শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুয়াওয়ে ঠেকাতে এবার নতুন বিল মার্কিন সিনেটে

 হুয়াওয়ে ঠেকাতে এবার নতুন বিল মার্কিন সিনেটে

অনলাইন ডেস্ক ॥ ৫জি নেটওয়ার্ক প্রযুক্তিতে হুয়াওয়ের অংশগ্রহনে অনুমোদন দেওয়া দেশগুলোর সঙ্গে গোপন তথ্য ভাগাভাগি বন্ধ করতে বুধবার নতুন বিল প্রস্তাব করেছেন মার্কিন সিনেটর টম কটন।

বিলটি পাস হলে যে দেশগুলো ৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে অংশ নিতে দিচ্ছে সে দেশগুলোর সঙ্গে কোনো ধরনের গোপন তথ্য ভাগাভাগি করবে না যুক্তরাষ্ট্র, বিলের কপিতে এমনটাই দেখেছে বার্তাসংস্থা রয়টার্স।

চীনা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বৈশ্বিক প্রচারণা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি বেইজিংয়ের পক্ষে গ্রাহকের ওপর নজরদারি চালাতে পারে প্রতিষ্ঠানটি। আগের বছরই যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত করা হয় হুয়াওয়েকে, ফলে মার্কিন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষ অনুমতি ছাড়া হুয়াওয়ের সকল যোগাযোগ কার্যত বন্ধ। আর মার্কিন অভিযোগ বরাবরই নাকচ করে আসছে চীনা প্রতিষ্ঠানটি।

টেলিযোগাযোগ নেটওয়ার্ক আপগ্রেড করতে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করা হবে কিনা সে বিষয়ে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নেবে যুক্তরাজ্য। এর আগেই নতুন বিল প্রস্তাব করলেন মার্কিন সিনেটর কটন।

হুয়াওয়ে নিয়ে বরাবরই সমালোচনা করে আসছেন কটন। আগের মাসেই প্রতিরক্ষা বিলে কিছুটা পরিবর্তন আনার প্রস্তাব করেছেন এই সিনেটর। এই প্রস্তাবে বলা হয়, অন্যান্য দেশের সঙ্গে গোপন তথ্য ভাগাভাগির চুক্তি করার সময় গোয়েন্দা সংস্থাগুলো যাতে টেলিযোগাযোগ এবং সাইবার নিরাপত্তা কাঠামোর বিষয়টি বিবেচনা করে “কাঠামোতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ দেশগুলোর অন্তর্ভুক্তি রয়েছে কিনা, বিশেষভাবে চীন এবং রাশিয়া।”

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records