বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারী শিক্ষকদের অনশন স্থগিত হলেও আন্দোলন চলবে

  • আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর প্রজ্ঞাপন চলতি সপ্তাহেই

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির আশ্বাসে আমরণ অনশন স্থগিত করলেও আন্দোলন বন্ধ করেননি এমপিও নীতিমালা সংশোধন ও এমপিও‘র দাবিতে আন্দোলনরত বেসরকারী শিক্ষকরা। শনিবার টানা পঞ্চম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নিয়ে দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচী চালিয়ে ঘোষণা দিয়েছেন ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন নেতৃবৃন্দ।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় শিক্ষামন্ত্রীর ডাঃ দিপু মনির আশ্বাসে শিক্ষক-কর্মচারীরা তাদের আমরণ অনশন কর্মসূচী স্থগিত করেছেন। শিক্ষামন্ত্রী ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলার পর আমরণ অনশন কর্মসূচী স্থগিত রাখার সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানানো হয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের জানিয়েছিলেন, আলোচনার পরিপ্রেক্ষিতে ২০ অক্টোবর সন্ধ্যা ৬টায় ফেডারেশনের নেতাদের সরাসরি আলোচনায় বসার সিদ্ধান্ত হয়েছে। তার আগে সকালে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গণঅবস্থান কর্মসূচীর তৃতীয় দিনে পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করেন। শিক্ষক-কর্মচারীর অংশগ্রহণে পদযাত্রাটি হাইকোর্টের সামনে গেলে পুলিশের বাধায় প- হয়ে যায়।

অনশন স্থগিত হওয়ার পর মনে করা হয়েছিল আপাতত কর্মসূচী স্থগিত করবেন শিক্ষকরা। কিন্তু শিক্ষামন্ত্রীর আশ্বাসে আস্থা থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাত না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে শনিবার নিশ্চিত করেছেন ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক বিনয় ভূষণ মজুমদার।

সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, রবিবার (আজ) আমাদের সঙ্গে দেখা করবেন বলে কথা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। সেখানে এমপিওভুক্তির বিষয়ে আমাদের সঙ্গে আলোচনা করবেন মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিরা। আলোচনা যদি ফলপ্রসূ হয়, তাহলে আমরা আন্দোলনে ইস্তফা দিয়ে শ্রেণীকক্ষে ফিরে যাব। না হলে পরদিন সোমবার সকাল থেকে আবারও আমরণ অনশন শুরু করবেন বঞ্চিত শিক্ষকরা।

সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার তাদের দাবির বিষয়ে এক প্রশ্নের জবাবে বলেন, চলতি মাসের ৭ তারিখে মানববন্ধন করে আমরা আল্টিমেটাম দিয়েছিলাম যে ১৫ তারিখের মধ্যে নীতিমালা স্থগিত না করলে ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা না করলে আমরা নীতিমালা স্থগিত ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশে লাগাতার অবস্থানের কর্মসূচী দেব। ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার থেকে আমরা লাগাতার অবস্থান কর্মসূচীতে বসেছি। আমাদের সিদ্ধান্ত হচ্ছে, যদি আমাদের দাবি পূরণ না হয়, তাহলে আমাদের স্পষ্ট ঘোষণা আমরা আমরণ অনশনে যাব।

এদিকে নতুন বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের ঘোষণা আসতে পারে চলতি সপ্তাহেই। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, ইতোমধ্যেই প্রায় আড়াই হাজার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে আছে এক হাজার ৬৫১টি স্কুল, কলেজও। অনুমোদন পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের এই তালিকা দুই একদিনের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ে আসতে পারে।

বিদেশে থাকা শিক্ষামন্ত্রী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব দেশে ফিরলে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। সচিবের দায়িত্বে থাকা শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরুনা বিশ^াস শনিবার জনকণ্ঠকে বলেন, এখনও আমাদের কাছে প্রধানমন্ত্রীর অনুমোদনের কোন নথি আসেনি। তবে এমপিওতো আগেই হয়ে যাওয়ার কথা ছিল। দ্রুতই হয়ে যাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০৮৩৬০৪০
আক্রান্ত
২৬৯১১৫
সুস্থ
১৩৭২৮৯৮৩
সুস্থ
১৫৪৮৭১
শীর্ষ সংবাদ:
শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         এক দশকে তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার ॥ ফখরুল        
//--BID Records