সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থিয়েটার-৫২ ‘কালিদাস’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

থিয়েটার-৫২ ‘কালিদাস’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে শুক্রবার উদ্বোধনী মঞ্চায়ন হলো থিয়েটার-৫২ প্রযোজিত নাটক ‘কালিদাস’। নাটকটির রচনা করেছেন অপূর্ব কুমার কু-ু এবং নির্দেশনা দিয়েছেন জয়িতা মহলানবীশ। ‘কালিদাস’ নাটকটি থিয়েটার-৫২’র ৫ম প্রযোজনা। ‘কালিদাস’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মোঃ নজরুল ইসলাম, সেইন্টলী বিশ্বাস কথা, জয়িতা মহলানবীশ, আদিব মজলিশ খান, রুদ্র রায় অপু, মোঃ সাপলুর রহমান দিপু, শেখ আদিব নাহিয়ান এবং এম পারভেজ। নাটকটির পোশাক পরিকল্পনায় সুরভী রায়, সঙ্গীত পরিকল্পনায় রবিউল ইসলাম শশী, সহযোগিতায় মোঃ কাওসার সরকার রাহাত, সঙ্গীত প্রক্ষেপণ মোহাম্মদ নাদিম হাসান, সেট, লাইট ও প্রপস মোঃ নজরুল ইসলাম, প্রেজেন্টেশন ডিজাইন আরিফুল ইসলাম, কোরিওগ্রাফি মোঃ সৈকত আহমেদ ও আশরাফুল আলম আকাশ। নাটকটির মঞ্চ ব্যবস্থাপনায় মোঃ রাসেল, ফোল্ডার, সুভ্যেনির প্রকাশনায় শিমুল সিদ্দিকী ও ফোল্ডার, পোস্টার, সুভ্যেনির ডিজাইন ধ্রুব এষ। নাটকটির কাহিনী মহাকবি কালিদাসের জীবনকে আশ্রয় করে।

মহামূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস বসা ডালের গোড়া কাটে, পাঠশালা থেকে বিতাড়িত হয় সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য ‘রঘুবংশ’, ‘কুমারসম্ভব’, নাটক ‘অভিজ্ঞান’, ‘শকুন্তলা’সহ অসংখ্য গীতিনাট্য। কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভর্ৎসনার পাশাপাশি কিভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং তার পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই ‘কালিদাস’ নাটকের কাহিনী এগোয়। ‘কালিদাস’ নাটক প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস। ‘কালিদাস’ নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালায় তেমনি কালিদাসের জীবননির্ভর এই নাটকটি একঅর্থে জ্ঞানের আলো প্রজ্ব¡লিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ প্রধান নাটকটি দর্শকদের শিল্পপিপাশা নিবৃত্ত করবে বলেই আমার বিশ্বাস।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records