শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা নাট্য উৎসবে কাল ‘গ্রাস’ নাটকের মঞ্চায়ন

 বাংলা নাট্য উৎসবে কাল   ‘গ্রাস’ নাটকের মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগপূর্তি উপলক্ষে আয়োজিত বাংলা নাট্যোৎসবে আগামীকাল বুধবার সন্ধ্যা ৭টায় বেইলী রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মঞ্চে অনুরাগ থিয়েটারের দ্বিতীয় প্রযোজনা ‘গ্রাস’ নাটকের মঞ্চায়ন হবে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতা অবলম্বনে নাটকটি রচনা করেছেন শ্যামল দত্ত। নির্দেশনা দিয়েছেন শিশির রহমান। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাহাদাত হোসেন সাহিদ, নিজাম নূর, মীর মিজানুর রহমান, জাহিদ হাসান আশিক, নুরুজ্জামান নোমানী রিপন, নুপূর খান, আঁখি আক্তার সুমি, এ্যাপোলো রহমান এ্যানি, জোসনা হাওলাদার দোলা, মোঃ মিজানুর রহমান, প্রিতি সাহা কথা, রাজু আক্তার জনি, রনি ভূঁইয়াসহ অনেকে। নাটকের নেপথ্য শিল্পীরা হলেন মঞ্চ ও আবহসঙ্গীত নির্দেশনায় শিশির রহমান, আলোক নির্দেশনায় ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় সামিউন জাহান দোলা, কোরিওগ্রাফি ও মুখোশ পরিকল্পনায় এ কে আজাদ সেতু, রূপসজ্জায় এনায়েত আলী হিরো এবং প্রযোজনা অধিকর্তা মোঃ হারুন সিকদার।

‘গ্রাস’ নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে ‘রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি’ প্রবাদ বাক্যের বাস্তবচিত্র। তবে বর্তমান সমাজে এই প্রবাদবাক্য নতুন কিছু নয়। যুগে যুগে এমনই ঘটে। তবে সময়ের সঙ্গে সঙ্গে চেহারা বদলায়, বদলায় পোশাক। কিন্তু চরিত্র বদলায় না। আগে রাজা-জমিদারের প্রতাপ ছিল, সেই প্রতাপ এখন অনেকের। তাদের খামখেয়ালি শখে এখনও মানুষ সর্বস্বান্ত হয়।

গরিবের ভিটামাটি গ্রাস করে এখন গড়ে ওঠে আগামীর আধুনিক নগরসভ্যতা। সময়ের সঙ্গে চেহারা বদলায় কিন্তু চরিত্র বদলায় না। তাই উপেনের ঘর-বাড়ি ছেড়ে যাওয়ার পর সেই ভিটা জমিতে ফিরে এসেছিল কিনা জানা যায় না, তবে আজকের উপেনরা ঘুরে ফিরছে দ্বারে দ্বারে। যুগে যুগে দেশে দেশে উপেনের দল ভারি হচ্ছে। ঘরবাড়ি, গ্রাম, দেশ ছেড়ে সব দেশ- দেশান্তরে। নিঃস্ব-অসহায় মানুষ পিষে যাচ্ছে, মিশে যাচ্ছে সভ্যতার শেকড়! মানব সভ্যতার আতুরঘর সবুজ-শ্যামল গ্রামগুলোকে ধ্বংস করে ইটের দঙ্গল, পাষাণের অট্টালিকা উঁচু হচ্ছে আরও উঁচু। ফসলি জমি উজার করে চলছে আবাসন বাণিজ্য। চলছে গ্রাস! গ্রাস!! গ্রাস!!! সেই উপেনের দল আজও ঘুরে বেড়াচ্ছে গ্রামে, গঞ্জে, শহরে, পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণে, দেশে দেশে, কালে কালে ঘুরছে ঘুরছে ঘুরছে। প্রসঙ্গত, অনুরাগ থিয়েটার প্রথম প্রযোজনা হিসেবে আব্দুল হাই দুর্বার রচিত ও নাছির আহমেদের নির্দেশনায় মঞ্চে আনে নাটক ‘ময়নার চর’। ইতোমধ্যে এ নাটকেরও একাধিক প্রদর্শনী হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records