বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবলোপন নীতিমালা শিথিলের প্রস্তাব বিবেচনা করবে বাংলাদেশ ব্যাংক

  • এবিবির সঙ্গে গবর্নরের বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঋণ খেলাপী হলেই তা সঙ্গে সঙ্গে অবলোপন করার যে প্রস্তাব ব্যাংকের এমডিরা দিয়েছেন তা বিবেচনা করার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির।

বৃহস্পতিবার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সংগঠন এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় ব্যংকের গবর্নর ফজলে কবির। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা এসকে সুর চৌধুরী, ডেপুটি গবর্নর এসএম মনিরুজ্জামান ও আহমেদ জামাল, এবিবি প্রেসিডেন্ট সৈয়দ মাহবুবুর রহমান, ইস্টার্ন ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখার প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় ছিল অবলোপন নীতিমালা শিথিল করা। বর্তমান নীতিমালার আলোকে খেলাপী ঋণের মেয়াদ কমপক্ষে ৩ বছর না হলে তা অবলোপন করা যায় না। এবিবি সময়সীমা উঠিয়ে দেয়ার প্রস্তাব করেন। এতে পাহাড়সম খেলাপী ঋণ কমানো সম্ভব হবে। তাদের প্রস্তাবটি ইতিবাচকভাবে বিবেচনা করা হবে বলে গবর্নর আশ্বস্ত করেছেন। বৈঠকে উপস্থিত একজন সিনিয়র কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এবিবির কোন প্রতিনিধি বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। এছাড়া বৈঠকে ব্যাংকের সিকিউরিটি সার্ভিসেস, অবশোর ব্যাংকিং নীতিমালা সংশোধন, স্ট্যাম্প ডিউটি, ব্যাংকে শ্রম আইন প্রয়োগ, ইন্টারনাল ক্রেটিড রিস্ক রেটিং (আইসিআরআর) গাইডলাইন্স সংশোধন এবং পরিবর্তনের জন্য তাদের দাবি তুলে ধরেন। এছাড়া হোমলোনের সীমা বাড়ানো এবং ঋণ খেলাপী ও প্রভিশনিং নীতিমালা পরিবর্তনের দাবিও জানানো হয় এবিবির পক্ষ থেকে।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে সিঙ্গেল ডিজিট সুদহার কমানো এবং খেলাপী ঋণ আদায় বৃদ্ধির নির্দেশনা দেয়া হয় বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর        
//--BID Records