বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিবেদিত স্থির চিত্রগ্রাহক হামজা আনোয়ার

 নিবেদিত স্থির চিত্রগ্রাহক হামজা আনোয়ার

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের থিয়েটার তথা মঞ্চ নাট্যাঙ্গনে পরিচিত মুখ হামজা আনোয়ার। দেশের অন্যতম নাট্য সংগঠন সুষম নাট্য সম্প্রদায়ের সিনিয়র সদস্য হামজা আনোয়ার মঞ্চে নাটকের কাজের পাশাপাশি একজন সৌখিন স্থির চিত্রগ্রাহক হিসেবে বিশেষভাবে পরিচিত। নিজে মঞ্চে কাজের পাশাপাশি দেশের বিভিন্ন নাট্যদলের নাট্যদর্শক হিসেবেও জুড়ি নেই তার। কারণ নাটক দেখে ছবি তুলে ফেসবুকে পোস্ট করা বা সংশ্লিষ্ট ব্যক্তি সংগঠন কর্তৃপক্ষের নিকট ছবি সরবরাহ করা তার অন্যতম কাজ। এইতে তিনি আনন্দ খুঁজে পান। মঞ্চের প্রতি তার নিজের ভাললাগা ভালবাসা থেকে এই কাজটি তিনি সানন্দের সঙ্গে করে যাচ্ছেন। এ কারণে দেশের বিভিন্ন নাট্যদলের অসংখ্য স্থিরচিত্র তাঁর সংগ্রহে রয়েছে। যেকোনো নাটকের দল তাদের নাটকের ছবি চাইলে, সরবরাহ করে থাকেন তিনি। আবার কখন কখনও আমন্ত্রণ পেয়ে শো চলাকালিন ছবি তুলে দেন তিনি। এ কারণে মঞ্চশিল্পীদের অন্যতম বন্ধু হিসেবে পরিচিতি পেয়েছেন। নিবেদিত মঞ্চকর্মী হামজা আনোয়ারের ইচ্ছা তাঁর তোলা বিভিন্ন দলের বিভিন্ন নাটকের ছবি দিয়ে বড় ধরনের একটি ছবির প্রদর্শনী করতে চান তিনি। এই বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন। তার এ উদ্যোগটি সফল করতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেন তিনি।

ঢাকার খিলগাঁ থানার কায়েত পাড়ায় বালু নদীর পারে হামজা আনোয়ারের জন্ম। দুই ছেলে এবং এক মেয়ের জনক হামজা আনোয়ার একজন ব্যবসায়ীও বটে। নবাবপুরে তার ব্যবাসায়িক আবাস। সুষম নাট্য সম্প্রদায়ের সিনিয়র সদস্য হিসেবে নিয়মিত নাট্য চর্চায় দলের অনেক নাটকে অভিয় করেছেন। হামজা আনোয়ার অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘ইতিহাসের কলঙ্ক’, ‘আহ্লাদীর জন্মোৎসব’, ‘শহরে নতুন’, ‘গুণধর’, ‘নিখোঁজ মহাজনের সন্ধানে’, ‘মৃগতৃষ্ণা’, ‘মৌবনে কাক’, এবং ‘গয়না’। সবগুলো নাটকের নাট্যকার এবং নির্দেশক খন্দকার আনোয়ারুল ইসলাম। মঞ্চ নাটকের পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের বেশ কিছু নাটকে অভিনয় করছেন। তিনি অভিনয়শিল্পী সংঘের সদস্য। হামজা আনোয়ার বিশ্বাস করেন নাট্যাঙ্গন তথা শিল্পাঙ্গন কখনই মানুষকে বিপথগামী করেনা। এই অঙ্গনের মানুষেরা অত্যন্ত পরিশলীত এবং বিবেকবান। তাই জীবনের বাকি সময় মঞ্চের মানুষদের সঙ্গে কাটাতে চান। এই স্বপ্ন লালন করেন। তার স্বপ্ন পূূূরণ হোক এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার