মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুকে আত্মবিশ্বাসী করুন

শিশুর আত্মবিশ্বাস গড়ে তুলতে বাবা- মা’ই সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন। একটি শিশুর শৈশব থেকেই ইতিবাচক মনোভাব ও আত্মবিশ্বাস গড়ে তোলা উচিৎ। এটা ঠিক যে প্রত্যেক বাবা-মা তাদের শিশুকে প্রায় সব সময়ই ভালো কাজে উৎসাহ দিয়ে থাকেন, তবে শিশুর আত্মবিশ্বাস বাড়ানোর জন্য হয়তো বাবা- মা বেশ কিছু উদ্যোগ নিতে ভুলে যান। শিশুকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে হলে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

শিশুর সব কাজ করে দেবেন না

সন্তান কখন নিজের কাজ নিজে করতে পারবে, বাবা- মা হিসেবে এটা বোঝা বেশ গুরুত্বপূর্ণ। শিশুর নিজের কাজ নিজেকে করতে দিলে সে যেমন স্বনির্ভর হতে শেখে তেমনি তার দক্ষতাও বাড়ে এতে। যেমন- জামা কাপড় নিজে পরা, খাবারের টেবিল গোছানো- এসব শিশুকে নিজে থেকে করতে দিন।

তুলনা করা বন্ধ করুন

আপনার শিশু হয়তো লেখাপড়া, খেলাধুলা বা সাংস্কৃতিক কর্মকাে আপনার স্বপ্ন পূরণ করতে পারছে না। এক্ষেত্রে তার উপর রাগ করা থেকে বিরত থাকুন। কখনও আপনার সন্তানকে তার ক্লাসমেট বা বন্ধুদের সঙ্গে তুলনা করবেন না। এতে সে আরও ভেঙ্গে পড়ে লেখাপড়া বা অন্য কাজে নিরুৎসাহিত হয়ে উঠতে পারে।

ঘরের কাজ শেখান তাদের

শিশুদের এমন কিছু দায়িত্ব দেয়া যেতে পারে, যাতে করে তারা ঘরের কিছু কাজে আপনাদের সাহায্য করতে পারে। এই ধরনের দায়িত্ব পেয়ে শিশু নিজেকে মূল্যায়ন করা হচ্ছে ভাবতে শিখবে। ঘর পরিষ্কার করা, নিজের বিছানা গোছানো, নিজের ব্রেকফাস্ট বা খাবার নিজে নিয়ে যাওয়া, এমন সব কাজে শিশুকে উদ্বুদ্ধ করতে পারেন।

তাদেরকে ব্যর্থতা সামলে নিতে শেখান

লেখাপড়া, খেলা বা অন্য কিছুতে ব্যর্থ হলে শিশুকে শাসন করার পরিবর্তে তাকে ঐ পরিস্থিতি সামলে উঠতে সাহায্য করুন। তাকে বুঝান যে কেউই পারফেক্ট না। এতে করে শিশু ছোটবেলা থেকেই নিজেকে ভালোবাসতে পারবে ও তার আত্মবিশ্বাস বাড়বে।

অতিরিক্ত প্রশংসা করবেন না

শিশুর ভুলের জন্য তাকে বেশি শাসন করা যেমন ঠিক না, তেমনি কোনও কাজে সফল হলে তার অতিরিক্ত প্রশংসা করবেন না। এতে করে সে আরও সফল হওয়ার আগ্রহ হারিয়ে ফেলবে।

যা শেখাচ্ছেন সেটি নিজে পালন করুন

শিশুরা বাবা- মায়ের আচরণ দেখেই শিখে। তাই সন্তানের নিজের প্রতি ভালোবাসা ও আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার আগে নিজেকে ভালোবাসুন। আপনার সফলতা উদযাপন করুন, ব্যর্থতা থেকে শিখুন। এসব কিছু যেন আপনার সন্তান দেখে শিখতে পারে, সে সুযোগ দিন তাদের।

শিশুর শখ সমর্থন করুন

আপনার শিশু কি করতে ভালোবাসে, তার শখ গুলো কী, সেসব জানতে প্রতিদিন তার সঙ্গে কথা বলুন। তার স্বপ্ন পূরণে সমর্থন দিন। এতে করে তার আত্মবিশ্বাস বাড়বে।

যাপিত ডেস্ক

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার