বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে ১ লাখ শ্রীলঙ্কান শরণার্থীর জীবন অনিশ্চিত

  • নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিক্রিয়া

ভারতে বাস করা প্রায় ১ লাখ শ্রীলঙ্কান তামিল শরণার্থী নতুন আইনের অধীনে নাগরিকত্ব পাওয়ার যোগ্য নয়। তাদের জোর করে শ্রীলঙ্কায় ফেরত পাঠাতে বল প্রয়োগ করা হতে পারে বলে উদ্বেগ বাড়ছে। তারা শ্রীলঙ্কার দীর্ঘ গৃহযুদ্ধের সময় পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছিল। অনেকের ফিরে যাওয়ার মতো বসতভিটাও নেই। আলজাজিরা।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) লক্ষ্য হলো সেসব নিগৃহীত হিন্দু, পার্সি, শিখ, বৈদ্ধ, জৈন ও খ্রীস্টানদের ভারতের নাগরিক বলে স্বীকৃতি দেয়া হবে যারা মুসলিম প্রধান দেশ আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে গেছে। এই আইনে প্রায় ১ লাখ শ্রীলঙ্কান তামিলকে নাগরিকত্ব দেয়ার বাইরে রাখা হয়েছে। জাতিগত এই সংখ্যালঘুরা ভারতে বাস করছে। তাদের মধ্যে প্রায় ৬০ হাজার লোক তামিলনাড়ুর কয়েকটি ক্যাম্পে রয়েছে। এসব শরণার্থীর অধিকাংশই হিন্দু অথবা খ্রীস্টান যাদের পূর্ব পুরুষরা ভারতে জন্ম নিয়েছিল বলে চেন্নাইয়ের এক অলাভজনক প্রতিষ্ঠানের কর্মকর্তা জানিয়েছেন। রাজনৈতিক শিবিরের মতে, সংসদের দুই কক্ষে এই বিলটি পাস করানোর সময় তামিল শরণার্থী প্রসঙ্গটি পুরোপুরি বাদ রেখেছে মোদি সরকার। বিলটি পাস করানোর সময় তাতে সমর্থনও দিয়েছে বিজেপির দক্ষিণের শরিক দল এডিএমকে। এতে এক দিকে যেমন আশ্রিত এক লাখ তামিলকে ফেরত পাঠানোর কথা বলা হয়নি, তেমনই এদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার আশ্বাসও দেয়া হয়নি। তার পরেই বিষয়টি তুলে ধরে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মাঠে নেমেছে প্রধান বিরোধী দল ডিএমকে।

এডিএমকের দাবি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী ই কে পলানিস্বামীর কথা হয়েছে। তামিল শরণার্থীদের চিহ্নিত করা শীঘ্রই শুরু হবে। ১৯৮৩ সালের পরে যেসব তামিল হিন্দু শ্রীলঙ্কায় জাতিদাঙ্গার শিকার হয়ে ভারত দেশে পালিয়ে আসে, তাদের বেশির ভাগই রয়েছে বিভিন্ন শিবিরে। তাদের অবৈধ অনুপ্রবেশকারী হিসেবেই দেখা হয়। শ্রীলঙ্কায় তারা ফিরতে চায় না, কারণ নিপীড়িত হওয়ার ভয় রয়েছে। এই তামিল জনগোষ্ঠীকে ভারতীয় নাগরিকত্ব দেয়ার জন্য লড়াই করছে সেখানকার বিভিন্ন তামিল অধিকাররক্ষাকারী সংগঠন। ডিএমকে বলছে, দশকের পর দশক নয়াদিল্লী মুখ ফিরিয়ে থেকেছে। আজ যখন গোটা দেশে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, খ্রীস্টানদের নাগরিকত্ব দেয়ার তোড়জোড় চলছে, তখন শ্রীলঙ্কা থেকে জীবন বাঁচাতে আসা তামিল হিন্দুদের কথা ভাবা হবে না কেন?

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার