বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা - বিষয় ॥ দেশবিরোধী মজুদদার

  • ধান্ধাবাজ পেঁয়াজ ব্যবসায়ী

লিয়াকত হোসেন খোকন ॥ ২০১৯ সালের অক্টোবর-নবেম্বর মাসে বাংলাদেশের মানুষের মুখে মুখে চারটি বিষয়, যেমন- মজুদদার মুনাফাখোর, সিন্ডিকেট ও মদদদাতা। এদের ধরার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগ উঠে পড়ে লেগেছে। প্রকাশ, এই সংবাদ শুনেই চট্টগ্রামের খাতুনগঞ্জের মজুদদাররা বস্তা বস্তা পেঁয়াজ কর্ণফুলী নদীতে ফেলে দিয়েছে। এই সংবাদটি শুনে যে কেউ বলতে শুরু করে দিয়েছে, মজুদদাররা মানুষ নয়- ওরা কুকুর-শিয়ালের চেয়েও জঘন্য খারাপ নিকৃষ্টতর জন্তু জানোয়ার।

সিন্ডিকেট ও মদদদাতা কারা? এরা বরাবর ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। আসলে যেদিকে তাকাই সেদিকে দেখি অসৎ নিকৃষ্টতর শয়তান...। কে ভাল? দু-চারজন ভাল আছে বলে বোধহয় পৃথিবীটা টিকে আছে। বলতে বাধ্য হচ্ছি, মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট- এতে কে না অভিজ্ঞ! এই সকলকে এখন আর মদদ দিতে হয় না- এরাই বনে গেছে এক একটা আস্ত মদদদাতা। বলাবাহুল্য যে, ঢাকাসহ বড় বড় নগরীতে কয়েক বছর ধরে মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট ও মদদদাতা দৈনন্দিন সমস্যা জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে। এই নিয়ে যদিও নাগরিকদের মুখে আলোচনা ও সমালোচনার অন্ত নেই, তথাপি এই মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট ও মদদদাতাদের চিরনির্মূল করা নিয়ে সংশ্লিষ্ট বিভাগ কতটুকু মাথা ঘামিয়েছেন? জনমনে এখন এ প্রশ্নও দেখা দিয়েছে। কিন্তু সম্প্রতি সামাজিক মাধ্যমে কিছুসংখ্যক বোধসম্পন্ন নাগরিকের লেখালেখির কারণে বিলম্বে হলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের টনক নড়েছে। কিন্তু এই টনক বা নজরদারি কতদিন থাকবে? স্বাভাবিক হলে আবার ক’দিন পরে ওরা জেগে উঠবে- যা অতীতে হয়েছে তাই হবে আর কি?

চরিত্র নষ্ট হয়ে গেলে তা মেরে পিটিয়েও সংশোধন করা যায় না – মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট ও মদদদাতাদের চামড়া হয়ে গেছে গ-ারের মতো।

নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর দাম নিয়ন্ত্রণ করার একমাত্র উপায় তাদের বিষদাঁত ভেঙ্গে দেয়ার জন্য যা যা করণীয় তাই করা উচিত। এদের চিহ্নিত করে তাদের সহায় সম্পত্তি ব্যাংক ব্যালেন্স যা কিছু আছে তা রাষ্ট্রীয়করণ করা হলেই সোজা হয়ে যাবে মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট ও মদদদাতা। কিন্তু তাদের সোজা বানাবে কে? কারণ যেদিকে তাকাই সেদিকে দেখি সুযোগসন্ধানী ধান্ধাবাজ অসৎ অপরাধী দুর্নীতিবাজ ঘুষখোর।

চিরকাল বোধহয় মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট মদদদাতারা জনসম্মুখে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সম্পদের পাহাড় গড়েই যাবে। ও মা, চিরদিন তোমার আকাশ তোমার বাতাসে মজুদদার মুনাফাখোর সিন্ডিকেট ও মদদদাতারা কি রাজত্ব করেই যাবে?

পল্টন, ঢাকা থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records