রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

চীনের অনুরোধে কাশ্মীর নিয়ে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

অনলাইন ডেস্ক ॥ চীনের অনুরোধে ভারতের বিতর্কিত অঞ্চল কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মিলিত হচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

আগস্টে একই ধরনের এক বৈঠকের পর মঙ্গলবার ফের কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হবে বলে কূটনীতিকদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর পাকিস্তানের মিত্র চীনের আহ্বানেই অগাস্টের বৈঠকটি হয়েছিল।

ফের উত্তেজনা বাড়তে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে ১২ ডিসেম্বর নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

রয়টার্সের প্রত্যক্ষ করা নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে পাঠানো এক নোটে চীনের জাতিসংঘ মিশন লিখেছে, “ফের উত্তেজনার বৃদ্ধির ঝুঁকি ও পরিস্থিতির গুরুত্বকে সামনে রেখে, চীন পাকিস্তানের অনুরোধের পুনারাবৃত্তি করে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপর কাউন্সিলের একটি ব্রিফিংয়ের জন্য অনুরোধ করছে।”

বৈঠকটি মঙ্গলবারই হচ্ছে বলে পরিচয় না প্রকাশ করার শর্তে নিশ্চিত করেছেন কূটনীতিকরা।

কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। উভয় দেশ পুরো কাশ্মীরের মালিকানা দাবি করে আসলেও নিজ নিজ দখলে থাকা অংশ শাসন করছে। কাশ্মীর নিয়ে যুদ্ধে জড়ানোর পর জম্মু ও কাশ্মীর অঞ্চলে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে সেই ১৯৪৯ সাল থেকে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে।

তারপরও দেশ দুটি কাশ্মীর নিয়ে আরও দুটি লড়াইয়ে জড়িয়েছে।

কয়েক দশক ধরে ভারত কাশ্মীরের নিজেদের নিয়ন্ত্রিত অংশে বিচ্ছিন্নতাবাদী লড়াই মোকাবিলা করছে। এই লড়াইয়ের ইন্ধন দেওয়ার জন্য পাকিস্তানকে দায় দিয়েছে তারা। কিন্তু পাকিস্তান জম্মু ও কাশ্মীরের অহিংস বিচ্ছিন্নতাবাদীদের শুধু নৈতিক সমর্থন দেওয়া হচ্ছে বলে দাবি করেছে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records