মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেয়ার আলোচনা শুরু করেছে আরব লীগ

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেয়ার আলোচনা শুরু করেছে আরব লীগ

অনলাইন ডেস্ক ॥ আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আস-সাফাদির সঙ্গে বৈঠকে সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেয়ার বিষয়ে আলোচনা করেছেন। রোববার জর্দানের রাজধানী আম্মানে দুই শীর্ষ কূটনীতিকের মধ্যে এ বৈঠকে অনুষ্ঠিত হয়।

আবুলগেইতের সঙ্গে সাক্ষাতের পর জর্দানের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে সিরিয়ার চলমান সংকটের ইতি টানার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। সেইসঙ্গে সিরিয়া যাতে আবার আরব লীগের সদস্য হওয়ার মধ্যদিয়ে আরব বিশ্বে নিজের প্রভাবশালী ভূমিকা রাখতে পারে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

২০১১ সালে সৌদি আরব, আমেরিকা ও তাদের আঞ্চলিক মিত্রদের সমর্থনে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লেলিয়ে দেয়া হয়। বিদেশি মদদে ওই সহিংসতা শুরু হওয়ার পর ২০১১ সালেই সৌদি আরব ও আরব আমিরাতের চাপে সিরিয়ার সদস্যপদ বাতিল করে আরব লীগ।

কিন্তু সাম্প্রতিক সময়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিজয়ের মাধ্যমে দেশটির বিরুদ্ধে পশ্চিমা ও আরব দেশগুলোর ষড়যন্ত্র ব্যর্থ হয়। এ অবস্থায় বহু পশ্চিমা ও আরব দেশ এবং সংস্থা সিরিয়ার সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে।

সিরিয়ার সেনাবাহিনী ইরানের সামরিক উপদেষ্টাদের সহযোগিতায় দেশটিতে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএস বা দায়েশকে পুরোপুরি উৎখাত করতে সক্ষম হয়েছে।#

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records