সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতে বেড়ানোর আগাম ছক, প্রাক পরিকল্পনা চলছে

শীতে বেড়ানোর আগাম ছক, প্রাক পরিকল্পনা  চলছে
  • শুরু হচ্ছে পর্যটন মৌসুম

মোরসালিন মিজান ॥ পর্যটনে এখন ভাল মনোযোগ বাঙালীর। ঘুরে বেড়ানোর মজাটা অনেকেই পেতে শুরু করেছেন। বিশেষ করে তরুণ প্রজন্মের প্রতিনিধিরা সুযোগ পেলেই ঘর ছেড়ে বেরিয়ে পড়ছেন। দেশের নানা প্রান্ত ঘুরে বেড়াচ্ছেন তারা। সমুদ্রের তীর ধরে হাঁটছেন। চড়ছেন পাহাড়ে। চা বাগানের সবুজের মাঝে হারাচ্ছেন। কেউ সাঁতার জানেন, কেউ জানেন না, অথৈ জলের হাওড়ে নৌকো ভাসাচ্ছেন ঠিকই। প্রতিনিয়ত নতুন নতুন স্পট খুঁজে নিচ্ছেন ভ্রমণপিপাসুরা। ফেসবুকে ইউটিউবে নিয়মিতই আসছে নতুন নতুন ছবি। ভিডিও। তাতেই ঘরে থাকা দায় হয়ে যাচ্ছে। বিদেশে বেড়াতে যাওয়া মানুষের সংখ্যাও দিন দিন বাড়ছে।

বর্তমানে সারা বছরই চলে পর্যটন। যে যখন সুযোগ পান, বেরিয়ে পড়েন। পরিবার পরিজন নিয়ে যেমন বের হন, তেমনি বেরিয়ে পড়েন বন্ধু-বান্ধব কিংবা কলিগদের সঙ্গে। তবে ভ্রমণের শ্রেষ্ঠ সময়টি শীতকাল। এ সময় বৃষ্টি হয় না। হাঁসফাঁস করতে হয় না গরমে। আর শীত যেটুকু, অতো ভোগান্তির হয় না। বরং উপভোগ্য হয়ে ওঠে। তা ছাড়া ডিসেম্বরে সকল স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ হয়ে যায়। এ সুযোগে ছেলে মেয়েদের নিয়ে বেরিয়ে পড়েন বাবা-মায়েরা।

হ্যাঁ, শীতের এখনও কিছুদিন বাকি। যে যতই বাকি থাকুক পরিকল্পনা চূড়ান্ত করতে হবে এখনই। আর তাই এরই মাঝে শীতে বেড়ানোর ছক কষতে শুরু করেছেন পর্যটকরা। কোথায় যাবেন? সঙ্গী হবেন কারা? কতদিন থাকবেন? কোন হোটেলটি থাকার জন্য ভাল? খরচ কেমন হবে? অযুত প্রশ্নের উত্তর খুঁজতে ভুল হলে পরিকল্পনা ভেস্তে যেতে পারে। তাই পরিকল্পনায় দেয়া হয়েছে গভীর মনোযোগ। পর্যটনের সঙ্গে সংশ্লিষ্ট সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে কথা বলে জানা যায়, অভ্যন্তরীণ পর্যটনের আলোচনায় এখনও এগিয়ে কক্সবাজার। শীতে সমুদ্র স্নানে যাবেন অসংখ্য পর্যটক। প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বেড়াবেন। ভিড় বাড়বে বান্দরবান রাঙ্গামাটি খাগড়াছড়িতে। সিলেটের পর্যটন এলাকাগুলোতেও দ্বিগুণ হবে আসা যাওয়া। এরই মাঝে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়ে আসতে শুরু করেছে অতিথি পাখি। পাখি দেখে চমৎকার সময় কাটাবেন পর্যটকরা। এভাবে সব পর্যটন এলাকাতেই বড় সমাবেশ ঘটবে। একই সময় আশপাশের দেশগুলোতে বেড়ানোর পরিকল্পনা চলছে। ভারত নেপাল ভুটান থাইল্যান্ড মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশে এবারও বহু মানুষ বেড়াতে যাবেন।

বনানীর একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠানের অফিসে বসে কথা হচ্ছিল মোর্শেদুল ইসলাম ও আফরাদ আহমেদের সঙ্গে। দুই বন্ধু। একজন ব্যবসায়ী। অন্যজন বেসরকারী প্রতিষ্ঠানে কাজ করেন। আফরাদ বলছিলেন, আমরা দুজনসহ বিশ্ববিদ্যালয় জীবনের মোট পাঁচ বন্ধু সাজেকে যাওয়ার পরিকল্পনা করেছি। কেউই আগে সেখানে যাইনি। শুনেছি, যাওয়াটা বেশ জটিল। এ কারণে প্রয়োজনীয় তথ্য জানতে এখানে এসেছি। সব জানার পর মনে হচ্ছে, ট্যুরটা কঠিন হবে না। ফোনে অন্য বন্ধুদেরও এ ব্যাপারে আশ্বস্ত করেন মোর্শেদুল। তাদের সম্মতি পাওয়া গেছে জানিয়ে বলেন, হয়ে গেল। একটি প্যাকেজের আওতায় তিন দিনের ভ্রমণে যাচ্ছি আমরা।

বাংলাদেশ বিমানের মতিঝিল অফিসে কথা হচ্ছিল আরেক পর্যটক সুমন দেবনাথের সঙ্গে। তিনি বলছিলেন, আমার স্ত্রী যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছে। আগমী ৩০ অক্টোবর দেশে ফিরবে সে। ওকে নিয়ে ৭ নবেম্বর কক্সবাজারে বেড়াতে যাব। তাই টিকেট সংগ্রহ করতে এসেছি। শীত শীত অনুভূতির এই সময়ে ট্যুরটা খুব ভাল হবে বলে আশা করছেন তিনি।

এদিকে আলাদা করে প্রস্তুতি নিচ্ছে ট্যুর অপারেটররাও। এ সম্পর্কে জানতে চাইলে গ্র্যান্ড ট্যুরস এ্যান্ড ট্রাভেলসের সিনিয়র এক্সিকিউটিভ লুসান মাহফুজ বলেন, ইতোমধ্যে শুরু হয়ে গেছে মৌসুম। আমাদের ব্যস্ততাও বাড়তে শুরু করেছে। ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত ব্যস্ততা সবচেয়ে বেশি থাকে বলে জানান তিনি।

জানা যায়, এই প্রতিষ্ঠানের প্যাকেজ অনুযায়ী, সাতদিনের দিল্লী-সিমলা-মানালী ভ্রমণের খরচ পড়বে ৫৭ হাজার ৫০০ টাকা। একই খরচে দিল্লী-কাশ্মীর ছয়দিন বেড়ানো যাবে। আছে কলকাতা-শান্তিনিকেতন-মুর্শিদাবাদ ট্যুর প্যাকেজ। পাঁচদিনের ভ্রমণে খরচ হবে ৩০ হাজার ৫০০ টাকা।

নেপাল ও ভুটান ভ্রমণের জন্য আছে আলাদা আলাদা প্যাকেজ। হ্যালো ট্যুরস এ্যান্ড ট্রাভেলস নামের একটি প্রতিষ্ঠান তিনদিন চার রাতের নেপাল ভ্রমণ প্যাকেজ দিচ্ছে ৩৭ হাজার ৫০০ টাকায়। সড়কপথে গেলে খরচ পড়বে ১০ হাজার ৪৯৯ টাকা। একই প্রতিষ্ঠান দিচ্ছে ভুটান ভ্রমণের অফার। সড়ক পথে সাতদিন ছয় রাতের ভ্রমণ মূল্য ১৮ হাজার ৫০০ টাকা।

মালদ্বীপে খরচ একটু বেশি। তিন দিন দুই রাতের প্যাকেজ মূল্য ৬৮ হাজার ৫০০ টাকা। শ্রীলঙ্কা ও মালদ্বীপ দুই দেশ বেড়ানো যাবে একসঙ্গে। পাঁচদিন চার রাতের প্যাকেজ মূল্য ৮৪ হাজার টাকা। এ অফারও ন্যূনতম দুইজনের বেলায় প্রযোজ্য।

মালয়েশিয়া ভ্রমণের জন্যও বিভিন্ন অফার দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। ডিসকভার বাংলাদেশ নামের একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, তাদের কুয়ালালামপুরে দুই রাত দুদিনের প্যাকেজ মূল্য ৩৮ হাজার ৫০০ টাকা।

বিউটিফুল বাংলাদেশ হলিডে ফিলিপিন্সে তিনদিন দুই রাতের প্যাকেজ অফার করছে। মূল্য ৪৮ হাজার টাকা। একই প্রতিষ্ঠান ঘোষণা করেছে ইজিপ্টে চারদিন তিন রাতের প্যাকেজ। এটিও তাদের ‘হট অফার।’ মূল্য ৭৫ হাজার টাকা।

খরচ একটু বেশি হলেও, ভ্রমণের জন্য দুবাই দারুণ আকর্ষণীয়। এভারেস্ট হলিডেজ নামের একটি প্রতিষ্ঠানে পাওয়া যাচ্ছে এই ভ্রমণের বিস্তারিত। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল মান্নান জানান, বিমান ভাড়াসহ চারদিন ও তিন রাতের ট্যুর প্যাকেজের মূল্য ৩৯ হাজার ৫০০ টাকা। একই সময় সীমার আরেকটি প্যাকেজের মূল্য ৫৭ হাজার ৫০০ টাকা।

যারা বেড়ানোর জন্য নতুন জায়গা খুঁজছেন তারা ঘুরে আসতে পারেন উজবেকিস্তান থেকে। বিয়ন্ড এ্যাডভেঞ্চার এ্যান্ড ট্যুরিজম নামের একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেশটি ভ্রমণের তথ্য দেয়া হচ্ছে। ম্যানেজার অপারেশন নাদিরা পারভিন জানান, বিমান ভাড়া ছাড়া চার রাত পাঁচদিনের প্যাকেজ মূল্য ২৭ হাজার টাকা। পাঁচ রাত ছয়দিনের প্যাকেজ মূল্য ৫২ হাজার ৫০০ টাকা।

তবে এসব প্যাকেজের মূল্য নানা কারণেই কম বেশি হতে পারে বলে ট্যুর অপারেটররা জানিয়েছেন। কম বা বেশি যাই হোক, ভ্রমণ থেমে থাকবে না। নিজেরা উদ্যোগী হয়েও বেরিয়ে আসতে পারেন দেশ বিদেশ। তবে প্রস্তুতিটা নিতে হবে এখনই। ভাল করে জেনে বুঝে ট্যুর পরিকল্পনা সাজিয়ে নিন। আমার সোনার বাংলা আসলেই সুন্দর। আগে দেশটা চোখ মেলে দেখুন। পরে বাইরে যান। আনন্দে সময় কাটান। সমৃদ্ধ হোন।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস