রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এলপিজি সিলিন্ডারের মূল্য ৭০০ টাকায় নির্ধারণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে গ্যাসের মজুদ শেষ হয়ে আসছে। উন্নত বিশ্বে এভাবে কোন বাসায় গ্যাস দেয়া হয় না। এ কারণে গত প্রায় পাঁচ বছর ধরে বাসাবাড়িতে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। গুরুত্ব দেয়া হয়েছে লিকুইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ওপর।

দেশে এলপিজির ব্যবহার নিশ্চিত করতে আবাসিকে গ্যাসের সংযোগ বন্ধের সময় সরকার ঘোষণা দিয়েছিল, এলপিজি সহজলভ্য করা হবে। যাতে কম খরচে যে কেউ এটা ব্যবহার করতে পারেন। এজন্য সরকার সাড়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের মূল্য ৭০০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপনও জারি করে। কিন্তু ওই প্রজ্ঞাপন-কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এ খাতের ব্যবসায়ীরা সাড়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডার বিক্রি করছেন এক হাজার থেকে এক হাজার ২০০ টাকায়। সরকারও এ বিষয়ে নির্বিকার। দাম নিয়ন্ত্রণে সরকারের কোন কার্যকর ভূমিকা দেখা যাচ্ছে না।

সাড়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম জানতে চাইলে রায়ের বাজার টালি অফিস এলাকার ব্যবসায়ী ও আছমা এন্টারপ্রাইজের প্রোপাইটার মোহাম্মদ হাসান বলেন, এক সপ্তাহ আগেও একটি সিলিন্ডার এক হাজার ১০০ টাকায় বিক্রি হয়েছে। কিন্তু এখন একটু দাম কমিয়ে কোম্পানিগুলো বিক্রি করছে এক হাজার টাকায়।

অথচ গত ৫ আগস্ট বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে সাড়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ভোক্তাপর্যায়ে ৭০০ টাকা নির্ধারণ করে দেয়া হয়। সরকারের নির্ধারিত মূল্যের বিষয়ে জানতে চাইলে হাসান বলেন, এগুলো আমার-আপনার দেখার বিষয় নয়। কোম্পানি আমাদের কাছে যে দামে বিক্রি করে তার থেকে কিছুটা বেশি রেখে আমরা বিক্রি করি। জানা গেছে, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ দেশের বড় বড় শহরে রান্নার কাজে পাইপলাইনের গ্যাস ব্যবহার হচ্ছে। যারা দুই চুলা ব্যবহার করেন, তাদের মাসিক বিল গুণতে হয় ৯৭৫ টাকা। পাইপলাইন নেটওয়ার্কবিহীন এলাকায় একটি ছোট পরিবারে রান্নার জন্য মাসে সাড়ে ১২ কেজির দুটি সিলিন্ডার লাগে। এজন্য তাদের গুণতে হয় দুই হাজার টাকা। সরকারের দায়িত্বশীলরা রান্নায় গ্যাস ব্যবহারে এ বৈষম্য দূর করা হবে বলে বহুবার ঘোষণা দেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

রাজধানী জিগাতলার নতুন বাড়িওয়ালা আফজাল হোসেন। বলেন, নতুন বাড়ি করেছি। তিতাস সেখানে গ্যাসের সংযোগ দেয়নি। শুধু গ্যাস না থাকায় ফ্ল্যাট বিক্রিতে হিমশিম খাচ্ছি। সিলিন্ডার গ্যাসের অনেক দাম। পাশের পুরনো বাড়িতে গ্যাস সংযোগ রয়েছে। সেখানে মাসে ৯৭৫ টাকা দিয়ে রান্নাবান্নার কাজ সারা যায়। সিলিন্ডারের খরচ মাসে দ্বিগুণেরও বেশি। একই দেশে একইস্থানে এভাবে বৈষম্য চলতে পারে না। এ বিষয়ে কনজ্যুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম বলেন, এলপিজির খুচরা মূল্য নিয়ন্ত্রণে সরকারের কোন উদ্যোগ নেই। কোম্পানিগুলো একেক দামে ডিলারের কাছে গ্যাস বিক্রি করছে। ডিলাররা ইচ্ছামতো লাভ ধরে গ্রাহকপর্যায়ে তা সরবরাহ করছেন। তিনি বলেন, সরকার কার্যকর উদ্যোগ নিলে এলপিজির দাম সাধারণের নাগালে নেমে আসবে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে সাড়ে ১২ কেজি, ৩০ কেজি, ৩৫ কেজিসহ বিভিন্ন মাপের সিলিন্ডারে এলপি গ্যাস বিক্রি হয়। এর মধ্যে সাড়ে ১২ কেজির সিলিন্ডার বাসাবাড়ি, হোটেল-রেস্টুরেন্টসহ বিভিন্ন বাণিজ্যিক কাজে ব্যবহৃত হয় ৩০ ও ৩৫ কেজির সিলিন্ডার।

শীর্ষ সংবাদ:
ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের