বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গত বছর চার হাজার ৬৯৩ সড়ক দুর্ঘটনা

  • ৫ হাজার ২১১ জনের মৃত্যু, বাইকে বেশি

স্টাফ রিপোর্টার ॥ গত বছর সারাদেশে সংঘটিত ৪ হাজার ৬৯৩ সড়ক দুর্ঘটনায় নিহত ৫ হাজার ২১১ জন এবং আহত ৭ হাজার ১০৩ জন। নিহতের মধ্যে শিশু ৬১৩ এবং নারী ৭৮৯ জন। এককভাবে মোটরবাইক দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। বছরজুড়ে ১ হাজার ১৮৯টি মোটরবাইক দুর্ঘটনায় নিহত হয়েছে ৯৪৫ জন, যা মোট নিহতের ১৮ দশমিক ১৩ শতাংশ। মোটরবাইক দুর্ঘটনার হার ২৫ দশমিক ৩৩ শতাংশ। বুধবার সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা বেসরকারী সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের সড়ক দুর্ঘটনা নিয়ে বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগে নৌ-সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি ও নিরাপদ সড়ক চাই আন্দোলনের পক্ষ থেকে সড়ক দুর্ঘটনা নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

গণমাধ্যমে পাঠানো ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ২ হাজার ২৭ জন পথচারী নিহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৩৮ দশমিক ৮৯ শতাংশ। বাইসাইকেল চালানো, হেঁটে পথচলা, রাস্তা পার হওয়ার সময় এবং রাস্তার পাশে অবস্থান করার সময় এসব মানুষ মোটরযানের চাপায়-ধাক্কায় নিহত হয়েছেন। দুর্ঘটনায় ১৮ থেকে ৫৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩ হাজার ২৪৭ জন। যা মোট সড়ক দুর্ঘটনার ৬২ দশমিক ৩১ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাসমূহ আঞ্চলিক সড়কে ঘটেছে ২ হাজার ৭৩৫টি (৫৮.২৭ শতাংশ) এবং মহাসড়কে ১ হাজার ৯৫৮টি (৪১ দশমিক ৭২ শতাংশ)। এসব দুর্ঘটনায় দায়ী যানবাহনের সংখ্যা ১০ হাজার ৯৯২টি। (মোটরবাইক-১ হাজার ১৮৯, বাইসাইকেল, রিক্সা, ভ্যান-১ হাজার ৫২৫, সিএনজি-৯৯৩, ইজিবাইক, টেম্পো-১ হাজার ৭৫৩, নসিমন, করিমন, ভটভটি, টমটম-১ হাজার ৯৭, বাস-৯৩৪, মিনিবাস-১ হাজার ৪১, মাইক্রো, পিকআপ-৮৫৭, কার, জিপ-৪৯৬, ট্রাক, ট্রাক্টর, লরি-৭১৪, কাভার্ডভ্যান-২৯৩টি।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বলে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে দেশে ১৫৯টি রেল দুর্ঘটনায় ১৯৬ জন নিহত এবং ৪৭১ জন আহত হয়েছেন। নৌ-পথে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৭ জন। নিখোঁজ রয়েছেন ১১৭ জন।

সড়ক দুর্ঘটনার কারণসমূহ

সংগঠনের বার্ষিক প্রতিবেদনে বলা হয় অন্তত ১১ কারণে সড়ক দুর্ঘটনা হচ্ছে এবং থামানো যাচ্ছে না। এগুলোর মথ্যে রয়েছে, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে ইজিবাইক, নসিমন, করিমনসহ স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি, গণপরিবহন খাতে চাঁদাবাজি ও রাজনৈতিক সদিচ্ছার অভাব।

সুপারিশসমূহ

দুর্ঘটনা কমাতে সংগঠনের পক্ষ থেকে নয় দফা সুপারিশ তুলে ধরা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, দক্ষ চালক তৈরির প্রাতিষ্ঠানিক উদ্যোগ, চালকের বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট করা, বিআরটিএর সক্ষমতা বৃদ্ধি, পরিবহনের মালিক-শ্রমিক, যাত্রী ও পথচারীদের প্রতি ট্রাফিক আইনের বাধাহীন প্রয়োগ নিশ্চিত করা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল বন্ধ করে এগুলোর জন্য আলাদা পার্শ্ব রাস্তা তৈরি করতে হবে; পর্যায়ক্রমে সকল মহাসড়কে রোড ডিভাইডার নির্মাণ, গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করা, রেল ও নৌ-পথ সংস্কার ও সম্প্রসারণ করে সড়ক পথের ওপর চাপ কমানো এবং বারবার কমিটি গঠন এবং সুপারিশমালা তৈরির চক্র থেকে বেরিয়ে একটি টেকসই পরিবহন কৌশল প্রণয়ন ও বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা পোষণ করতে হবে।

‘আইন কঠোর-প্রয়োগ নমনীয়’ এই নীতির পরিবর্তে ‘আইন সহনশীল-প্রয়োগ কঠোর’- নীতি গ্রহণ না করলে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মনে করে রোড সেফটি ফাউন্ডেশন।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা