বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুর্দীদের প্রতি রাশিয়ার হুঁশিয়ারি

  • যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কমানোর আহ্বান লাভরভের

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সিরিয়ার কুর্দীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর নির্ভরশীলতা তাদের জন্য ভাল কিছু নিয়ে আসবে না। লাভরভ মঙ্গলবার রুশ-তুর্কী চুক্তি মেনে চলার ব্যর্থতার অভিযোগ আনেন কুর্দীদের বিরুদ্ধে। এ চুক্তি অনুসারে সিরিয়ায় তুর্কী আক্রমণ অভিযান বন্ধ করা হয়। এপি।

লাভরভ বলেন, কুর্দীরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগী অবস্থানে থাকার চেষ্টা করছে এবং সিরীয় সরকারের সঙ্গে সংলাপ এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র ও কুর্দী নেতৃত্বাধীন বাহিনী ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে যুদ্ধ করেছে কয়েক বছর। কুর্দীরা ওয়াশিংটনের সমর্থনে সিরিয়ার পূর্বাঞ্চলে একটি স্বাধীন সরকার গঠনে সমর্থ হয়। কিন্তু অক্টোবরে দেশটির বেশিরভাগ এলাকা থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করা হলে কুর্দীদের বিরুদ্ধে তুর্কী আক্রমণের পথ প্রশস্ত হয়। সিরীয় সরকারের সমর্থক রাশিয়া একটি অস্ত্রবিরতি চুক্তিতে মধ্যস্থতা করে। তুরস্ক অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে বলে কুর্দীদের যে দাবি তা বাতিল করে দিয়েছেন লাভরভ। সেরগেই লাভরভ সিরিয়ার উত্তরাঞ্চলের জন্য রাশিয়া ও তুরস্কের মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে অনুগত থাকার জন্য সিরীয় কুর্দীদের সতর্ক করে দিয়ে বলেছেন, অঞ্চলটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পর তারা (কুর্দীরা) আগ্রহ হারিয়ে ফেলছে। রাষ্ট্রীয় রুশ সংবাদ সংস্থা তাস বলেছে, লাভরভ মঙ্গলবার মস্কোতে সাংবাদিকদের বলেন, আমি কুর্দী রাজনৈতিক নেতাদের তাদের প্রতিশ্রুতির প্রতি অবিচল থাকার জন্য পরামর্শ দিচ্ছি। কুর্দী পিপলস প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) আধিপত্যাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসকে (এসডিএফ) সিরীয়-তুর্কী সীমান্ত থেকে প্রত্যাহারের জন্য তুরস্ক গতমাসে রাশিয়ার সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records