শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেয়ার আলোচনা শুরু করেছে আরব লীগ

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেয়ার আলোচনা শুরু করেছে আরব লীগ

অনলাইন ডেস্ক ॥ আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আস-সাফাদির সঙ্গে বৈঠকে সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেয়ার বিষয়ে আলোচনা করেছেন। রোববার জর্দানের রাজধানী আম্মানে দুই শীর্ষ কূটনীতিকের মধ্যে এ বৈঠকে অনুষ্ঠিত হয়।

আবুলগেইতের সঙ্গে সাক্ষাতের পর জর্দানের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে সিরিয়ার চলমান সংকটের ইতি টানার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। সেইসঙ্গে সিরিয়া যাতে আবার আরব লীগের সদস্য হওয়ার মধ্যদিয়ে আরব বিশ্বে নিজের প্রভাবশালী ভূমিকা রাখতে পারে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

২০১১ সালে সৌদি আরব, আমেরিকা ও তাদের আঞ্চলিক মিত্রদের সমর্থনে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লেলিয়ে দেয়া হয়। বিদেশি মদদে ওই সহিংসতা শুরু হওয়ার পর ২০১১ সালেই সৌদি আরব ও আরব আমিরাতের চাপে সিরিয়ার সদস্যপদ বাতিল করে আরব লীগ।

কিন্তু সাম্প্রতিক সময়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিজয়ের মাধ্যমে দেশটির বিরুদ্ধে পশ্চিমা ও আরব দেশগুলোর ষড়যন্ত্র ব্যর্থ হয়। এ অবস্থায় বহু পশ্চিমা ও আরব দেশ এবং সংস্থা সিরিয়ার সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে।

সিরিয়ার সেনাবাহিনী ইরানের সামরিক উপদেষ্টাদের সহযোগিতায় দেশটিতে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএস বা দায়েশকে পুরোপুরি উৎখাত করতে সক্ষম হয়েছে।#

শীর্ষ সংবাদ:
লেবাননে মৃতের সংখ্যা বেড়ে ১৫৭         শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচল শুরু         করোনা ভাইরাস ॥ প্রাণ কেড়ে নিল চবি অধ্যাপকের         দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার         রোহিঙ্গা গণহত্যা ॥ তথ্য গাম্বিয়াকে দিতে অস্বীকৃতি ফেসবুকের         বিশ্বের সবচেয়ে বড় মিথানল কারখানা এখন ইরানে         আমতলীতে সংঘর্ষে নিহত ১, আহত-২         সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে        
//--BID Records