শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা নাট্য উৎসবে কাল নাট্যম রেপার্টরির ‘দমের মাদার’

বাংলা নাট্য উৎসবে কাল নাট্যম রেপার্টরির ‘দমের মাদার’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির দুটি মঞ্চ, মহিলা সমিতি মিলনায়তন এবং দনিয়া স্টুডিও থিয়েটার মিলনায়তনে একযোগে চলছে বাংলা নাট্য উৎসব। মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগ পূর্তি উপলক্ষে আয়োজিত বিশেষ এই নাট্য উৎসবে আগামীকাল বুধবার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাট্যম রেপার্টরির ‘দমের মাদার’ নাটকের মঞ্চায়ন হবে। ‘দমের মাদার’ নাটকটি রচনা করেছেন সাধনা আহমেদ। নাটকের নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শিশির রহমান, শুভাশিষ দত্ত তন্ময়, পারভীন আখতার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বি সুকর্ণ, দেলোয়ার হোসেন উজ্জ্বল, জান্নাতুল ফেরদৌস হ্যাপি, তাহমিনা খানম, মনোহর দাস, অমিতাভ রাজিবসহ আরও অনেকে। পরিমল মজুমদারের সঙ্গীত পরিচালনায় নাটকে ব্যবহৃত বিভিন্ন গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শিশির রহমান। দৃশ্য ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ।

‘দমের মাদার’ নাটকে তুলে ধরা হয়েছে যুগে যুগে কালে কালে ধর্মকে নিয়ে চলেছে নানা ধরনের ব্যবসা। দেশে দেশে ধর্মকে নিয়ে চলছে রাজনীতি আলাদা হয়ে যাচ্ছে মানুষ মানুষের কাছ থেকে। এ যেন এক অন্ধ রাহুর গ্রাস আর এই রাহু গ্রাস যুগ থেকে যুগান্তরে সুন্দরকে, সত্যকে বাধাগ্রস্ত করতে চায়। কিন্তু অসুন্দর, অসত্য কখনও মানব কল্যাণের পথে বা মানবতার পথের অন্তরায় হতে পারে না। নাট্যকার সাধনা আহমেদ এমনই এক ভাবনাকে তার নতুন ছন্দে বেঁধেছেন দমের মাদার নাটকে। নাট্যকার সাধনা আহমেদ জীবনের একটি নিগূঢ় সত্যকে অনুসন্ধান করেছেন আর নির্দেশক আইরিন পারভীন লোপা সেই সত্যের প্রাণবন্ত ছবি এঁকেছেন অভিনয়শিল্পী ও কুশলীদের দিয়ে।

বাংলার হাজার বছরের সংস্কৃতির সব চাইতে সমৃদ্ধ আঙ্গিক বাংলার লোকপালাসমূহ। যা মূলত লোকমুখে প্রচার বা প্রসার লাভ করছে হাজার বছর ধরে। তেমনি একটি পালা মাদার পীরের আখ্যান। মাদার পীরের এক ভক্ত সম্প্রদায়কে ঘিরে গড়ে উঠেছে দমের মাদার নাটকের গল্প। আংশিক সত্য একটি ঘটনাকে আশ্রয় করে নাট্যকার সাধনা আহমেদ লোক আঙ্গিক রীতিতে নাটকটি রচনা করেছেন। কিন্তু আইরিন পারভীন লোপা সেই লোক আঙ্গিক থেকে সরে এসে নাগরিক পরিবেশন রীতিকে অবলম্বন করেছেন। তাই লোক নাটক পরিবেশন রীতিতে মঞ্চের যে নিরাভরণ রীতি সেটা এখানে পাওয়া যায় না। আবার অভিনয় রীতির ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা