শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দেশের স্বাস্থ্যখাতের বিভিন্ন স্তরে উন্নয়নকল্পে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও পিপিপি-এর একটি পাবলিক প্রাইভেট পার্টনারশীপ সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। মঙ্গলবার সকালে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তি বাস্তবায়িত হলে দেশের কিডনি বিকল রোগীদের ডায়ালাইসিস এবং বিভিন্ন মেডিক্যাল পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে ডায়াগনস্টিক সেন্টারগুলো যথাযথভাবে পরিচালনায় স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম-এর উপস্থিতিতে চুক্তিটিতে স্বাক্ষর করেন স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, এডিবি’র পক্ষ থেকে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং পিপিপি’র পক্ষে প্ল্যানিং অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এর মহাপরিচালক মো. আবুল বাশার।

চুক্তি স্বাক্ষরের পূর্বে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব বলেন, চুক্তিটি বাস্তবায়িত হলে এ থেকে দেশের স্বাস্থ্যখাত উপকৃত হবে। এই চুক্তিটির যথার্থ বাস্তবায়নে দেশের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিসের ক্ষেত্রে বেশ অগ্রগতি আসবে এ প্রাথমিকভাবে ঢাকার ৪টি হাসপাতালের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস নিয়ে কাজ করে এখন একটি টিম এ্যানালাইসিস রিপোর্ট জমা দিলে সেই রিপোর্টের প্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে পরবর্তী উদ্যোগ হাতে নেয়া হবে।

এই চুক্তির ফলে সরকারের সুবিধা পাওয়ার বিষয়ে সচিব জানান, “প্রাথমিকভাবে ৪টি হাসপাতাল থেকে প্রাপ্ত রিপোর্ট এর উপর কাজ করে পরবর্তী করনীয় ঠিক করা হবে। সেক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষা বিভাগ, কমিউনিটি ক্লিনিক, কমিউনিকেটিভ বা নন-কমিউনিকেটিভ ডিজিস, কিডনি, ডায়ালাইসিস সার্ভিসের উপরে জোর দিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। ঢাকার যে ৪টি হাসপাতাল থেকে এই ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস সেবা শুরু হবে সেগুলি হচ্ছে শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল।

শীর্ষ সংবাদ:
দীর্ঘদিনের পরীক্ষিত নেতাকর্মীদের অবশ্যই মূল্যায়ন করতে হবে ॥ কাদের         জাপানে প্রতি দেড় হাজার জনে ১ জনের বয়স ১০০ বছর!         পদত্যাগের কয়েকদিন পর যুদ্ধ সমাধিমন্দির পরিদর্শন অ্যাবের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল         রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে এফবিআইর সতর্কবার্তা         ভারতের মোহ কাটিয়ে চীন ঘেঁষছে বাংলাদেশ ॥ ইকোনমিস্টের প্রতিবেদন         বাড়ছে চীন-তাইওয়ান উত্তেজনা         নিরপরাধ কাশ্মীরিদের হত্যা করা হয়েছে: ভারতীয় সেনাবাহিনী         নেপালে পাঠ্যবইয়ে নতুন মানচিত্র, এরপর মুদ্রায়         লকডাউনের কবলে মাদ্রিদের সাড়ে ৮ লাখ বাসিন্দা         আবার আমেরিকার বিরোধিতায় তিন ইউরোপীয় দেশ         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ দগ্ধ আরেকজনের মৃত্যু         পরমাণু কর্মসূচীতে ইসরাইলকে অনুসরণ করছে সৌদি ॥ ইরান         ছিনতাইকারীরা ছুরিকাঘাতে হত্যা করল বাস কাউন্টারের ম্যানেজারকে