শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

অনলাইন ডেস্ক ॥ চীনের অনুরোধে ভারতের বিতর্কিত অঞ্চল কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মিলিত হচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

আগস্টে একই ধরনের এক বৈঠকের পর মঙ্গলবার ফের কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হবে বলে কূটনীতিকদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর পাকিস্তানের মিত্র চীনের আহ্বানেই অগাস্টের বৈঠকটি হয়েছিল।

ফের উত্তেজনা বাড়তে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে ১২ ডিসেম্বর নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

রয়টার্সের প্রত্যক্ষ করা নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে পাঠানো এক নোটে চীনের জাতিসংঘ মিশন লিখেছে, “ফের উত্তেজনার বৃদ্ধির ঝুঁকি ও পরিস্থিতির গুরুত্বকে সামনে রেখে, চীন পাকিস্তানের অনুরোধের পুনারাবৃত্তি করে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপর কাউন্সিলের একটি ব্রিফিংয়ের জন্য অনুরোধ করছে।”

বৈঠকটি মঙ্গলবারই হচ্ছে বলে পরিচয় না প্রকাশ করার শর্তে নিশ্চিত করেছেন কূটনীতিকরা।

কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। উভয় দেশ পুরো কাশ্মীরের মালিকানা দাবি করে আসলেও নিজ নিজ দখলে থাকা অংশ শাসন করছে। কাশ্মীর নিয়ে যুদ্ধে জড়ানোর পর জম্মু ও কাশ্মীর অঞ্চলে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে সেই ১৯৪৯ সাল থেকে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে।

তারপরও দেশ দুটি কাশ্মীর নিয়ে আরও দুটি লড়াইয়ে জড়িয়েছে।

কয়েক দশক ধরে ভারত কাশ্মীরের নিজেদের নিয়ন্ত্রিত অংশে বিচ্ছিন্নতাবাদী লড়াই মোকাবিলা করছে। এই লড়াইয়ের ইন্ধন দেওয়ার জন্য পাকিস্তানকে দায় দিয়েছে তারা। কিন্তু পাকিস্তান জম্মু ও কাশ্মীরের অহিংস বিচ্ছিন্নতাবাদীদের শুধু নৈতিক সমর্থন দেওয়া হচ্ছে বলে দাবি করেছে।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records