বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকুলতলায় রসের মেলা

স্টাফ রিপোর্টার ॥ শীত উপেক্ষা করে শুক্রবার সকাল থেকেই জড়ো হয়েছিলেন শাহবাগের চারুকলা অনুষদের বকুলতলায়। নাগরিক জীবনের মাঝে তারা খুঁজে নিয়েছেন গ্রামীণ আবহ। শহরে বসেই খেজুরের রসের সঙ্গে খই আর মুড়ি দিয়ে নাশতা করার সুযোগটি কাজে লাগিয়েছেন। নবমবারের মতো এ রসমেলার আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন রঙ্গে ভরা বঙ্গ।

মেলার উদ্বোধন করেন শিল্পী আবুল বারাক আলভী এবং মুক্তিযোদ্ধা ও সংগঠক শাহজাহান মৃধা বেনু। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বাংলা একাডেমির ফোকলোর বিভাগের পরিচালক শাহিদা খাতুন, ইউডার চারুকলা বিভাগের অধ্যাপক আলাউদ্দিন আহমেদসহ বিশিষ্টজনরা। সভাপতিত্ব করেন অধ্যাপক হায়াৎ মামুদ। হায়াৎ মামুদ বলেন, এই রসের উৎসবে যারা এসেছেন, তারা সকলেই গ্রাম-বাংলার স্মৃতিমাখা খেজুরের রসের টানে এখানে এসছেন।

নিসার হোসেন বলেন, গ্রামাঞ্চলে এখনও খেজুর রসের উৎসব হয়। এই উৎসবে এসে ফেলে আসা শৈশবের কথা স্মরণ করি। একটা সময় এই রস ছিল অনেকের জীবিকা নির্বাহের মাধ্যম। তবে এখন আয়ের উৎস বেড়ে যাওয়ায় এটি কমে গেছে। শহরে এমন উৎসব বৃদ্ধি পেলে আমাদের জন্যই সেটি আরও ভাল হয়।

শাহিদা খাতুন বলেন, আমরা আজ এই উৎসবে এসেছি শেকড়ের টানে। আমাদের বাঙালীয়ানার অনেক সমৃদ্ধ উপাদান আছে। শহুরীকরণের কারণে তা অনেকেই হারিয়ে যাচ্ছে। বাঙালীর উপকরণগুলো আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়া এবং সংস্কৃতির সুরক্ষায় এ ধরনের উৎসব গুরুত্বপূর্ণ।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক