বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিল্লির বায়ুদূষণ ॥ গাড়ি নিয়ন্ত্রণে ‘জোড়া-বিজোড়’ পদ্ধতি চালু

দিল্লির বায়ুদূষণ ॥ গাড়ি নিয়ন্ত্রণে ‘জোড়া-বিজোড়’ পদ্ধতি চালু

অনলাইন ডেস্ক ॥ বায়ুদূষণের অতি বিপজ্জনক মাত্রা মোকাবেলায় রাস্তায় চলাচলরত গাড়ি নিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণ করেছে ভারতের রাজধানী দিল্লির কর্তৃপক্ষ।

এই পদ্ধতি অনুযায়ী সোমবার, ৪ নবেম্বর থেকে ১৫ নবেম্বর পর্যন্ত দিল্লির সড়কগুলোতে একদিন শুধু জোর নম্বরের গাড়ি চলবে এবং অন্যদিন শুধু বিজোড় নম্বরের গাড়ি চলবে।

রবিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকেই এ নিয়ম চালু হয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

নিয়মের লঙ্ঘন ঠেকাতে দিল্লির বিভিন্ন অংশে ২০০ জন ট্র্যাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। সচেতনতা তৈরিতে কাজ করতে প্রায় পাঁচ হাজার সিভিল ডিফেন্স স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

যে সব গাড়ির নম্বরের শেষ সংখ্যাটি বিজোড়া সেগুলোকে ৪, ৬, ৮, ১২ ও ১৪ তারিখে রাস্তায় নামতে নিষেধ করা হয়েছে। অপরদিকে যে সব গাড়ির শেষ সংখ্যাটি জোড় সেগুলোকে ৫, ৭, ৯, ১১, ১৩ ও ১৫ তারিখে রাস্তায় নামতে নিষেধ করা হয়েছে।

এই সময়ের মধ্যে শুধু ১০ নবেম্বর, রবিবার সব নম্বরের গাড়ি রাস্তায় নামতে পারবে বলে জানিয়েছে দিল্লি রাজ্য সরকার।

এ পদ্ধতি চালু করায় কয়েক লাখ গাড়ি রাস্তায় নামবে না বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এ নিয়ম চলাকালে প্রতিদিনের যাত্রী চাপ সামাল দিতে অতিরিক্ত ৬১টি ট্রেন পরিচালনা করবে দিল্লি মেট্রোরেল কর্তৃপক্ষ। রাজ্য সরকার রাস্তায় অতিরিক্ত ৫০০ বাস নামিয়েছে।

এর আগে ২০১৬ ও ২০১৭ সালে দিল্লির বায়ুদূষণ মোকাবেলায় এই পদ্ধতি চালু করা হয়েছিল। তবে তাতে কতটা কাজ হয়েছিল তা পরিষ্কার নয় বলে মন্তব্য বিবিসির।

নিয়ম ভঙ্গকারীকে চার হাজার রুপি জরিমানা করা হবে। শুধু জরুরি যানবাহন, ট্যাক্সি ও দুই চাকার যান এ নিয়মের বাইরে থাকবে। একা গাড়ি চালানো নারীরাও ছাড় পাবেন।

দিল্লির বাতাসে পিএম২.৫ বলে পরিচিত বিপজ্জনক কণার পরিমাণ সুপারিশকৃত মাত্রার চেয়ে অনেক বেশি আছে। অতিরিক্ত বায়ুদূষণের কারণে দিল্লির লাখ লাখ বাসিন্দা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন।

স্বাস্থ্য কর্মকর্তারা দিল্লির বাসিন্দাদের ঘরের ভিতরে থাকার ও সব ধরনের শারীরিক পরিশ্রম থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। স্কুলগুলো মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখা হয়েছে, যা শুক্রবার পর্যন্ত বাড়ানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর        
//--BID Records