সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উখিয়ায় দলীয় পরিচয়ে বনভূমি দখল ॥ অবৈধ স’মিল

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দক্ষিণ বনবিভাগের উখিয়া এলাকায় দলীয় পরিচয়ে সংরক্ষিত বনভূমি দখল ও স’মিল বসিয়ে বনাঞ্চলের গাছ চেরাই করছে। সিন্ডিকেট গঠন করে উখিয়ার থাইংখালী স্টেশনের উভয়পাশে বনবিট কার্যালয়ের অদূরে ৭টি অবৈধ স’মিল বসিয়েছে। ওইসব স’মিল থেকে মাসিক মোটা অঙ্কের ঘুষ পৌঁছে যাচ্ছে বিটকর্মকর্তা থেকে শুরু করে রেঞ্জ কার্যালয় পর্যন্ত। এছাড়া রোহিঙ্গা আগমনের সূত্র ধরে সরকার দলের স্থানীয় নেতাকর্মীরা বনবিভাগের জায়গা দখল করে নিয়েছে। কেউ ঘেরা বা কেউ ঘরও তৈরি করেছে দখলকৃত বনজসম্পদে। বিশেষ করে উখিয়ার রাজাপালং ও পালংখালী ইউনিয়নের কুতুপালং, কচুবনিয়ার ছড়া, টিভি রিলে কেন্দ্র, তেলীপাড়া, বালুখালী পশ্চিমপাড়া, বালুখালী ঢালা, থাইংখালী, শফিউল্লাহ কাটা ও পালংখালী এলাকায় বিপুল পরিমাণ বনভূমি বেদখলে চলে গেছে। করইবনিয়া কবরস্থান সংলগ্ন বনভূমি দখল করে গৃহ নির্মাণ করেছে দলীয় এক নেতা।

জানা যায়, করইবনিয়ায় জুম চাষের পাহাড়ে দলীয় ক্ষমতার প্রভাব খাটিয়ে বাগান করার নামে এটিএম রশিদ ও হানিফ ছিদ্দিকী এবং ফজলুল করিমের নেতৃত্বে বনভূমি জবর দখল করে নতুন নতুন গৃহ নির্মাণ করেছে। ইউপি সদস্য আব্দুর রহিম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বাগানের পাহাড়ে নতুন কিছু ঘরবাড়ি হচ্ছে। উখিয়া বনরেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উক্ত বনভূমিতে সরকারীভাবে বনায়ন সৃজন করার তালিকা প্রেরণ করা হয়েছে। অনুমোদন হয়ে আসলে শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে। এদিকে বালুখালী ঢালারমূখ এলাকায় প্রধান সড়কের পূর্বপাশে তাহের নামে এক ব্যক্তি দখলে নিয়েছে ৬ কোটি টাকা মূল্যের বনজসম্পদ।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস