শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেট্টরির ক্লাসে আরও ৪ স্পিনার

  • এনসিএলে ম্যাচের মাঝপথে সব মিলিয়ে ১০ ক্রিকেটার ঢাকায় ফিরলেন

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) তৃতীয় রাউন্ড শনিবার শুরু হয়েছে। তবে এই রাউন্ডে সবমিলিয়ে ১৫ ক্রিকেটারের আর খেলা হয়নি। কারণ ভারত সফরের জন্য ঘোষিত টি২০ স্কোয়াডে আছেন তারা। পরে মোহাম্মদ সাইফউদ্দিন ইনজুরির কারণে এবং তামিম ইকবাল ব্যক্তিগত কারণে নাম প্রত্যাহার করায় ১৩ জনে দাঁড়ায় স্কোয়াড। আগে থেকেই ইমরুল কায়েসকে ব্যাকআপ হিসেবে রেখেছিল তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু রবিবার ও সোমবার প্রস্তুতিমূলক দুই টি২০ খেলার জন্য পর্যাপ্ত ক্রিকেটার ছিল না বিসিবির হাতে। তাই এনসিএল খেলতে থাকা ১০ ক্রিকেটারকে নিয়ে রবিবার প্রথম প্রস্তুতি ম্যাচের জন্য দু’টি দল গঠন করে বিসিবি। এনসিএলের প্রথমদিন খেলা ৮ ক্রিকেটারের মধ্যে ৪ জনই স্পিনার। এর কারণ মূলত নিউজিল্যান্ডের সাবেক বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টরি স্পিন কোচ হিসেবে যোগ দেয়া। মাত্র ১০০ দিন কাজ করবেন তিনি, তাই প্রথম থেকেই বেশি বেশি স্পিনারকে তার অধীনে অনুশীলন করানোর সুযোগ দিতেই তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন ও নাঈম হাসানকে এনসিএলের মাঝপথে ঢাকায় ফিরিয়ে আনা হয়। তারা রবিবার লাল দল ও সবুজ দলে ভাগ দিয়ে টি২০ খেলেছেন সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। আজ খেলবেন দ্বিতীয় ম্যাচ।

গত জুলাইয়ে বাংলাদেশের স্পিন কোচ হিসেবে ১০০ দিনের চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ভেট্টরি। বিশ্বকাপের পর ভারতের সুনীল যোশীর সঙ্গে আর এ পদের জন্য চুক্তি নবায়ন করেনি বিসিবি। এর পরিবর্তে ভেট্টরিকে চূড়ান্ত করা হয়। এর মধ্যে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি২০ সিরিজ খেলেছে বাংলাদেশ দল। কিন্তু তখন আসেননি ভেট্টরি। এবার ভারত সফরে যাওয়ার আগে পূর্ণ কোচিং স্টাফ থাকবে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহীমদের সঙ্গে তা আগেই জানিয়েছিল বিসিবি। শুক্রবার (২৫ অক্টোবর) জাতীয় দলের অনুশীলন ক্যাম্পের স্কিল ট্রেনিং শুরুর দিনেই ভেট্টরি কাজে নেমে পড়েছেন। তবে ১৫ জনের টি২০ স্কোয়াডে স্পিনার বলতে শুধু আমিনুল ইসলাম বিপ্লব, সাকিব আল হাসান আর আরাফাত সানি। পাশাপাশি অনিয়মিত স্পিনার হিসেবে মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদুল্লাহ রিয়াদ আর আফিফ হোসেন ধ্রুবরা আছেন। তবে যেহেতু নির্দিষ্ট সময়ের জন্যই শুধু ভেট্টরি কাজ করবেন, তাই সুযোগটা কাজে লাগাতে চেয়েছে বিসিবি। তাই এনসিএল চলার মাঝপথেই তাইজুল, মিরাজ ও নাঈমের মতো স্বীকৃত ও প্রয়োজনীয় তিন স্পিনারের সঙ্গে ১৭ বছর বয়সী উদীয়মান লেগস্পিনার রিশাদকে ঢাকায় ফিরিয়ে আনে বিসিবি। তারা দু’দিন সুযোগ পাবেন ভেট্টরির অধীনে থাকার।

রবিবার ভারত সফরের জন্য দু’দলে ভাগ হয়ে প্রস্তুতিমূলক টি২০ খেলেছে বাংলাদেশ দল। সেই দলটি ইমরুলসহ মাত্র ১৪ জনের। অথচ ক্রিকেটার প্রয়োজন অন্তত ২২ জন। সেটি পূরণ করা হয়েছে ৪ স্পিনারের সঙ্গে রাজশাহী বিভাগের হয়ে খেলতে থাকা সাব্বির রহমান রুম্মান ও নাজমুল হোসেন শান্ত, খুলনার মিরাজ ছাড়াও মোহাম্মদ মিঠুন, বগুড়ায় খেলতে যাওয়া ঢাকা মেট্রোপলিসের পেসার আবু হায়দার রনি, রাজশাহীতে খেলতে যাওয়া চট্টগ্রাম বিভাগের স্পিনার নাঈম ছাড়াও ইয়াসির আলী রাব্বি এবং সিলেট বিভাগের পেসার এবাদত হোসেনকে রবিবার সকালেই বিমানযোগে ঢাকায় ফিরিয়ে আনা হয়। তারা এদিন এসেই ক্যাম্পে যোগ দিয়ে প্রস্তুতিমূলক টি২০ ম্যাচ খেলেছেন সন্ধ্যায়।

লাল দল ॥ লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু হায়দার রনি, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নাঈম হাসান।

সবুজ দল ॥ নাজমুল হোসেন শান্ত, নাইম শেখ, ইমরুল কায়েস, সাব্বির রহমান রুম্মান, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, আল-আমিন হোসেন, রিশাদ হোসেন ও আরাফাত সানি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের