বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেঙ্গল শিল্পালয়ে ‘গানের ঝরনা তলায়’

স্টাফ রিপোর্টার ॥ পৌষ মানেই যেন উৎসব-আনন্দের ঘনঘটা। শহরজুড়ে ছড়িয়ে যায় প্রাণসঞ্চারী নানা আয়োজন। জেঁকে বসা শীতে গানপ্রেমীদের জন্য তেমনই এক চমৎকার সঙ্গীত উৎসব ‘গানের ঝরনা তলায়’। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে তিন দিনের সঙ্গীতাসরটির সূচনা হয় বৃহস্পতিবার।

উৎসবের প্রথম দিনে প্রয়াত সংগীতজ্ঞ মোবারক হোসেন খানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পরিবেশনায় উপস্থাপন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। সান্ধ্যকালীন আয়োজনে বয়ে যায় যায় শাস্ত্রীয় সঙ্গীতের নানা রাগ-রাগিনীর সুর। সিক্ত হয় শ্রোতার তনুমন। শুরুতেই রাগ মধুবন্তির আশ্রয়ের সারেঙ্গি বাজিয়ে শোনান শৌণক দেবনাথ। তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার। রাগ কিরওয়ানিতে সরোদের যুগলবন্দী পরিবেশনা উপস্থাপন করেন ইলহাম ফুলঝুরি খান ও ইসরা ফুলঝুরি খান। তাদের সঙ্গে তবলায় ছিলেন রতন কুমার দাশ। পুরিয়া ধানেশ্রী রাগে খেয়াল পরিবেশন করেন কানিজ হুসনা আহম্মাদী। তার সঙ্গে তবলায় সঙ্গত করেন প্রশান্ত ভৌমিক ও হারমোনিয়ামে টিংকু শীল। এদিনের শেষ পরিবেশনায় অতিথি শিল্পী হিসেবে সেতারে সুর ছড়ান মোবারক হোসেন খানের মেয়ে রীনাত ফৌজিয়া। তার সঙ্গে তবলায় ছিলেন প্রশান্ত ভৌমিক।

আজ শুক্রবার দ্বিতীয় দিনের সঙ্গীতাসর প্রাণের খেলায় গান শোনাবেন শ্রাবণী মজুমদার, বুলবুল ইসলাম ও মিতা হক। শনিবার সমাপনী দিনে মোস্তাফিজুর রহমান তূর্য এবং শারমিন সাথী ইসলামের কণ্ঠে ধারণকৃত দুটি একক এ্যালবামের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ‘যে আমায় কাঁদায়’ ও ‘চামেলি তোমারই চাঁদ’ শীর্ষক এ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করবেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

শীর্ষ সংবাদ:
হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি         ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি ॥ বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩         করোনা ভাইরাস ॥ একদিনে ভারতে শনাক্ত ৬০ হাজারের বেশি, মৃত্যু ৮৩৪         দুদকে কার্যালয়ে আবুল কালাম আজাদ         লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি         রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন বিজ্ঞানীদের         ভারতে হিন্দু পরিবারের সম্পত্তিতে ছেলে-মেয়ে সমান অধিকার         করোনা ভাইরাসের মধ্যেই মহড়া চালাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া         করোনা ভাইরাস ॥ ১০২ দিন পর নিউজিল্যান্ডে ফের সংক্রমণ         পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত লাখ ছাড়াল         বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে লেবানন         দ. সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০ ॥ জাতিসংঘ         বৃহস্পতিবার সংসদ অধিবেশন ডেকেছেন লেবানন স্পিকার         কৃষ্ণাঙ্গ-ভারতীয় কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন         গ্রিসের দুই দ্বীপের কাছে তুরস্কের সামরিক মহড়ায় উত্তেজনা         তুর্কি ড্রোন হামলায় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ ২ কর্মকর্তা নিহত        
//--BID Records