শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

অনলাইন ডেস্ক ॥ চীনের অনুরোধে ভারতের বিতর্কিত অঞ্চল কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মিলিত হচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

আগস্টে একই ধরনের এক বৈঠকের পর মঙ্গলবার ফের কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হবে বলে কূটনীতিকদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর পাকিস্তানের মিত্র চীনের আহ্বানেই অগাস্টের বৈঠকটি হয়েছিল।

ফের উত্তেজনা বাড়তে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে ১২ ডিসেম্বর নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

রয়টার্সের প্রত্যক্ষ করা নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে পাঠানো এক নোটে চীনের জাতিসংঘ মিশন লিখেছে, “ফের উত্তেজনার বৃদ্ধির ঝুঁকি ও পরিস্থিতির গুরুত্বকে সামনে রেখে, চীন পাকিস্তানের অনুরোধের পুনারাবৃত্তি করে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপর কাউন্সিলের একটি ব্রিফিংয়ের জন্য অনুরোধ করছে।”

বৈঠকটি মঙ্গলবারই হচ্ছে বলে পরিচয় না প্রকাশ করার শর্তে নিশ্চিত করেছেন কূটনীতিকরা।

কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। উভয় দেশ পুরো কাশ্মীরের মালিকানা দাবি করে আসলেও নিজ নিজ দখলে থাকা অংশ শাসন করছে। কাশ্মীর নিয়ে যুদ্ধে জড়ানোর পর জম্মু ও কাশ্মীর অঞ্চলে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে সেই ১৯৪৯ সাল থেকে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে।

তারপরও দেশ দুটি কাশ্মীর নিয়ে আরও দুটি লড়াইয়ে জড়িয়েছে।

কয়েক দশক ধরে ভারত কাশ্মীরের নিজেদের নিয়ন্ত্রিত অংশে বিচ্ছিন্নতাবাদী লড়াই মোকাবিলা করছে। এই লড়াইয়ের ইন্ধন দেওয়ার জন্য পাকিস্তানকে দায় দিয়েছে তারা। কিন্তু পাকিস্তান জম্মু ও কাশ্মীরের অহিংস বিচ্ছিন্নতাবাদীদের শুধু নৈতিক সমর্থন দেওয়া হচ্ছে বলে দাবি করেছে।

শীর্ষ সংবাদ:
কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ         সরকারী ত্রাণে দেয়া হবে আম-লিচু         আগামীকাল এসএসসির ফল প্রকাশ         করোনায় মৃত্যুতে চীনকে ছাড়াল ভারত         ভার্চুয়াল কোর্টে এ পর্যন্ত ২০ হাজার ৯৩৮ জনের জামিন         সিএমপির উদ্যোগে চট্টগ্রামে হচ্ছে প্লাজমা ব্যাংক         বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত: কাদের         কর্মস্থলমুখী মানুষের ঢল         একদিনে সর্বোচ্চ করোনা ভাইরাসের রোগী শনাক্ত, ২৩ জনের মৃত্যু         ফেসবুক লাইভে রবিবার প্রকাশ হবে এসএসসির ফল         সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু         লিবিয়ায় আহত ১১ বাংলাদেশি হাসপাতালে, আশঙ্কাজনক ৩ জন        
//--BID Records