বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেরেবাংলায় গেইল ধামাকা দেখা যাবে আজ?

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর আগে (২০১২) প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে খেলতে এসেই প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। অথচ আগের রাতেই দীর্ঘ ভ্রমণ করে এসেছিলেন সুদূর অস্ট্রেলিয়া থেকে বিগব্যাশ টি২০ শেষ করে। সেখানেও এর দু’দিন আগে নিজের সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। ২০১৩ বিপিএলেও প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়েছিলেন দক্ষিণ আফ্রিকায় টি২০ আসর খেলে এসেই। তবে এখন পুরনো সেই ক্রিস গেইলকে দেখা যায় না। বিশ্বব্যাপী এখনও নিজের পুরনো পরিচয়ে নিয়মিত খেলছেন, কিন্তু আগের মতো বিনোদন দেখা যায় না তার ব্যাট থেকে। গত বিপিএলেও তেমন সুবিধা করতে পারেননি শুরুর দিকে। এবার বঙ্গবন্ধু বিপিএলে খেলতে এসেছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে। চলতি আসরে রাউন্ড রবিন লীগের পঞ্চম ও শেষ পর্ব শুরু হবে আজ। আর এদিনই চট্টগ্রামের হয়ে খেলতে নামবেন তিনি রাজশাহী রয়্যালসের বিপক্ষে। আজ প্রথম ম্যাচ খেলতে নেমেই কি ধামাকা দেখাতে পারবেন গেইল? প্রতিপক্ষ রাজশাহীর অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম অবশ্য সোমবার বললেন, ‘গেইল এসেই যে প্রতি ম্যাচে সেঞ্চুরি করবে, তা তো নয়। কখনও কখনও গেইল শূন্য রানেও আউট হয়েছে।’

বিপিএলে আগের ৬ আসরেই খেলেছেন গেইল। সে সময় বিশ্বব্যাপীই তিনি টি২০ ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান। তাই বিপিএলেও ছিলেন সবচেয়ে দামী খেলোয়াড়। তাকে দলে ভেড়াতে সব দলের মধ্যেই ছিল কাড়াকাড়ি। সর্বশেষ বিপিএলেও তাকে নিয়ে আগ্রহ ছিল একাধিক দলের। কিন্তু শুরুর কয়েকটি ম্যাচে আর আগের মতো নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। অবশ্য শেষ দুই ম্যাচেই জ্বলে উঠেছিলেন এবং নিজের নামের স্বার্থকতা রেখেছিলেন। বিপিএলে এখন পর্যন্ত সর্বাধিক ৫ সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। এমনকি বিপিএলের ইতিহাসে সর্বপ্রথম সেঞ্চুরিয়ানও ছিলেন গেইল। ৩৮ ম্যাচ খেলেছেন এই আসরে, ৪১.৮১ গড়ে করেছেন ১৩৩৮ রান। আর কোন বিদেশী ক্রিকেটার তার ধারে কাছে নেই রানের দিক থেকে। ছক্কা হাঁকানোতেও সবার সেরা তিনি। ৩৮ ম্যাচেই তার ব্যাট থেকে এসেছে ১২০ ছক্কা। সেখানে বিপিএলে ছক্কা হাঁকানোয় দ্বিতীয় অবস্থানে থাকা তামিম ইকবালের ছক্কার সংখ্যা ৬৬ ম্যাচে মাত্র ৭০টি। ৪০ বছর বয়সে এসে এখন অবশ্য অনেকখানিই স্তিমিত হয়ে গেছে গেইলের আগুন। সর্বশেষ গত মাসে দক্ষিণ আফ্রিকায় টি২০ আসরে তেমন সুবিধা করতে পারেননি। ৬ ম্যাচে মাত্র ১টি অর্ধশতক হাঁকাতে পেরেছেন। বাকি ৫ ম্যাচে রান ছিলÑ ১৭, ১৮, ০, ১১ ও ১! তার আগে ক্যারিবীয়ান প্রিমিয়ার লীগেও (সিপিএল টি২০) ছিলেন ব্যর্থ।

সাম্প্রতিক এই পরিসংখ্যান বাজে হলেও গেইলের সব ধরনের টি২০ ক্যারিয়ারে যে দাপট তা এখনও ভীতিকর। সব ধরনের প্রতিযোগিতামূলক পর্যায়ে ৪০০ টি২০ খেলে ১৩ হাজার ১৫২ রান করেছেন তিনি ২২ সেঞ্চুরি ও ৮১ হাফসেঞ্চুরিতে। ৩৮.২৩ গড়ের সঙ্গে ঈর্ষণীয় স্ট্রাইক রেট (১৪৭.০৪) ধরে রেখেছেন। এখন পর্যন্ত ১০ হাজার রানও করতে পারেননি বিশ্বের কোন ব্যাটসম্যান। গেইল সর্বাধিক ৯৬৬ ছক্কা হাঁকিয়েছেন এই ম্যাচগুলো খেলে। সেদিক থেকেও কেউ তার কাছাকাছি ঘেঁষতে পারেননি। এবার বিপিএলে গেইলকে নিতে তেমন কাড়াকাড়ি ছিল না। সহজেই তাকে পেয়ে যায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে শুরুতে আসতে পারেননি, শেষ পর্যায়ের কয়েকটি ম্যাচ খেলতে এসেছেন ইতোমধ্যেই প্লে অফ নিশ্চিত করা চট্টগ্রামের হয়ে খেলতে। রবিন লীগের দুটি ম্যাচসহ প্লে-অফে অন্তত একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন। ক্রিকেট ইতিহাসে প্রতিযোগিতামূলক পর্যায়ে যে কোন একটি ফরমেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০০ ছক্কার মালিক হয়ে যাওয়া সম্ভব হতেও পারে। ইতোমধ্যেই চার হাঁকানোয় ১ হাজার পেরিয়েছেন প্রথম ব্যাটসম্যান হিসেবে। তার চারের সংখ্যা ১০১৭টি। সর্বাধিক সেঞ্চুরি এবং হাফসেঞ্চুরির বিশ্বরেকর্ডও গেইলের দখলে। বিপিএলে বরাবরই দুর্দান্ত খেলা গেইল তাই আজই হয়তো ধামাকা দেখাতে পারেন। যদিও সোমবার সকালে বাংলাদেশে এসে পৌঁছলেও বিকেলে চট্টগ্রামের হয়ে অনুশীলন করেননি। কিন্তু আজ চট্টগ্রামের প্রতিপক্ষ রাজশাহীর বাঁহাতি স্পিনার তাইজুল তাকে নিয়ে বিন্দুমাত্র ভীতি প্রদর্শন করছেন না।

তিনি বলেন, ‘সে বড় খেলোয়াড়, তাকে সম্মান করতেই হবে। সে যদি দাঁড়িয়ে যায় ম্যাচ এক রকম হতে পারে, দ্রুত আউট হলে আরেক রকম। আর শূন্য রানেও তিনি অনেক আউট হয়েছেন।’ তাইজুলের কথা অবশ্য মিথ্যাও নয়। এখন পর্যন্ত গেইল টি২০ ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক ২৭ বার শূন্য রানে আউট হয়েছেন। সবচেয়ে বেশি ২৮টি শূন্য আছে তারই স্বদেশী ডোয়াইন স্মিথের।

শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী        
//--BID Records