মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুরকিনা ফাসোতে খনি কর্মীদের ওপর হামলায় নিহত ৩৭

বুরকিনা ফাসোতে খনি কর্মীদের ওপর হামলায় নিহত ৩৭

অনলাইন ডেস্ক ॥ বুরকিনা ফাসোতে একটি কনভয়ে হামলার ঘটনায় কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬০ জন। হতাহতরা সবাই কানাডিয়ান খনি কোম্পানি সেমাফোর স্থানীয় কর্মী। ওই কর্মীদের একটি কনভয়ে বুধবার এই হামলা চালানো হয়েছে বলে আঞ্চলিক গভর্নর নিশ্চিত করেছেন।

গত ১৫ মাসে পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সেমাফোর কর্মীদের ওপর এ নিয়ে তিনবার ভয়াবহ হামলার ঘটনা ঘটল। স্থানীয় কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই ওই অঞ্চলে জিহাদি গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াই করে চলছে। সেখানে এসব বিদ্রোহীদের হামলায় শত শত মানুষ প্রাণ হারিয়েছে।

পূর্বাঞ্চলের গভর্নর সাইদোউ সানোউ এক বিবৃতিতে বলেন, বুধবার সকালে অজ্ঞাত সশস্ত্র বাহিনীর লোকজন এই হামলা চালিয়েছে।

এক বিবৃতিতে সেমাফোর মালিক জানিয়েছেন, পাঁচটি বাসে করে খনি কর্মীদের পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিল সেনাবাহিনী। বোনগৌ স্বর্ণের খনি থেকে ৪০ কিলোমিটার দূরে ওই বাসগুলোর ওপর হামলা চালানো হয়ে। এতে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে তিনি বলেন, আমাদের কর্মী, ঠিকাদার এবং পণ্য সরবরাহের কাজে জড়িত লোকজনের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে আমরা প্রশাসনের প্রতিটি ক্ষেত্রের লোকজনের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি।

তিনি জানিয়েছেন, ওই হামলায় খনির কার্যক্রমে কোনো ধরনের সমস্যা হয়নি। সেখানকার লোকজন নিরাপদ রয়েছে। বুরকিনা ফাসোতে দুটি খনি রয়েছে সেমাফোর। গত বছর এগুলোতে দু'বার ভয়াবহ হামলা চালানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদ-উল আজহার ছুটি বাড়ানো হবে না ॥ মন্ত্রিপরিষদ সচিব         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records