এবার ‘রমিজা খাতুন-মোশাররফ হোসেন স্মৃতি সংসদ’ (আরএমএসএস) সম্মাননা স্মারক ২০২০ পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক ডিন ও চেয়ারম্যান অধ্যাপক ড. হাবিবা খাতুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে তার নামে খোলা হয়েছে (ড. হাবিবা খাতুন) দুটি ট্রাস্ট ফান্ড। এর মধ্যে একটি থেকে প্রত্যেক বছর অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয় এবং অন্যটি দিয়ে পরিচালিত হয় ট্রাস্ট ফান্ড লেকচার।

গত ১১ জানুয়ারি ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের আট তলায় আয়োজিত এক অনুষ্ঠানে নীলফামারীর ডোমার উপজেলার উক্ত স্মৃতি সংসদ তাকে এই সম্মাননা প্রদান করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন। আমন্ত্রিত অতিথি ছিলেন প্রফেসর অনামিকা হক লিলি ও ড. নূরজাহান সরকার।

ড. হাবিবা খাতুন দীর্ঘ তিন দশকের বেশি সময় ঢাবির উক্ত বিভাগে শিক্ষকতা এবং গবেষণা কাজে নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি সন্তানদের সঙ্গে অবসর জীবন কাটাচ্ছেন যুক্তরাষ্ট্রে। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি