বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজায় যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত আবেদন আইসিসিতে

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসৌদা বলেছেন, তিনি ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় যুদ্ধাপরাধের অভিযোগগুলো নিয়ে তদন্ত শুরু করতে চান। দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ‘যুদ্ধাপরাধ হয়েছিল অথবা হয়ে আসছে’ মন্তব্য করে এ নিয়ে তদন্তে আন্তর্জাতিক আদালতের নির্দেশনাও চাওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। বিবিসি।

ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনী কর্তৃপক্ষের করা যুদ্ধাপরাধ একটি অভিযোগ আইসিসি ২০১৫ সাল থেকে খতিয়ে দেখছিল। তারই ধারাবাহিকতায় বেনসৌদার এ পদক্ষেপ বলে অনুমান করা হচ্ছে। পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির এ পদক্ষেপকে ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে তেলআবিব। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, সদস্য না হওয়ায় ইসরাইল বিষয়ক তদন্তের এখতিয়ার আইসিসির নেই। এরপরও এমন কোন সিদ্ধান্ত হলে তা হেগভিত্তিক এ আদালতকে ইসরাইলবিরোধী রাজনৈতিক সরঞ্জামে পরিণত করবে বলেও মন্তব্য তার। ১৯৬৭ সালের যুদ্ধের সময় থেকেই ইসরাইল পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে।

বেনসৌদা জানান, প্রাথমিক অনুসন্ধানে তারা এত তথ্য পেয়েছেন, যা ফিলিস্তিনী এলাকাগুলোতে ‘যুদ্ধাপরাধের’ তদন্ত শুরুর জন্য যথেষ্ট। আইনী বাধ্যবাধকতা ও অঞ্চলগুলোর বাস্তবিক পরিস্থিতি বিবেচনায় তদন্ত কোথায় কোথায় হবে, তার নির্দেশনা চেয়ে আইসিসির কাছে আবেদনও করা হয়েছে, জানিয়েছেন তিনি। তদন্ত বিষয়ে আদালত কবে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তা এখনও নিশ্চিত হওয়া না গেলেও আন্তর্জাতিক আদালতের এ প্রধান কৌঁসুলি বলেছেন, তিনি এ বিষয়ে বিচারকদের কাছ থেকে ‘দ্রুত নির্দেশনা’ চেয়েছেন, যেন তার কার্যালয় ‘সেই অনুযায়ী যথাযথ পরবর্তী পদক্ষেপ নিতে পারে’।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন