রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীর নিয়ে একপেশে প্রোপাগান্ডা চালাচ্ছে দিল্লী

  • ইন্ডিয়া টুডেকে ইলতিজা মুফতি

টানা ৪৬ দিন পর গৃহবন্দী জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির টুইটার একাউন্ট থেকে বার্তা পাঠানো সম্ভব হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের অনুমোদনের পর মেহবুবার পক্ষে তার মেয়ে ইলতিজা মুফতি শুক্রবার টুইটারের সাহায্যে গণমাধ্যমকে সাক্ষাতকার দেন।

৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে মেহবুবা মুফতিসহ ওই রাজ্যের অপর দুই মুখ্যমন্ত্রীকে আটক করে ভারত সরকার। এরপর চলতি মাসের শুরুতে ভারতীয় সুপ্রীমকোর্টের নির্দেশে মা মেহবুবার সঙ্গে দেখা করার অনুমতি পান ইলতিজা। শুক্রবার টুইটারের সাহায্যে কাশ্মীরের চলমান পরিস্থিতির কথা তুলে ধরেন তিনি। ইন্ডিয়া টুডেকে দেয়া সাক্ষাতকারে ইলতিজা মুফতি বলেন, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা তুলে দেয়ার পর পাকিস্তান কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিক পরিম-লে নিয়ে গেছে বলে সমালোচনা করা হচ্ছে। অপরদিকে ভারত সংবিধানের ৩৭০ ধারা তুলে দেয়ার পক্ষে যুক্তি দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সম্মিলিতভাবে প্রোপাগা-া ছড়িয়েছে। তিনি বলেন, ৩৭০ ধারা তুলে দেয়ার পক্ষে ভারত সরকার সম্মিলিতভাবে ও একপেশে প্রোপাগান্ডা চালাচ্ছে। বিজেপি সরকারকে সমালোচনা করে ইলতিজা বলেন, আপনারা আপনাদের প্রতিষ্ঠানসমূহকে দিয়ে কাশ্মিরীদের দমন ও সেনাবাহিনী দিয়ে এখানকার মানুষের ওপর অমানুষিক নির্যাতন করে উপত্যকাবাসীর হৃদয় জয় করতে চাইছেন? ৫ আগস্টের পর থেকে কাশ্মীরের অবরুদ্ধ অবস্থার কথা উল্লেখ করে ইলতিজা মুফতি বলেন, উপত্যকার যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। তাহলে কাশ্মীর কি ভারতের অবিচ্ছেদ্য অংশ না উপনিবেশ। গত এক মাসের বেশি সময় ধরে কাশ্মীরকে একটি খাঁচার মধ্যে মুড়ে রাখা হয়েছে। আমরা এখন কাশ্মীরের মানবিক, অর্থনৈতিক ও মানসিক সঙ্কট নিয়ে কথা বলতে পারছি। কাশ্মীরের নারী অধিকার এখন শূন্যে নেমে এসেছে। ৩৭০ ধারা বিলোপের পর মূলত কাশ্মীরের জন্য ভাল কিছুই হয়নি। তিনি বলেন, কাশ্মীরের অবস্থা আগে বিহার ও উত্তর প্রদেশের চেয়ে ভাল ছিল। কিন্তু বর্তমান বিজেপি সরকারের আমলে কাশ্মীরের অবস্থার অবনতি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির-সামনে ভাল দিন আসবে স্লোগান তুলে ইলতিজা মুফতি বলেন, এই কি সেই সেই আচ্ছে দিনের নমুনা। ভারতের জিডিপি কমে আসার উদাহরণ টেনে ইলতিজা বলেন, ভারতের মোট প্রবৃদ্ধি এখন বাংলাদেশের চেয়েও কম।

শীর্ষ সংবাদ:
গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী