বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মন্ত্রী-এমপিদের সম্পদের হিসাব প্রকাশ দাবি মওদুদের

স্টাফ রিপোর্টার ॥ সরকারের বর্তমান ও সাবেক সকল মন্ত্রী-এমপির সম্পদের হিসাব প্রকাশের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্বেচ্ছাসেবক দল আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

অপর এক অনুষ্ঠানে বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সরকারকে উদ্দেশ করে বলেন, শুদ্ধি অভিযান নিচের দিক থেকে নয় উপরের দিকে থেকে শুরু করলে এ অভিযান সফল হবে।

অবিলম্বে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্তি দেয়ার দাবি জানিয়ে মওদুদ আহমদ বলেন, জামিনযোগ্য মামলায় রাজনৈতিক কারণে তাঁকে জামিন দেয়া হচ্ছে না। তিনি বলেন, আদালতের বিচারকরা এখন আর স্বাধীন নন। আর সেই কারণে খালেদা জিয়া এখন জেলে পড়ে আছেন। তার মুক্তির জন্য আন্দোলন দরকার। আন্দোলন করেই তাকে মুক্ত করতে হবে। আইনী প্রক্রিয়ায় তাঁর মুক্তি হবে না।

মওদুদ বলেন, আমরা সকল মন্ত্রী-এমপিদের সম্পদের হিসাব দেখতে চাই। সেই হিসাব জনসম্মুখে প্রকাশ করতে হবে। মন্ত্রী-এমপি হওয়ার আগে তাদের কি পরিমাণ সম্পদ ছিল আর এখন কত সম্পদ আছে, তা আমাদের দেখা দরকার। যদি সরকার আমাদের এ দাবি মেনে না নেন তাহলে আমরা ধরে নেব বর্তমান সরকারের প্রত্যেক মন্ত্রী-এমপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা যায়।

মওদুদ বলেন, এই সরকারের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে গেছে। সেই দুর্নীতি সামাল দেয়ার শক্তি সরকার হারিয়ে ফেলেছে। তারা দুর্নীতির বিরুদ্ধে যত অভিযান চালাক না কেন এ অভিযান সফল হবে না। অভিযান সফল করতে হলে ছাত্রলীগের শোভন-রব্বানী আর যুবলীগের শামীম-সম্রাটদের পেছনে যে মন্ত্রী-এমপিরা আছে তাদের শনাক্ত করতে হবে।

সরকারের অঙ্গ প্রত্যঙ্গে দুর্নীতি ঢুকে গেছে বলে অভিযোগ করে মওদুদ বলেন, তাদের উচিত হবে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করা। আর সেটা যদি তারা না করে, তবে এই দুর্নীতির ভারে সরকারের পতন হবে।

মওদুদ বলেন, আন্তর্জাতিক একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশ নাকি পৃথিবীর এক নম্বর দেশ, যেই দেশে খুব দ্রুত ধনী হওয়া যায়। দলীয় নেতাকর্মীদের উদ্দেশে মওদুদ বলেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সকলকে আন্দোলনের প্রস্তুতি নিতে হবে। যদি সবাই ঐক্যবদ্ধ হয়ে রাজপথে আপনারা নামতে পারেন তাহলেই তাঁর মুক্তি হবে। সময় যখন আসবে, কর্মসূচী যখন দেয়া হবে, তখন পরীক্ষা হবে কারা মাঠে থাকে।

আয়োজক সংগঠনের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল প্রমুখ।

ওপরের দিকে থেকে শুরু করলে শুদ্ধি অভিযান সফল হবে- ড. মোশাররফ ॥ সরকারকে উদ্দেশ করে বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, শুদ্ধি অভিযান নিচের দিক থেকে নয় ওপরের দিক থেকে শুরু করলে এ অভিযান সফল হবে। তিনি বলেন, প্রশাসনের সহযোগিতা ছাড়া কেউ ক্যাসিনো চলতে পারে না। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে প্রয়াত বিএনপি নেতা ব্রিগেডিয়ার জেনারেল (অব) হান্নান শাহর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হান্নান শাহ স্মৃতি সংসদ এ স্মরণ সভার আয়োজন করে।

ড. মোশাররফ বলেন, যখন মানুষ বালিশ,পর্দা কেনার দুর্নীতি নিয়ে কথা বলতে থাকল তখন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বললেন, এই গুলো তো ছিঁচকে চোর। তারপরই দেখা গেলো- আরও বড় চোর বেরিয়ে গেছে। আমরা মনে করি, বড় চোরদের সহযোগিতা ছাড়া এই ছিঁচকে চোর হতে পারে না। অতএব বড়দের কারা এর সামনে-পেছনে জড়িত তাদের তালিকা জনগণ জানতে চায়।

ড. মোশাররফ বলেন, যুবলীগের সভাপতি বলেছেন, ৬০টি থানায় ক্যাসিনো ও জুয়া চলেছে, তাহলে পুলিশ ও র‌্যাব কি করেছে? তারা কি আঙ্গুল চুষছে। আমরা যুবলীগের নেতার ভাষায় বলতে চাই, প্রশাসনের সহযোগিতা ছাড়া এ ধরনের অনৈতিক কাজ চলতে পারে না। তাই আমরাও দাবি করছি, প্রশাসনের যেসব ব্যক্তি এ কাজে সহযোগিতা করছেন তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী