শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫

মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫

অনলাইন ডেস্ক ॥ স্পেনের রাজধানী মাদ্রিদে শুরু হলো জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৫।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সোমবার (০২ ডিসেম্বর) শুরু হওয়া দু’সপ্তাহব্যাপী এ সম্মেলন চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত।

চিলিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দেশটিতে চলমান বিক্ষোভের কারণে এটি স্পেনে অনুষ্ঠিত হচ্ছে। তবে, সভাপতিত্ব করছেন চিলি সরকার।

এ সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের দুইশ’টি দেশের প্রতিনিধিরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে যোগ দিচ্ছেন।

জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের প্রধান একটি সঙ্কট। তাই এ সম্মেলনটি বেশ গুরুত্ববহ। ধারণা করা হচ্ছে যে, কার্বন নিঃসরণ কমানোর জন্য আগে যেসব লক্ষ্য নির্ধারিত হয়েছিল, সেসব লক্ষ্যমাত্রা আরও বাড়ানোর প্রশ্নটি আলোচিত হবে এ সম্মেলনে।

এ সম্মেলনকে সামনে রেখে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্ব এমন এক অবস্থায় পৌঁছে যাচ্ছে যেখান থেকে ফিরে আসার আর কোনো সুযোগ থাকবে না।

আন্তোনিও গুতেরেস বলেন, জলবায়ু সঙ্কট অনিবার্য। তাই এটি মোকাবিলায় রাজনৈতিক নেতাদের এখনই পদক্ষেপ নিতে হবে। আগামী ১২ মাস সামনে রেখে, এ সঙ্কটময় সময়ে, বিশেষ করে অতিরিক্ত কার্বন নিঃসরণকারী প্রধান দেশগুলো থেকে কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি আদায় করতে হবে। ২০৫০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণে নিরপেক্ষতা অর্জন করতে হবে।

তিনি বলেন, খননের মাধ্যমে জ্বালানি আহরণ বাদ দিয়ে জ্বালানির চাহিদা পূরণে নবায়নযোগ্য শক্তি ও প্রাকৃতিক সমাধানের দিকে আগাতে হবে।

এদিকে, বিশ্বের অধিকাংশ দেশই প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছে। ২০২০ সালের আগেই জলবায়ু সঙ্কট মোকাবিলায় নতুন পদক্ষেপ নিতে হবে চুক্তিবদ্ধ দেশগুলোকে।

তবে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ঘোষণা দিয়েছেন, প্যারিস চুক্তি থেকে বের হয়ে যাবে যুক্তরাষ্ট্র। তবে এর জন্য এক বছর সময় লাগবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records