বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকুলতলায় রসের মেলা

স্টাফ রিপোর্টার ॥ শীত উপেক্ষা করে শুক্রবার সকাল থেকেই জড়ো হয়েছিলেন শাহবাগের চারুকলা অনুষদের বকুলতলায়। নাগরিক জীবনের মাঝে তারা খুঁজে নিয়েছেন গ্রামীণ আবহ। শহরে বসেই খেজুরের রসের সঙ্গে খই আর মুড়ি দিয়ে নাশতা করার সুযোগটি কাজে লাগিয়েছেন। নবমবারের মতো এ রসমেলার আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন রঙ্গে ভরা বঙ্গ।

মেলার উদ্বোধন করেন শিল্পী আবুল বারাক আলভী এবং মুক্তিযোদ্ধা ও সংগঠক শাহজাহান মৃধা বেনু। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বাংলা একাডেমির ফোকলোর বিভাগের পরিচালক শাহিদা খাতুন, ইউডার চারুকলা বিভাগের অধ্যাপক আলাউদ্দিন আহমেদসহ বিশিষ্টজনরা। সভাপতিত্ব করেন অধ্যাপক হায়াৎ মামুদ। হায়াৎ মামুদ বলেন, এই রসের উৎসবে যারা এসেছেন, তারা সকলেই গ্রাম-বাংলার স্মৃতিমাখা খেজুরের রসের টানে এখানে এসছেন।

নিসার হোসেন বলেন, গ্রামাঞ্চলে এখনও খেজুর রসের উৎসব হয়। এই উৎসবে এসে ফেলে আসা শৈশবের কথা স্মরণ করি। একটা সময় এই রস ছিল অনেকের জীবিকা নির্বাহের মাধ্যম। তবে এখন আয়ের উৎস বেড়ে যাওয়ায় এটি কমে গেছে। শহরে এমন উৎসব বৃদ্ধি পেলে আমাদের জন্যই সেটি আরও ভাল হয়।

শাহিদা খাতুন বলেন, আমরা আজ এই উৎসবে এসেছি শেকড়ের টানে। আমাদের বাঙালীয়ানার অনেক সমৃদ্ধ উপাদান আছে। শহুরীকরণের কারণে তা অনেকেই হারিয়ে যাচ্ছে। বাঙালীর উপকরণগুলো আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়া এবং সংস্কৃতির সুরক্ষায় এ ধরনের উৎসব গুরুত্বপূর্ণ।

শীর্ষ সংবাদ:
১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার