মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অসংক্রামক রোগ বিষয়ে ‘বৈজ্ঞানিক কংগ্রেস’ হচ্ছে, দেশে প্রথম

স্টাফ রিপোর্টার ॥ অসংক্রামক রোগের ওপর দেশে প্রথমবারের মতো ‘বৈজ্ঞানিক কংগ্রেস’ হতে যাচ্ছে। ক্লিনিক্যাল রিসার্চ প্ল্যাটফর্মের উদ্যোগে ঢাকায় ১৯ থেকে ২১ অক্টোবর এই কংগ্রেস হবে। আইসিডিডিআরবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ব্রিটিশ মেডিক্যাল জার্নালের (বিএমজে) একটি উদ্যোগ হলো ‘ক্লিনিক্যাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশ’। একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করাই এই কংগ্রেসের মূল উদ্দেশ্য।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া ও আইসিডিডিআরবির নন-কমিউনিকেবল ডিজিজ ইনিশিয়েটিভ শাখার প্রধান ডাঃ আলিয়া নাহিদ। উপস্থিত ছিলেন আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান, আইসিডিডিআরবির ইমেরিটাস অধ্যাপক ডাঃ মোহাম্মদ ইউনুস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ এবিএম আব্দুল হান্নান, আইসিডিডিআরবির সিনিয়র ডিরেক্টর ডাঃ ড্যানিয়েল রিডপাথ প্রমুখ। কংগ্রেস আগামী ১৯ অক্টোবর মহাখালীর আইসিডিডিআরবির সাসাকাওয়া মিলনায়তনে ওয়ার্কশপের মাধ্যমে শুরু হবে। কর্মশালা পরিচালনা করবেন বিএমজের ক্লিনিক্যাল সম্পাদক অনিতা জেইন। আর আগামী ২০ অক্টোবর কংগ্রেসের উদ্বোধন হবে বিএসএমএমইউ শহীদ ডাঃ মিলন মিলনায়তনে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, অসংক্রামক রোগ নিয়ে (এনসিডি) প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের লক্ষ্য হলো প্রথমবারের মতো আয়োজিত এই কংগ্রেস বাংলাদেশে এনসিডি মোকাবেলার জন্য ব্যবহারিক নানা কৌশল বিকাশে সহায়তা করবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে। কংগ্রেসে দেশের ৪শ’ ক্লিনিশিয়ান ও জনস্বাস্থ্য গবেষক অংশ নেবেন, যেখানে দুই শ’ এ্যাবস্ট্র্যাকট জমা পড়েছে। প্রতিটি বিষয়ের অধীনে স্বাধীন জুরি বোর্ড সেরা মৌখিক ও পোস্টার উপস্থাপনার জন্য পুরস্কার প্রদানের জন্য নির্বাচন করবেন।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট